মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নতুন চাপে বিএনপি

031-400x2661বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা হওয়ায় নতুন করে চাপে পড়েছে বিএনপি। সবমিলিয়ে খালেদা জিয়ার বিরুদ্ধে ১৭টি মামলার খড়গ ঝুলছে। বিএনপির ভবিষ্যৎ কি তা নিয়ে দলের হাইকমান্ড চিন্তিত। দল পুনর্গঠন ও দলের কাউন্সিল করা এবং মামলা নিয়ে হিমশিম খাচ্ছে দলটির নেতারা। মাঠপর্যায়ের নেতাকর্মীদের মধ্যে উদ্বেগের শেষ নেই। এসব মামলায় ‘সাজা’ আতঙ্কও বিরাজ করছে বিএনপির সর্বত্রই।

২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচন প্রত্যাখ্যান করে সরকারবিরোধী আন্দোলন করেছে বিএনপি-জামায়াত জোট। আন্দোলনেও সফল হয়নি দলটি। বেশ কয়েকবার দল পুনর্গঠনের উদ্যোগ নিলেও দলটির পুনর্গঠনে কোনো অগ্রগতিও দৃশ্যমান নয়। রাষ্ট্রদ্রোহ মামলায় খালেদা জিয়াকে ৩ মার্চ হাজির হওয়ার সমন দিয়েছেন আদালতে। দলটির একাধিক নেতা মনে করেন বিএনপিকে বিভিন্নভাবে চাপে রাখার জন্যই এই রাষ্ট্রদ্রোহ মামলা।

আদালত থেকে সমন পাঠানো হলেও সমন গ্রহণ করেননি খালেদা জিয়া কিংবা তার পক্ষের কেউ। যার কারণে সমন নোটিসটি গুলশানে খালেদা জিয়ার বাসভবন ফিরোজার সামনের গেটে ঝুলিয়ে রাখেন আদালত থেকে পাঠানো এক প্রতিনিধি। বর্তমানে সমনটি তার গেট থেকে সরিয়ে ফেলা হয়েছে। সমন পাঠানোর পর দলের অনেকে বলেছেন, বিএনপি চেয়ারপারসনকে চাপে রাখার জন্যই এই সমন। জিয়া অরফানেজ ট্রাস্ট ও চ্যারিটেবল মামলার বিচারিক প্রক্রিয়া শেষপর্যায়ে। সচল রয়েছে নাইকো ও গ্যাটকো মামলা। আইনগতভাবে লড়তে নিয়মিত আদালতেও যাচ্ছেন তিনি। রাষ্ট্রদ্রোহ মামলা লড়তেও তিনি আদালতে হাজির হবেন বলে জানা গেছে।

রাষ্ট্রদ্রোহ মামলার বিরুদ্ধে দলের পক্ষ থেকে বড় ধরনের কোনো কর্মসূচিও নেই। দলের অঙ্গ সহযোগী সংগঠন যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদল সারাদেশে বিক্ষোভ কর্মসূচি দিলেও সফলভাবে পালন করতে পারেনি দলটির নেতাকর্মীরা। তবে মামলার সমন পাওয়ার পর খালেদা জিয়া দলের সিনিয়র আইনজীবীদের নিয়ে বৈঠক করেছেন। বৈঠকে রাষ্ট্রদ্রোহ মামলা আইনগতভাবে মোকাবিলা করার সিদ্ধান্ত নিয়েছেন দলটির নেতারা।

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, এই মামলা সম্পূর্ণভাবে রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করার জন্যে হীন উদ্দেশ্যপ্রণোদিত। চেয়ারপারসনকে রাজনীতি থেকে দূরে রাখতেই এ মামলা করা হয়েছে। রাজনৈতিকভাবে সম্পূর্ণ দেউলিয়া হয়ে শাসক গোষ্ঠী মিথ্যা মামলা দিয়ে বিরোধী দলকে নির্মূল করার ভয়াবহ চক্রান্তে লিপ্ত।
বিএনপির নীতিনির্ধারক পর্যায়ের একাধিক নেতা বলেছেন, জিয়া পরিবারসহ সিনিয়র নেতাদের নির্বাচন ও রাজনীতি থেকে দূরে সরাতেই ক্ষমতাসীন সরকার প্রতিনিয়ত মিথ্যা মামলায় জড়াচ্ছে। উদ্দেশ্য, খালেদা জিয়া, তারেক রহমানসহ সিনিয়র নেতাদের সাজা দিয়ে নির্বাচনে অযোগ্য ঘোষণা করা। বিএনপি নতুন চাপে পড়লেও সরকারের শেষ রক্ষা হবে না।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন বলেন, মুক্তিযুদ্ধের সংখ্যা নিয়ে বিএনপি চেয়ারপারসন যে বক্তব্য রেখেছেন তা রাষ্ট্রদ্রোহের মধ্যে পড়ে না। এই মামলায় সমন দিয়েছেন সে সম্পর্কে খালেদা জিয়া অবগত আছেন। এই মামলা আইনি প্রক্রিয়ার মাধ্যমে মোকাবিলা করা হবে তিনি জানান।

অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া বলেছেন, বিএনপি যাতে পুনর্গঠন ও সঠিক সময় দলের কাউন্সিল করতে না পারে সেই চাপে রাখতেই নতুন করে রাষ্ট্রদ্রোহ মামলা। দলের চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে একের পর এক যেভাবে মামলা রয়েছে, তাতে স্বাভাবিকভাবেই দলের নেতাকর্মীরা আতঙ্কগ্রস্ত ও উদ্বেগ-উৎকণ্ঠার মধ্যে আছে।

এ জাতীয় আরও খবর

তীব্র গরমের পরে রাজধানীতে স্বস্তির বৃষ্টি

উপজেলা নির্বাচন বর্জনের সিদ্ধান্ত বিএনপি ও জামায়াতের

এখনও কেন ‘জলদস্যু আতঙ্কে’ এমভি আবদুল্লাহ

বাড়ছে তাপমাত্রা, জেনে নিন প্রতিরোধের উপায়

বিএনপির অনেকে উপজেলা নির্বাচনে অংশ নিচ্ছে : কাদের

অনিবন্ধিত অনলাইনের বিরুদ্ধে পদক্ষেপ নেবো : তথ্য প্রতিমন্ত্রী

প্রার্থীদের মনোনয়নপত্রের প্রিন্ট কপি চাওয়া যাবে না : ইসি

ইসরায়েলকে সহায়তা করায় জর্ডানে বিক্ষোভ

পণ্যের দাম ঠিক রাখতে বিকল্প ব্যবস্থা নেওয়া হচ্ছে : প্রতিমন্ত্রী

লিটারে ১০ টাকা বাড়ল সয়াবিন তেলের দাম

ফরিদপুরে বাস-পিকআপের সংঘর্ষে নিহত বেড়ে ১৪

চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা, দাবদাহে বিপর্যস্ত জনজীবন