বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহার হবে: ইসি সচিব

news-image

আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কিছু কিছু কেন্দ্রে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করার পরিকল্পনা রয়েছে। তবে এ ব্যাপারে কমিশন এখনো কোনও সিদ্ধান্ত গ্রহণ করেনি। সোমবার নির্বাচন কমিশন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ কথা জানান ইসি সচিব হেলালুদ্দীন আহমদ।

সচিব বলেন, আগামীতে যত ধরনের স্থানীয় সরকার নির্বাচন হবে, সবগুলোতে ইভিএম ব্যবহার করা হবে। এসব নির্বাচনে কার্যকরি ফল পাওয়া গেলে আগামী জাতীয় সংসদ নির্বাচনে কিছু কেন্দ্রে ইভিএম ব্যবহার করার চিন্তা থাকবে। তবে সব কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হবে না। যদিও এ বিষয়ে এখনো সিদ্ধান্ত নেয়নি কমিশন।

তিনি বলেন, ইভিএম ব্যবহার করার জন্য প্রাথমিক পর্যায়ে নির্বাচন কমিশন সিদ্ধান্ত নেবে। তারপর রাজনৈতিক দলগুলোর সাথেও মত বিনিময় করার সিদ্ধান্ত আছে। এছাড়াও আরপিও সংশোধনীর বিষয় তো আছেই। সব কিছু মাথায় রেখেই কমিশন সিদ্ধান্ত নেবেন।

সচিব বলেন, ইভিএম ব্যাপকভাবে জনগনের কাছে পরিচিতি লাভের জন্য ১০টি অঞ্চলে মেলা করার প্রস্তুতি নেয়া হয়েছে। ইতোমধ্যে বরিশালে একটি মেলা হয়েছে। সেখানে প্রচুর লোক এটি দেখার জন্য এসেছিলেন। তারা ব্যাপক প্রশংসা করেছেন। এছাড়াও ঢাকাতে কেন্দ্রীয়ভাবে মেলার করব। সেটি জুলাই মাসে না করতে পারলে অক্টোবরে করব। প্রতিটি জেলায় দুইটি করে ইভিএম পাঠিয়ে দেব। যাতে করে মানুষজন ইভিএম নিয়ে বুঝতে পারে।

তিনি আরো বলেন, প্রাথমিকভাবে আমাদের কর্মকর্তারা প্রশিক্ষণ গ্রহণ করবেন। ভোট গ্রহণকারীদের প্রশিক্ষণ দেয়া হবে। এরপরে জনগণ বুঝতে পারে, দেখতে পারে। ইভিএমের ব্যাপক পরিচিতি হয় এসব বিষয় মাথায় নিয়েই আমরা কাজ করছি।
আগামী ফেব্রুয়ারিতে ৫০০ উপজেলা নির্বাচনেও ইভিএম ব্যবহারের ইচ্ছা আছে বলে জানান ইসি সচিব।

বিএনপি ইভিএমের বিপক্ষে, সেক্ষেত্রে তাদের মতামত নেওয়া হবে কি না- এমন প্রশ্নে তিনি বলেন, নির্বাচন কমিশনাররা কিন্তু বিএনপিকে বলেছেন যদি আমরা ইভিএম ব্যবহার করি সেক্ষেত্রে আপনাদের যে প্রযুক্তি বিশেষজ্ঞ আছেন তাদেরকে পাঠিয়ে দেখে নিতে পারেন ইভিএম ব্যবহার করা যায় কিনা।
একটি ইভিএম ক্রয় করতে দুই থেকে আড়ায় লাখ ব্যয় হয় বলেও জানান ইসি সচিব।

এ জাতীয় আরও খবর

নাসিরনগর উপজেলা পরিষদ নির্বাচনে ৩ পদে ১৪ জন প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ

শ্রম আইন নিয়ে টালবাহানা করছে যুক্তরাষ্ট্র : শ্রম প্রতিমন্ত্রী

সনদ জালিয়াতি: দায় এড়াতে পারেন না কারিগরির সাবেক চেয়ারম্যান, দিতে হবে ব্যাখ্যা

কেএনএফের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ছাত্রলীগ নেতাসহ ৭ জন কারাগারে

ঢাকা ছেড়েছেন কাতারের আমির

প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী

বাংলাদেশিদের রক্তে সীমান্ত সবসময়ই ভেজা থাকছে: রিজভী

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে খেলবেন না ফিজ

টি২০ সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে হারমানপ্রীতরা

জিম্বাবুয়ে সিরিজের ক্যাম্পে সাইফউদ্দিন-আফিফ

পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু

মিয়ানমার থেকে ফিরছেন ১৭৩ বাংলাদেশি