বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মারধর-সিট দখলে ‘পটু’ রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ

news-image

আব্দুস সবুর লোটাস,রাবি
রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ছাত্রলীগের নতুন হল কমিটি হওয়ার পর একের পর এক বির্তকিত কর্মকাণ্ডে জড়িয়ে পড়ছে নেতাকর্মীরা। হল কমিটির আগে নেতাকর্মীদের মধ্যে এক ধরনের চাঙ্গা ভাব ছিল। কমিটির পর রাজনৈতিক চাঙ্গা ভাব কমেছে, বেড়েছে বিতর্কিত কর্মকাণ্ড।

রাজনৈতিক কর্মকাণ্ডের চেয়ে বিভিন্ন হলের নেতারা সিট দখল ও নানা ইস্যুতে শিক্ষার্থীদের মারধরে জড়িয়ে পড়েছে। এছাড়া শাখা ছাত্রলীগের দলীয় সপ্তাহিক মিছিলেও কর্মীদের সংখ্যা বেশ কম লক্ষ্য করা গেছে।

এদিকে হলগুলোতে ছাত্রলীগের বেপরোয়া আচরণে অনেকটাই অসহায় হল প্রশাসন। তারা চাইলেও হলগুলোতে নিজেদের প্রশাসনিক সিদ্ধান্ত নিতে পারছে না। এমনকি হল প্রশাসন চাইলেও সাধারণ শিক্ষার্থীদের হলে তুলে দিতে পারছেন না। আর ছাত্রলীগের অমতে কোনো সিদ্ধান্ত নিতে গেলে নানা হুমকি-ধামকি দেওয়া হয় বলেও অভিযোগ একাধিক প্রাধ্যক্ষের। তবে এসব অভিযোগ অস্বীকার করেছেন শাখা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, গত দুই মাসের মধ্যে দুইজন সাংবাদিককে মারধর, নিজেদের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। বেশ কয়েকজন শিক্ষার্থীকে হল থেকে বের করেও দেওয়া হয়েছে। আর এগুলো ছাত্রলীগের নেতারাই করেছে। তবে এসব ঘটনায় দৃশ্যমান কোনো পদক্ষেপ নেয়নি সভাপতি গোলাম কিবরিয়া ও সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ পলক। এমনকি একটি ঘটনাও তদন্ত করেনি। এসব ঘটনা গণমাধ্যমে প্রকাশ হলে মৌখিকভাবে সমাধান করে দেয় ছাত্রলীগ ও প্রশাসন। তবে এসব নেতাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নেওয়ায় তারাই ঘুরে ফিরে এমন একাধিক বির্তকে জড়ান।

গত ২৯ মে মাদার বখশ হলে এক সংবাদিককে মারধরের ঘটনায় কোনো পদক্ষেপ নেয়নি ছাত্রলীগ। উল্টো মারধরকারী ছাত্রলীগের গিয়াসউদ্দিন কাজলকে শাখা ছাত্রলীগের সভাপতি কিবরিয়ার সঙ্গে থাকতে দেখা গেছে।

খোঁজ নিয়ে জানা যায়, গত ৩১ মে বিশ্ববিদ্যালয়ের নির্মাণাধীন ২০ তলা বিজ্ঞান ভবনে কাজ করতে গিয়ে নেত্রকোনার এক শ্রমিক বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা যান। এ ঘটনায় রাত সাড়ে ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ের নেত্রকোনা জেলা সমিতি ও ছাত্রলীগের কিছু কর্মীরা প্রতিবাদ জানান। তখন তারা নির্মাণাধীন নতুন ভবনে ভাঙচুর চালায়। সেখানে ওমর ফারুক নামে এক সাংবাদিক পেশাগত কর্তব্য পালনকালে ভিডিও ধারণ করায় তার ওপর হামলা চালায়।

এর আগে, ২৯ মে বিশ্ববিদ্যালয়ের মাদার বখশ হলের টিভি রুমে খেলা দেখার সময় হল শাখা ছাত্রলীগের সহ-সভাপতি কাজল ধূমপান করছিলেন। তখন একটি অনলাইন পোর্টালের সাংবাদিক শাহাবুদ্দিন তাকে বাইরে সিগারেট খাওয়ার অনুরোধ করলে কথাকাটকাটি হয়। এক পর্যায়ে কাজলসহ কয়েকজন সাংবাদিককে মারধর করেন।

