বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এক একা বাবার দুনিয়া

news-image

মা হওয়া যেমন মুখের কথা নয়, তেমনই সিঙ্গল ফাদার হয়ে সন্তানের দেখভাল করাও চাট্টিখানি কথা নয়। সিঙ্গল মাদারদের নিয়ে নানাদিকে নানা আলোচনা, কিন্তু একা বাবাদের কথা তেমন শোনা যায় না। এক সিঙ্গল ফাদার জানালেন, সিঙ্গল ফাদার হয়ে কীভাবে বদলে গিয়েছেন তিনি, বদলে গিয়েছে তাঁর দুনিয়া। জানালেন এ দুনিয়ার চ্যালেঞ্জের কথা।
জেফ ব্রাজিয়ার নামে ওই ব্যক্তির দুই সন্তান। তাঁর স্ত্রীর মৃত্যুর পর সন্তানদের দেখভালের দায়িত্ব নিজেই নিয়েছেন জেফ। আর নতুন ভূমিকায় নেমেই বুঝেছেন, বাবা তিনি ছিলেন ঠিকই, তবে সিঙ্গল ফাদার হওয়া যেন অন্য কিছু। কীকরে যেন প্রতিদিন তিনি একটু একটু করে বদলে যাচ্ছেন, টের পেতেন জেফ। সম্প্রতি এক সাক্ষাৎকারে এই সিঙ্গল ফাদার প্রকাশ করেছেন একা বাবাদের দুনিয়ার সাতকাহন। তাঁর দুই সন্তান ববি ও ফ্রেডি। তাদের মা যখন পৃথিবী ছেড়ে চলে যান, তখন একজনের বয়স ৫ বছর, অন্যজন মোটে বছর চারেকের। তখন থেকেই ছেলেদেরকে আলাদাভাবে বুঝতে শেখেন জেভ। বদলাতে থাকে তাঁর দুনিয়া। তিনি বুঝতে শেখেন, কখন ছেলেরা কী চায়। তাদের আবেগ যেন আরও বেশি করে ছুঁতে পারেন তিনি। কাজ করতে করতে ক্লান্ত লাগলেও তিনি নুয়ে পড়েন না। জানেন, তাঁকে ছেলেদের জন্য কাজ করতেই হবে। নইলে আর কেউ করার মতো নেই। চ্যালেঞ্জ কম ছিল না। ঠিক সিঙ্গল মাদারদের মতোই, সমাজের নানা কথা শুনতে হয় সিঙ্গল ফাদারদেরও। নানা প্রলোভন ও প্ররোচনা থাকে প্রতি পদে পদে। পারিবারিক দিক থেকেও থাকে সমালোচনা। কিন্তু সে সব কতায় কান দেননি জেফ।কেননা একসময় তাঁর মনে হয় সাধারণ পিতৃত্বের থেকে আলাদা কোনও কিছুই বোধহয় তাঁর ভিতর থেকে প্রকাশ পাচ্ছে। যেখানে সন্তানদের মুখের হাসি তাঁর কাছে পৃথিবীর অনেক কিছুর থেকে অনেক বড়।
তারপর কেটে গেছে বেশ কয়েক বছর। এখন দুই সন্তানই বেশ বড়। অনেকটাই সাবালক হয়ে উঠেছে তারা। সিঙ্গল মাদারদের মতো সিঙ্গল ফাদারদেরও আলাদা চ্যালেঞ্জ আছে। নিজের জীবন নিয়ে জেফের এই অকপট স্বীকারোক্তি একা বাবাদের দুনিয়ার জানলাই যেন খুলে দেয় বাকি দুনিয়ার সামনে।

সূত্র: কলকাতা

 

এ জাতীয় আরও খবর

বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন : ডেপুটি স্পিকার

প্লেনে অসুস্থ প্রবাসী, এক ঘণ্টায়ও আসেনি শাহ আমানতের অ্যাম্বুলেন্স

হামলায় আমি জড়িত ছিলাম না : রুবেল

তীব্র গরম: প্রাথমিক-মাধ্যমিকে অনলাইনে ক্লাস চালুর চিন্তা

উত্তপ্ত মধুখালীতে ফের বিজিবি মোতায়েন, দিনভর সহিংসতার ঘটনায় মামলা

হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ

তাপপ্রবাহে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা : ইউনিসেফ

এবারের ঈদযাত্রায় দুর্ঘটনা বেড়েছে ৪০ ভাগ

সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত ৬ শ্রমিক

নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিতে এসে ১৭৩ বাংলাদেশিকে ফেরত দিয়ে গেলো মিয়ানমার

মেহজাবীন-সিয়ামের ‘দ্বন্দ্বের’ কারণ প্রকাশ্যে

হাসপাতালে সৌদি বাদশাহ