শনিবার, ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

যে ড্র জয়ের সমান

news-image

স্পোর্টস ডেস্ক : শক্তিমত্তার বিচারে যোজন যোজন এগিয়ে আর্জেন্টিনা। মেসি-আগুয়েরো-হিগুয়েন-ডি মারিয়া-হাভিয়ের মাসচেরানো সবাই বিশ্বসেরাদের কাতারে। কিন্তু আইসল্যান্ডের একজন নামও হয়তো বলতে পারবেন না কেউ। দুইবারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা যখন প্রথমবারের মতো বিশ্বকাপে খেলা আইসল্যান্ডের বিপক্ষে খেলবে, তখন এগিয়ে থাকবেন লিওনেল মেসিরাই এটিই স্বাভাবিক।

কিন্তু ওসব যে শুধুমাত্র পরিসংখ্যান তা প্রমাণ করলো আইসল্যান্ড। বিশ্বকাপে নিজেদের অভিষেক ম্যচে মেসিদের ১-১ গোলে রুখে দিয়েছে। আর্জেন্টিনাকে ১-১ গোলে রুখে দেওয়া এই ড্র নিশ্চিতভাবেই আইসল্যান্ডের জন্য জয়ের সমান।

মস্কোয় ‘ডি’ গ্রুপের ম্যাচে প্রথমেই এগিয়ে যায় আর্জেন্টিনা। পেনাল্টি থেকে সুযোগও পেয়েছিল ব্যবধান বাড়ানোর কিন্তু মেসি পারেননি স্পট কিক থেকে গোল দিতে। প্রথমবার খেলতে এসেই মেসিদের ভালোই পরীক্ষা নিল নবাগত দলটি। আগুয়েরোর গোলে প্রথমে এগিয়ে গিয়েও ফিনবোগাসনের গোলে সমতায় ফেরে বিশ্বকাপের ৩২টি দেশের ভেতর সবচেয়ে ক্ষুদ্রতম দেশটি। পেনাল্টি থেকে গোল করতে না পারা মেসির সেই পুরোনো রোগটার জন্যে ২ পয়েন্ট হারাতে বাধ্য করল আর্জেন্টিনাকে।

এদিকে আর্জেন্টিনা বর্তমানে ফিফা বিশ্ব র‍্যাংকিং-এ পঞ্চম স্থানে রয়েছে। দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা মোট চারবার ফিফা বিশ্বকাপে ফাইনাল খেলেছে। দলটি কোপা আমেরিকায়ও দারুণ সফল। তারা মোট চৌদ্দবার এই শিরোপা জিতেছে। জাতীয় দলগুলোর মধ্যে কেবলমাত্র আর্জেন্টিনা এবং ফ্রান্স ফিফা দ্বারা স্বীকৃত তিনটি সর্বোচ্চ শিরোপা জিতেছে। যেগুলো হল: ফিফা বিশ্বকাপ, ফিফা কনফেডারেশন্স কাপ এবং অলিম্পিক স্বর্ণপদক।

অপর দিকে ইউরোর মঞ্চে দুই বছর আগে আলো ছড়িয়েছিল আইসল্যান্ড। এবার আরও বড় মঞ্চে দেখাল নিজেদের সামর্থ্য। লিওনেল মেসি, সার্জিও আগুয়েরো, হাভিয়ের মাসচেরানো, ডি মারিয়ার মতো তারকাদের রুখে দিল পুঁচকে আইসল্যান্ড। রক্ষণের দৃঢ়তা আর গোলরক্ষকের নৈপুণ্যে নিজেদের প্রথম বিশ্বকাপের প্রথম ম্যাচে ফেভারিটদের বিপক্ষে এই ড্র আইসল্যান্ডের জন্য জয়ের সমানই।

এ জাতীয় আরও খবর

আজ পবিত্র হজ, আরাফাতের ময়দানে হাজির হচ্ছেন ২০ লাখ হাজি

শ্বাসরুদ্ধকর ম্যাচে নেপালকে ১ রানে হারালো দক্ষিণ আফ্রিকা

দক্ষিণ গাজায় আটকা পড়েছেন ১০ লাখের বেশি বাস্তুচ্যুত ফিলিস্তিনি

ঢাকা-টাঙ্গাইল মহাসড়‌কে ১৩ কি‌লো‌মিটার অংশে যানজট-ধীরগ‌তি‌

কামার পল্লীতে ঠনা ঠন শব্দে ব্যস্ত সময় পার করেছেন কারিগররা

বিএনপির টপ টু বটম সবাই দুর্নীতিবাজ, তারেক এর বরপুত্র : কাদের

আবারও খোলামেলা শাড়িতে রুনা খান

সুনেত্রা চাপা অভিমান নিয়ে চলে গেছেন : অঞ্জনা

কোরবানির ঝাঁজ আদা, রসুন ও পেঁয়াজে

বেড়েছে টুপি বিক্রি, তবে ভয়ে আছেন ফুটপাতের দোকানিরা

জমে উঠেছে পশুর হাট, গাবতলীতে নজর কাড়ছে বড় গরু

শিমুল-তানভীর-শিলাস্তির পর বাবুর দায় স্বীকার