দুই গ্রুপের সংঘর্ষ ও মারামারি:
গত ৩১ মে বিকেলে বাংলা বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী সাইফুল পাটোয়ারী ও মানিকসহ কয়েকজন জাম পাড়তে গাছে ওঠেন। এ সময় জিয়া হল ছাত্রলীগের সহ-সভাপতি আমিনুল ইসলাম শাওন তাদের জাম পাড়তে নিষেধ করেন। এতে দু’পক্ষে কথাকাটাকাটি হয়। পরে শাওন তার বন্ধু আইবিএ ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক সৈকত রায়হান, নবাব আব্দুল লতিফ হল ছাত্রলীগের সহ-সভাপতি আলিফ জিন্নাহ, নাঈম হোসেন জিহাদসহ কয়েকজনকে ডেকে নেন।

অপরদিকে, সেখানে বিশ্ববিদ্যালয় শাখার মুক্তিযুদ্ধ মঞ্চের সভাপতি আবদুল্লাহ আল মামুন স্বদেশ, তানভীর হোসেনসহ কয়েকজন উপস্থিত হলে দু’পক্ষের সংঘর্ষ হয়। এতে তিন ছাত্রলীগ কর্মী আহত হন। গত ১৩ মে হলে সিট নিয়ে ঝামেলায় শাহ্ মখদুম হলের সভাপতি তাজবীউল হাসান অপূর্বকে শারীরিকভাবে লাঞ্ছিতের অভিযোগ ওঠে একই হলের ছাত্রলীগের নেতাকর্মীর বিরুদ্ধে।

অভিযুক্তরা হলেন- শাহ মখদুম হলের সহ-সভাপতি মামুন, যুগ্ম সাধারণ সম্পাদক রাজ ও ছাত্রলীগের কর্মী অপু।

আবাসিক হলে সিট দখল অব্যাহত:
গত বুধবার শহীদ শামসুজ্জোহা হলের ২১৪ নম্বর কক্ষে ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শরিফুল ইসলাম নামে একজন ছাত্রকে সিটে তুলে দেন হল প্রাধ্যক্ষ। পরে সেখান থেকে তার বিছানাপত্র বের করে দেয় ছাত্রলীগের কয়েকজন কর্মী। পরদিন প্রাধ্যক্ষ আবার তুলে দিলেও তারা নামিয়ে দেন। সর্বশেষ শুক্রবার জুমার নামাজের আগে হল প্রাধ্যক্ষ আবার তাকে হলে তুলে দেন। তবে নামাজ শেষে প্রাধ্যক্ষ হলে এলে শাখা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক প্রাধ্যক্ষের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করেন বলে অভিযোগ পাওয়া যায়।

১৬ মে রাত সাড়ে ১২টার দিকে শহীদ হবিবুর রহমান হলের এক আবাসকি শিক্ষার্থীকে বিছানাপত্রসহ বের করে দেন হল ছাত্রলীগের সভাপতি মোমিন ও তার নেতাকর্মী। ভুক্তভোগী জাবের হোসেন বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষর্থী। পরে গণমাধ্যমে বিষয়টি প্রকাশিত হলে আবার তিনি সিট ফিরে পান।

এর আগে, গত ১১ এপ্রিল শের-ই-বাংলা হলের আবাসিক শিক্ষার্থী আকিব জাভেদকে হল থেকে বের করে দেন শাখা ছাত্রলীগের সভাপতি। বিষয়টি গণমাধ্যমে প্রকাশ হওয়ার পর বিশ্ববিদ্যালয় প্রশাসন ও ছাত্রলীগ মিলে আবার ওই শিক্ষার্থীকে অন্য একটি কক্ষে তুলে দেন।

এ বিষয়ে শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু বলেন, ‘ছোট বিষয়গুলো আমরা কথা বলে সমাধান করে দিই। এরপরও কেউ বিশৃঙ্খলা করলে তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে।’

