বৃহস্পতিবার, ২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

চাইনিজ স্টাইলে আস্ত ঢেঁড়স

news-image

অনলাইন ডেস্ক : পরিচিত সবজি ঢেঁড়স। ভাজি, ভর্তা থেকে শুরু করে তরকারি সবভাবেই এটি খাওয়া যায়। কিন্তু সবসময় কি আর একরকম খাবার খেতে ভালো লাগে? স্বাদে ভিন্নতা আনতে রান্না করতে পারেন চাইনিজ স্টাইলে আস্ত ঢেঁড়স। আসুন জেনে নেওয়া যাক মুখরোচক পদটির রেসিপি।

উপকরণ

কচি ঢেঁড়স- ১৫টি , টমাটো সস- ১ টেবিল চামচ, অয়েস্টার সস- ১ টেবিল চামচ, সয়াসস- ১ টেবিল চামচ, চিকেন স্টক কিউব- ১টি (ইচ্ছা), গোলমরিচ গুঁড়া- ১/২ চা চামচ, তিলের তেল- ১ চা চামচ (ইচ্ছা), কর্নফ্লাওয়ার- ১ টেবিল চামচ, সাদা ভিনেগার- ১ চা চামচ, পানি- আধা কাপ, রসুন মিহিকুঁচি- ৩ কোয়া, লাল কাঁচামরিচ- ৫/৬টি (স্বাদ অনুযায়ী), তেল- ১ টেবিল চামচ, সাদা তিল (ইচ্ছা), লবণ- স্বাদমতো

প্রণালি

ধাপ ১- একটি পাতিলে পানি ফুটিয়ে নিয়ে তাতে ভালো করে ধুয়ে নেওয়া ঢেঁড়সগুলো ২ মিনিট সেদ্ধ করে সরাসরি একদম বরফ ঠান্ডা পানিয়ে ডুবিয়ে রাখুন ১০ মিনিট। এবার ঠান্ডা পানি থেকে ঢেঁড়স উঠিয়ে নিয়ে বোটা কেটে ফেলে দিন। মনে রাখবেন বোটা সেদ্ধর আগে কাটা যাবে না, তাহলে ঢেঁড়স আঠালোভাব চলে আসবে। এবার একটি সার্ভিং ডিসে সুন্দর করে ঢেঁড়স সাজিয়ে রেখে দিন।

ধাপ ২- টমেটো সস, অয়েস্টার সস, সয়াসস, চিকেন কিউব, গোলমরিচ, তিলের তেল, কর্নফ্লাওয়ার, সাদা ভিনেগার আধা কাপ পানির সঙ্গে ভালো করে মিশিয়ে রেখে দিন।

ধাপ ৩- একটা কড়াই গরম করে তাতে তেল, রসুন আর মরিচ কুঁচি দিন। একটু ভেজে নিয়ে তাতে মিশানো সসটুকু ঢেলে দিয়ে দ্রুত নেড়েচেড়ে নিন। লবণ দেখে নিয়ে প্রয়োজন হলে লবণ দিন। একটু ঘন হয়ে এলে এই গ্রেভি গরম থাকা অবস্থায় সেদ্ধ ঢেঁড়সের উপর ঢেলে দিন। উপরে সাদা তিল ছিটিয়ে দিন।

টিপস

১. যেকোনো চাইনিজ রান্না করতে আগে সবকিছু গুছিয়ে নিয়ে তারপর রান্না করবেন।
২. উচ্চ আঁচে সবসময় রান্না করবেন।
৩. সবজি বেশি সেদ্ধ করবেন না। ২/৩ মিনিট সেদ্ধ করেই তুলে ফেলে সাথে সাথে বরফ পানিতে ডুবিয়ে রেখে ঠান্ডা করে নেবেন। এতে সবজির রং সুন্দর থাকবে সাথে সবজি অতিরিক্ত সেদ্ধ হবে না।

মজার এই পদটি পরিবেশন করুন গরম ভাতের সঙ্গে।