বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকায় ১ কোটি মানুষের জন্য কয়টি পাবলিক টয়লেট ?

news-image

ঢাকায় এক কোটিরও বেশী মানুষ বসবাস করছে। কিন্তু এই শহরের দুই সিটি কর্পোরেশন মিলে পাবলিক টয়লেটের সংখ্যা রয়েছে ১শ’রও কম। এসব টয়টেলের বেশীর ভাগই অপরিচ্ছন্ন ও স্বাস্থ্য সম্মত নয় বলে অভিযোগ রয়েছে। এমন প্রেক্ষাপটে একটি বেসরকারি সংস্থার সহায়তায় বৃহস্পতিবার ঢাকায় একটি আধুনিক পাবলিক টয়লেটের উদ্ধোধন করতে যাচ্ছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন। কর্মকর্তারা বলছেন, নগরীর বাসিন্দাদের জন্য আরও পাবলিক টয়েলেট স্থাপনের পরিকল্পনা রয়েছে।
কিন্তু একটি রাজধানী শহর ও মেঘা সিটি হওয়ার পরেও কেনো ঢাকায় যথেষ্ঠ পাবলিক টয়লেট তৈরি হয়নি? এমন প্রশ্নের জবাবে নগর পরিকল্পনাবিদ অধ্যাপক মো. নজরুল ইসলাম বলেন, ‘এর মূল কারণ হচ্ছে, যারা নগর পরিচালনা করেন তাদের মধ্যে জনগণের সমস্যা নিয়ে ততটা অনুভূতি নেই। এমনকি তারা চিন্তাও করতে পারছেন না যে একটা শহরে এক কোটি মানুষ থাকলে পাবলিক টয়লেট পরিমাণ কি লাগে এবং এতে কতটা বিপাকে পড়তে হয়। এই অনুভূতিটা নেই বলেই তার পরিকল্পনাও করতে পারছেনা।
তিনি বলেন, একেবারে হয়নি সেটা বলবো না। মাঝে মাঝে কিন্তু পাবলিক টয়লেট দেখা যায় কিন্তু সেটা প্রয়োজনের তুলনায় কম।
কিন্তু ঢাকায় যা আছে তাও আবার ব্যবহারের মত না এর কারণটা কি? জবাবে তিনি বলেন, আমাদের শহরে সবকিছুরই রক্ষণাবেক্ষণ করার কজটা খুবই ঢিলে ঢালাভাবে হয়। বেশী একটা গুরুত্ব দেওয়া হয় না।
তিনি বলেন, টয়টেল থেকে শুরু করে জনকল্যাণে যাই বানানো হোক না কেন তার পর্যবেক্ষণের জন্য যে একট পরিকল্পনা বা অর্থের দরকার হয় সেটাও থাকে না। বা থাকলেও ব্যবহার করা হয় না।
তিনি আরও বলেন, ঢাকায় পাবলিক টয়লেটের সংখ্যা খুবই কম। এই দুটি সিটি কর্পোরেশন মিলে স্থায়ী জনসংখ্যা রয়েছে এক কোটি। আর পুরো ঢাকা মিলে রয়েছে ২ কোটি। ১ কোটির সাথে প্রতিদিন আরও ১০ লাখ মানুষ প্রতিদিন আসা যাওয়া করে। যাদের জন্যও পাবলিক টয়লেট খুবই জরুরী। আমরা যদি অন্যান্য দেশের কথা চিন্তা করি তাহলে দেখা যায় যে, তাদের আলাদা করে পাবলিক বিল্ডিং থাকে যেখানে পাবলিক টয়লেটের ব্যবস্থা থাকে। কিন্তু আমাদের দেশে পাবলিক টয়লেট ছাড়া কোন উপায় নেই।
এই বিষয়টির দিকে কেন গুরুত্ব দেওয়া হচ্ছে না ? জবাবে তিনি বলেন, রাজুউক সিটি কর্পোরেশনসহ কেউই এই বিষয়টির দিকে গুরুত্ব দিচ্ছে না। তবে আমার মনে আছে মো. হানিফ সাহেব যখন মেয়র হলেন তখন কিন্তু এই টয়টেলের কাজটি শুরু করেছিলেন এবং কয়েকটি করেও ছিলেন। কিন্তু তিনি শেষ করতে পারলেন না। তখন মেয়র হানিফকে প্রশ্ন করেছিলাম, কেন পারেন নি? জবাবে তিনি বলেন, আমার ইঞ্জিনিয়ারা আমাকে ততটা সহযোগিতা করছেন না। তারপরে আমি চিফ ইঞ্জিনিয়ারকে প্রশ্ন করেছিলাম। তিনি বললেন, আমরা জায়গা পাচ্ছি না কোথায় করবো। এগুলো বাস্তব সমস্যা। কিন্তু আমার মনে হয় এই সকল সমস্যা সমাধান করা সম্ভব। যদি একটু তৎপর হয়।
বিশ্বের যে উন্নত দেশগুলো রয়েছে ওই সকল শহরে পাবলিক টয়লেটগুলো কিভাবে ব্যবস্থাপনা করা হয়? জবাবে তিনি বলেন, ওটাতো ওদের কাউন্সিলরাই করে। আমাদের সাথে মিলবে ভারতের কিছু শহর। যেখানে পাবলিক টয়লেট খুবই সুন্দর। তারা শহরে প্রচুর টয়লেট তৈরি করে দিয়েছে।
বিশ্বের অন্যান্য দেশের সাথে এই বিষয়টা নিয়ে যদি তুলনা করেন তাহলে পাবলিক টয়লেট অব্যবস্থাপনার যে চিত্রটি রয়েছে ঢাকায়। এটি পাল্টাতে কি ধরণের পদক্ষেপ নিতে হবে? জবাবে তিনি বলেন, মেয়র ও কাউন্সিলরা যদি এই বিষয়টা বুঝে তাহলে এই সমস্যা সমাধান হবে। আমার মনে হয় তারা এখন বুঝতে পারছে।
তিনি বলেন, প্রথমত পরিকল্পনা নিতে হবে, নির্মাণ কতে হবে এবং খুব ভালভাবে পরিচালনা করতে কঠর ব্যবস্থা নিতে হবে। তাহলে আমার মনে হয় ঢাকয় এই সমস্যা সমাধান হবে।

বিবিসি থেকে নেয়া

এ জাতীয় আরও খবর

বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন : ডেপুটি স্পিকার

প্লেনে অসুস্থ প্রবাসী, এক ঘণ্টায়ও আসেনি শাহ আমানতের অ্যাম্বুলেন্স

হামলায় আমি জড়িত ছিলাম না : রুবেল

তীব্র গরম: প্রাথমিক-মাধ্যমিকে অনলাইনে ক্লাস চালুর চিন্তা

উত্তপ্ত মধুখালীতে ফের বিজিবি মোতায়েন, দিনভর সহিংসতার ঘটনায় মামলা

হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ

তাপপ্রবাহে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা : ইউনিসেফ

এবারের ঈদযাত্রায় দুর্ঘটনা বেড়েছে ৪০ ভাগ

সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত ৬ শ্রমিক

নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিতে এসে ১৭৩ বাংলাদেশিকে ফেরত দিয়ে গেলো মিয়ানমার

মেহজাবীন-সিয়ামের ‘দ্বন্দ্বের’ কারণ প্রকাশ্যে

হাসপাতালে সৌদি বাদশাহ