বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২৯ বছর পর মুক্তি পাচ্ছে সিনেমা

news-image

বিনোদন ডেস্ক : ভারতের জনপ্রিয় গীতিকার, লেখক ও পরিচালক সামপুরান সিং কালরা। তিনি ‘গুলজার’ নামেই পরিচিত। ১৯৬৩ সালে বন্দিনি সিনেমায় তার অসাধারণ অবদান তাকে খ্যাতি এনে দেয়। এরপর থেকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে। সংগীত জগতের প্রসিদ্ধ সবার সঙ্গেই কাজ করেছেন তিনি। পাশাপাশি পরিচালক হিসেবেও দাঁড়িয়েছেন ক্যামেরার পেছনে।

১৮ আগস্ট ছিল গুলজারের ৮৩তম জন্মবার্ষিকী। এ দিন তার ভক্তরা শুনলেন আরো একটি খুশির সংবাদ। ১৯৮৮ সালে গুলজার পরিচালিত লিবাস সিনেমাটি অবশেষে প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে। ভারতীয় টিভি চ্যানেল জি ক্ল্যাসিক এ তথ্য জানায়।

গত ২৯ বছর আলোর মুখ দেখেনি সিনেমাটি। এতদিন সেটি ডিরেক্টরেট অব ফিল্ম ফেস্টিভ্যালের আর্কাইভে সংরক্ষিত ছিল। চলতি বছরের শেষে সিনেমাটি মুক্তি দেওয়া হবে।

সিনেমাটিতে অভিনয় করেছেন নাসিরউদ্দিন শাহ, শাবানা আজমি, রাজ বাব্বার, সুষমা শেঠ, উৎপল দত্ত, অনু কাপুর, সবিতা বাজাজ প্রমুখ। সিনেমাটির আরো একটি উল্লেখযোগ্য বিষয় হলো, এর গানের সুর করেছেন আর ডি বর্মণ।

গুলজারের ‘রবি পার’ সমগ্রের ছোটগল্প ‘সীমা’ অবলম্বনে তৈরি হয়েছে সিনেমাটি। সুধির নামক একজন থিয়েটার ডিরেক্টর এবং তার স্ত্রী সীমাকে ঘিরে তৈরি হয়েছে সিনেমার গল্প। এতে সুধির চরিত্রে অভিনয় করেছেন নাসিরউদ্দিন শাহ এবং সীমা চরিত্রে শাবানা আজমি।

সিনেমাটি প্রযোজনা করেছেন প্রয়াত বিকাশ মোহন। এখন জি পরিবারের সহযোগিতায় তার ছেলে আমুল বিকাশ মোহন এবং অংশুল বিকাশ মোহনের মাধ্যমে পূর্ণ হচ্ছে বাবার স্বপ্ন।

এ জাতীয় আরও খবর