শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আগস্টেই ঝাঁকে ঝাঁকে ইলিশ পাওয়ার সম্ভাবনা

news-image

বরিশাল প্রতিনিধি : স্থানীয় নদীতে ইলিশ ধরা না পড়ায় এবং সাগর থেকে ফিশিং বোট না আসায় বরিশাল নগরীর ইলিশের মোকাম হিসেবে পরিচিত পোর্ট রোডে ইলিশ মিলছে না। স্বাদযুক্ত নদীর ইলিশের জন্য অপেক্ষা করতে হবে বলে জানান মৎস্য কর্মকর্তারা। তাদের দাবি, আগামী ৪ থেকে ৫ আগস্টের মধ্যে বরিশালের মোকামেও ঝাঁকে ঝাঁকে ইলিশ আসার সম্ভাবনা রয়েছে।

ইলিশ মোকামের আড়তদার জহির সিকদার জানান, আগে বরিশালের ১০৯টি আড়তে প্রতিদিন ২ হাজার মেট্রিক টনের ওপর ইলিশ এসেছে। সেখানে গত শনি ও রবিবার ইলিশ এসেছে মাত্র ১০০ মণ করে। এতে আড়ত সচল রাখা অসম্ভব হয়ে পড়ছে। ওই সব আড়তের সঙ্গে জড়িত ৫/৬শ’ শ্রমিক। স্বল্প সংখ্যক ইলিশ আসায় তা নগরীর বিভিন্ন বাজারে সরবরাহ করা হয়েছে। বরিশালের নদীর মাছে স্বাদ ভিন্ন থাকায় দেশের বিভিন্ন অঞ্চলে এর ব্যাপক চাহিদা রয়েছে। তবে সে অনুযায়ী ইলিশ দেওয়া সম্ভব হচ্ছে না।

তিনি আরও জানান, আগামী মৌসুমে নদীতে ইলিশ পড়ার সম্ভাবনা রয়েছে। তবে তা ৪ ও ৫ আগস্টের আগে নয়। এর মধ্যে বিপুল পরিমাণ ইলিশ ধরা পড়বে বলে আশা করছেন তিনি।

মোকামে ইলিশ না আসার কারণ হিসেবে একাধিক আড়তদার বলেন, আমাদের মোকামে সাগরমুখী ফিশিং বোটের সংখ্যা ৪/৫টির বেশি নয়। আমাদের ফিশিং বোট বেশিরভাগ স্থানীয় নদী থেকে ইলিশ শিকার করে আসছে বছরের পর বছর। প্রতি বছর নদীতে ইলিশ শিকারে বোট বাড়লেও সাগরে ইলিশ শিকারের বোট বাড়ছে না। এ কারণে নদীতে ইলিশ না পড়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।

বরিশাল ইলিশ মোকামের মৎস্য আড়তদার সমিতির সাধারণ সম্পাদক নীরব হোসেন টুটুল বলেন, ‘বর্তমানে পাইকারি বাজারে ৪০০ গ্রাম (গোটলা) ওজনের কম ইলিশ মণ প্রতি বিক্রি হচ্ছে ২০/২২ হাজার টাকায়, ৪০০ থেকে ৫০০ গ্রামের (ভ্যালকা) প্রতি মণ ইলিশ বিক্রি হচ্ছে ৩০/৩২ হাজার টাকায়, ৬০০ থেকে ৯০০ (এলসি) গ্রাম ওজনের ইলিশ মণপ্রতি বিক্রি হচ্ছে ৪০/৪২ হাজার টাকায়, এক কেজি ইলিশের মণ ৫৫ হাজার টাকা এবং এর ওপরের ১২শ’গ্রাম ইলিশ মণপ্রতি ৬০ হাজার টাকায় বিক্রি হচ্ছে।’ তবে ইলিশের আমদানি বাড়লে দামও কমবে বলে জানান তিনি।

এ ব্যাপারে মৎস্য অধিদফতরের কর্মকর্তা (ইলিশ) বিমল চন্দ্র দাস বলেন, ‘৬৫ দিনের নিষেধাজ্ঞার পর সাগরে ঝাঁকে ঝাঁকে ইলিশ শিকার করছে জেলেরা। কিন্তু বরিশালের নদীগুলোতে সেভাবে ইলিশ পড়ছে না। তবে চিন্তিত হওয়ার কিছু নেই। ইলিশ কমেনি, বেড়েছে। আগামী ৪ ও ৫ আগস্টের মধ্যে বরিশালের মোকামও ইলিশে সয়লাব হবে।’

বিমল চন্দ্র দাস বলেন, ‘আমাদের দেশের মধ্যে সবচেয়ে স্বাদযুক্ত ইলিশ হচ্ছে বরিশালের নদীর। এ কারণে অনেকেই খোঁজখবর রাখছেন, কবে নাগাদ বরিশালের মোকামে ইলিশ আসবে।’

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা