সোমবার, ২৭শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ১২ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

এক একা বাবার দুনিয়া

news-image

মা হওয়া যেমন মুখের কথা নয়, তেমনই সিঙ্গল ফাদার হয়ে সন্তানের দেখভাল করাও চাট্টিখানি কথা নয়। সিঙ্গল মাদারদের নিয়ে নানাদিকে নানা আলোচনা, কিন্তু একা বাবাদের কথা তেমন শোনা যায় না। এক সিঙ্গল ফাদার জানালেন, সিঙ্গল ফাদার হয়ে কীভাবে বদলে গিয়েছেন তিনি, বদলে গিয়েছে তাঁর দুনিয়া। জানালেন এ দুনিয়ার চ্যালেঞ্জের কথা।
জেফ ব্রাজিয়ার নামে ওই ব্যক্তির দুই সন্তান। তাঁর স্ত্রীর মৃত্যুর পর সন্তানদের দেখভালের দায়িত্ব নিজেই নিয়েছেন জেফ। আর নতুন ভূমিকায় নেমেই বুঝেছেন, বাবা তিনি ছিলেন ঠিকই, তবে সিঙ্গল ফাদার হওয়া যেন অন্য কিছু। কীকরে যেন প্রতিদিন তিনি একটু একটু করে বদলে যাচ্ছেন, টের পেতেন জেফ। সম্প্রতি এক সাক্ষাৎকারে এই সিঙ্গল ফাদার প্রকাশ করেছেন একা বাবাদের দুনিয়ার সাতকাহন। তাঁর দুই সন্তান ববি ও ফ্রেডি। তাদের মা যখন পৃথিবী ছেড়ে চলে যান, তখন একজনের বয়স ৫ বছর, অন্যজন মোটে বছর চারেকের। তখন থেকেই ছেলেদেরকে আলাদাভাবে বুঝতে শেখেন জেভ। বদলাতে থাকে তাঁর দুনিয়া। তিনি বুঝতে শেখেন, কখন ছেলেরা কী চায়। তাদের আবেগ যেন আরও বেশি করে ছুঁতে পারেন তিনি। কাজ করতে করতে ক্লান্ত লাগলেও তিনি নুয়ে পড়েন না। জানেন, তাঁকে ছেলেদের জন্য কাজ করতেই হবে। নইলে আর কেউ করার মতো নেই। চ্যালেঞ্জ কম ছিল না। ঠিক সিঙ্গল মাদারদের মতোই, সমাজের নানা কথা শুনতে হয় সিঙ্গল ফাদারদেরও। নানা প্রলোভন ও প্ররোচনা থাকে প্রতি পদে পদে। পারিবারিক দিক থেকেও থাকে সমালোচনা। কিন্তু সে সব কতায় কান দেননি জেফ।কেননা একসময় তাঁর মনে হয় সাধারণ পিতৃত্বের থেকে আলাদা কোনও কিছুই বোধহয় তাঁর ভিতর থেকে প্রকাশ পাচ্ছে। যেখানে সন্তানদের মুখের হাসি তাঁর কাছে পৃথিবীর অনেক কিছুর থেকে অনেক বড়।
তারপর কেটে গেছে বেশ কয়েক বছর। এখন দুই সন্তানই বেশ বড়। অনেকটাই সাবালক হয়ে উঠেছে তারা। সিঙ্গল মাদারদের মতো সিঙ্গল ফাদারদেরও আলাদা চ্যালেঞ্জ আছে। নিজের জীবন নিয়ে জেফের এই অকপট স্বীকারোক্তি একা বাবাদের দুনিয়ার জানলাই যেন খুলে দেয় বাকি দুনিয়ার সামনে।

সূত্র: কলকাতা

 

এ জাতীয় আরও খবর

২৬ ম্যাচ পর অস্ট্রেলিয়াকে হারের স্বাদ দিল ভারতের মেয়েরা

আর্সেনালের কাছে হারল টটেনহাম

‘মেসির জার্সি’তে ফাতির ফেরায় জিতল বার্সা

অনন্যা হাঁটবেন কোন পথে?

কিছু অসৎ প্রতিষ্ঠানের কারণে ই-কমার্স বন্ধের সুযোগ নেই : বাণিজ্যমন্ত্রী

প্রীতি ম্যাচে হংকংয়ের বিপক্ষে সাবিনা-তহুরার গোল উৎসব

কলকাতাকে হারাল চেন্নাই

শেখ হাসিনার সরকার দেশের উন্নয়নে ইতিহাস সৃষ্টি করেছে : পরিকল্পনামন্ত্রী

দ্বিতীয় বিয়েতে আগ্রহ, ফুটন্ত তেলে স্বামীর নিম্নাঙ্গ ঝলসালেন স্ত্রী!

কোয়েল মল্লিক ও শ্রাবন্তীর সঙ্গে ডেটে যেতে চান হিরো আলম (ভিডিও)

সরকারি কর্মচারীদের গ্রেফতারে অনুমতির বিধান কেন অবৈধ নয়: হাইকোর্ট

৬৫ ঘণ্টার সফরে মোদীর ২০ বৈঠক