শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বঙ্গোপসাগরে জেলেদের জালে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ

news-image

উত্তম কুমার হাওলাদার,কলাপাড়া (পটুয়াখালী) : বঙ্গোপসাগরে জেলেদের জালে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ। গভীর সমুদ্র থেকে জেলেরা মাছ শিকার করে একের পার এক ট্রলার বোঝাই করে ফিরছে আড়ৎ ঘাটে। পটুয়াখালীর কলাপাড়া উপজেলার মৎস্যবন্দর আলীপুর ও মহিপুর ইলিশে সয়লাব হয়ে উঠেছে। ট্রলার থেকে খালাস করা ইলিশ হাঁকডাক দিয়ে বেচাকেনা ব্যবসায়ীরা। দীর্ঘ ৬৫ দিন সমুদ্র ও নদীতে মাছ ধরায় নিষেধাজ্ঞার পর জেলেদের জালে ইলিশ ধরা পরায় মৎস্যজীবিদের মুখে হাসি ফুটে উঠেছে। আর আড়ত গুলোতে ফিরে এসেছে কর্ম চাঞ্চল্যতা। আবহাওয়া অনুকলে থাকলে এবছর গভীর সমুদ্রে জেলেদের জালে প্রচুর ইলিশ ধরা পারবে বলে সংশ্লিষ্ট জেলেরা জানিয়েছেন।

সরেজমিনে দেখা গেছে, সাগরে ইলিশ ধরা পাড়ায় মৎস্যবন্দর আলীপুর-মহিপুর ও কুয়াকাটা আড়ত সহ জেলে পল্লী গুলোতে এখন উৎসবমুখর পরিবেশ বইছে। মৎস্য ব্যবসায়ী ও শ্রমিকদের যেন দম ফেলার সময় নেই। ইলিশ ভর্তি করে সাগর থেকে একের পর এক ট্রলার ঘাটে আসছে। আর শ্রমিকরা ওই ট্রলার থেকে মাছ খালাস করে আড়ত গুলোতে নিয়ে যাচ্ছে। আড়তদার ওই ইলিশ মাছ খোলা ডাকের মাধ্যমে ব্যবসায়ীদের কাছে বিক্রি করছে। এসব মাছ পিকআপ, ট্রাক ও পরিবহন যোগে দেশে বিভিন্ন বাজারে চালান করতেও দেখা গেছে। এদিকে হঠাৎ করে আবহাওয়া খারাপ হওয়ায় অনেক জেলেরা গভীর সমুদ্র থেকে তীরে ফিরে আসছে বলে মৎস্যবন্দর সুত্রে জানা গেছে।

মৎসবন্দর মহিপুরের কক্সবাজার ফিস এর মালিক মো.মনিরুল ইসলাম জেলেদের বরাত দিয়ে জানান, ট্রলার এফবি সকিনা নামে একটি ট্রলারে ১৫০ মন মাছ শিকার করেছে। যা বিক্রি হয়েছে ২৫ লাখ টাকায়। মহেশখালীর এফবি লাইজু নামের অন্য একটি ট্রলারে ১৪০ মন ইলিশ নিয়ে তীরে এসে স্থানীয় বাজারে ওই মাছ ২২ লাখ টাকায় বিক্রি করেছে। এফবি কহিনুর ট্রলারে ৮০ মন ইলিশ নিয়ে বন্দরে ফিরে এসে ১৩ লাখ টাকার ইলিশ বিক্রি করেছে। তিনি বলেন, বর্তমানে মাছের প্রকারভেদে ১৬ হাজার থেকে ২৫ হাজার টাকা দরে বিক্রি হচ্ছে।জেলেরা জানান, অবরোধকালীন সময় মৎস্যজীবিরা বেকার ছিল। ভরা মৌসুমের অনেকটা সময় পেরিয়ে গেলেও সাগরে ইলিশ ধরা তারা খুশি। তবে হঠাৎ করে সমুদ্র উত্তাল ওঠায় অনেক ট্রলারই তীরে ফিরে এসেছে। আবার অনেকেই জীবনের ঝুঁকি নিয়ে গভীর সমুদ্রে মাছ শিকার করছে করছে বলে তীরে আসা ওইসব জেলেরা জানিয়েছেন।

আলীপুর-কুয়াকাটা মৎস্য আড়ৎদার ব্যবসায়ী সমবায় সমিতির সভাপতি আনছার উদ্দিন মোল্লা জানান, বর্তমানে সাগরে জেলেদের জালে ইলিশ ধরা পড়ছে। হঠাৎ করে আবহাওয়া খারাপ হওয়ায় গভীর সমুদ্র থেকে জেলেরা তীরে ফিরে আসতে শুরু করেছে। আবহাওয়া অনুকূলে থাকলে আশা করি জেলেদের জালে যে ইলিশ ধরা পরবে এতেই বিগত দিনের ক্ষতি পুষিয়ে আনতে পরবে বলে তিনি জানিয়েছেন।

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মনোজ কুমার সাহা বলেন, সাগরে অবরোধ থাকার কারনে মাছের পরিমান বৃদ্ধি পেয়েছে। এখন যেহেতু সাগরে ইলিশ ধরা পড়ছে। পাশাপাশি নদ-নদীতেও ইলিশ পাওয়া যাবে। পর্যাপ্ত পরিমাণে ইলিশ আমদানি হলে দামও কমবে বলে তিনি জানান।

এ জাতীয় আরও খবর