শনিবার, ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

নিপা ভাইরাস থেকে বাঁচতে কিছু পরামর্শ!

news-image

স্বাস্থ্য ডেস্ক: নতুন করে, আবারো নিপা ভাইরাসে আক্রান্তের আশঙ্কা করছে কেরলার সরকার। সেজন্য অন্য সব রাজ্যেও সতর্কতা জরুরি বলে মনে করছেন বিশেষজ্ঞরা। ফলে কীভাবে নিপা শরীরে ঢুকে পড়তে পারে সে ব্যাপারে সতর্ক করার চেষ্টা করছেন চিকিৎসকরা।

চিকিৎসকরা বলছেন, হাতে সময় নেই বলে গ্যাসের গনগনে আঁচে চটজলদি মাংস রান্না করেই উদরপূর্তি করলে বিপদ ঘটতে পারে!

তারা আরো বলছেন, প্রাণীর মাংস আপনি খাচ্ছেন, হয়ত সেই প্রাণী নিপা ভাইরাসের বাহক কোনো বাদুড়ের আধ খাওয়া লালা মিশ্রিত ফল খেয়েছিল। কিংবা মাঠে চরে ঘাস খেয়েছে, তাতে বাদুড়ের মলমূত্র লেগে ছিল। এমন হয়ে থাকলে ভয়ঙ্কর বিপদের আশঙ্কা!

এছাড়া কষাইখানায় জবাই করা হলে যিনি জবাই করেছেন অথবা যিনি ঘাঁটাঘাঁটি করছেন, দু’জনেই নিপা ভাইরাসে আক্রান্ত হতে পারেন। আবার দোকান থেকে যিনি মাংস বাড়িতে নিয়ে যাচ্ছেন, তিনিও হতে পারেন। সেই মাংস চটজলদি রান্না করে খেলে নিপা ভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রবল।

এই ভাইরাস এতটাই বিপজ্জনক। নিপা খুব দ্রুত এক আক্রান্ত প্রাণীর দেহ থেকে অন্য প্রাণীর দেহে ছড়িয়ে পড়তে পারে। এমনকি ওই প্রাণী ছুঁয়ে থাকলে, ঘাঁটাঘাঁটি করলে বা তার মাংস ভালো করে রান্না না করে খেলে সংক্রমণ ঘটতে পারে।

তাই চিকিৎসকদের পরামর্শ, মাংস রান্না করুন অল্প আঁচে, একটু সময় নিয়ে। যাতে মাংস সম্পূর্ণ সিদ্ধ হয়। চটজলদি রান্না করে খাওয়ার অভ্যাস ত্যাগ করলেই, নিপার মতো অনেক ভাইরাসের সংক্রমণ থেকেই নিজেকে বাঁচানো যাবে।