হলের সিট দখল বা কাউকে নামিয়ে দেওয়ার বিষয়গুলো অস্বীকার করে তিনি বলেন, ‘কোনো শিক্ষার্থীর হলে উঠতে সমস্যা হলে যেনো প্রাধ্যক্ষের সঙ্গে আলোচনা করে বিষয়টির সমাধান করে এমন নির্দেশনা আমরা হল শাখার নেতাকর্মীদের দিয়েছি।’

সাংবাদিককে মারধরের বিষয় জানতে চাইলে তিনি বলেন, ‘এ বিষয়ে আমার সভাপতির সঙ্গে আলোচনা করে সাংগঠনিক সিদ্ধান্ত নেওয়া হবে।’

এ বিষয়ে শাখা ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া বলেন, ‘শামসুজ্জোহা হলে ছাত্রলীগ কাউকে নামিয়ে দেয়নি বরং ছাত্রলীগের কর্মীকে বের করে দেওয়া হয়েছে বলে ফোন কেটে দেন তিনি।’

বিশ্ববিদ্যালয়ের হল প্রাধ্যক্ষ পরিষদের আহ্বায়ক ফেরদৌসি মহল বলেন, কিছুদিনের ছুটিতে ছিলাম আমি। বিভিন্ন হলের কয়েকটি বিষয় আমি শুনেছি। আগামীকাল বৃহস্পতিবার সব হলের প্রাধ্যক্ষদের নিয়ে সভা আছে। সেখানে এ বিষয়ে সুষ্ঠু সমাধানের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

সার্বিক বিষয়ে জানতে চাইলে কেন্দ্রীয় ছাত্রলীগের সহসম্পাদক আফি আজাদ বান্টি বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের অভিযোগের বিষয়গুলো বিশ্ববিদ্যালয় প্রশাসন দেখবে। আর এসব বিষয়ে ভুক্তভোগীরা কেন্দ্রীয় ছাত্রলীগের কাছে কোনো লিখিত অভিযোগ দিলে সে অনুসারে তদন্ত করে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া উত্তরবঙ্গের কয়েকটি জেলার সাথে দ্রুতই বিশ্ববিদ্যালয় শাখার সম্মেলন হবে।’

সার্বিক বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য সুলতান উল ইসলাম বলেন, ‘ক্যাম্পাসের শৃঙ্খলা রক্ষার জন্য প্রশাসন সর্বদা কাজ করে যাচ্ছে। হলের সমস্যার বিষয়ে প্রশাসন থেকে অনেক পদক্ষেপই নেওয়া হয়। কিন্তু সবগুলো সেভাবে হয়তো দেখা যায় না। অভিযুক্তদের অপরাধী করে না তুলে সংশোধন করার চেষ্টাও জরুরি।’

 

এ জাতীয় আরও খবর

পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিলো বিজিপির আরও ১২ সদস্য

তীব্র গরমের পরে রাজধানীতে স্বস্তির বৃষ্টি

উপজেলা নির্বাচন বর্জনের সিদ্ধান্ত বিএনপি ও জামায়াতের

এখনও কেন ‘জলদস্যু আতঙ্কে’ এমভি আবদুল্লাহ

বাড়ছে তাপমাত্রা, জেনে নিন প্রতিরোধের উপায়

বিএনপির অনেকে উপজেলা নির্বাচনে অংশ নিচ্ছে : কাদের

অনিবন্ধিত অনলাইনের বিরুদ্ধে পদক্ষেপ নেবো : তথ্য প্রতিমন্ত্রী

প্রার্থীদের মনোনয়নপত্রের প্রিন্ট কপি চাওয়া যাবে না : ইসি

ইসরায়েলকে সহায়তা করায় জর্ডানে বিক্ষোভ

পণ্যের দাম ঠিক রাখতে বিকল্প ব্যবস্থা নেওয়া হচ্ছে : প্রতিমন্ত্রী

লিটারে ১০ টাকা বাড়ল সয়াবিন তেলের দাম

ফরিদপুরে বাস-পিকআপের সংঘর্ষে নিহত বেড়ে ১৪