শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রাহ্মণবাড়িয়ায় মাদ্রাসা ছাত্রের মৃত্যুর ঘটনায় ৫০০ জনকে আসামী করে মামলা,১২ মামলায় আসামী ৮ হাজার,গ্রেফতার নেই

b baria mapআমিরজাদা চৌধুরী  : ব্রাহ্মণবাড়িয়ার জামিয়া ইউনুসিয়া মাদ্রাসার অষ্টম শ্রেনীর ছাত্র মাসুদুর রহমানের মৃত্যুর ঘটনায় সাড়ে ৪’শ থেকে ৫’শ জনকে অজ্ঞাত আসামী করে ব্রাহ্মণবাড়িয়া সদর মডেল থানায় একটি মামলা হয়েছে। শুক্রবার গভীররাতে (রাত আড়াইটায়)এই মামলাটি দায়ের করা হয়। মামলার বাদী হয়েছেন মাদ্রাসার শিক্ষা সচিব মুফতী শামসুল হক। এতে স্বাক্ষী করা হয়েছে ঘটনার সময় আহত ১৩ জন মাদ্রাসা ছাত্রসহ ২২ জনকে। মামলার এজাহারে বলা হয় নাসিরনগরে মাদ্রাসা ও মসজিদ স্থানীয় মন্ত্রী সাঈদুল হক কর্তৃক বন্ধ করে দেয়ার প্রতিবাদে ১১ ও ১২ ই জানুয়ারী কওমী ছাত্র ঐক্য পরিষদের উদ্যোগে জেলা জুড়ে প্রতিবাদ মিছিল ও সমাবেশ হয়। এই মিছিল সমাবেশের নিউজ করার জন্যে কওমী ছাত্র ঐক্য পরিষদের সেক্রেটারী খালেদ মো: মোশাররফ কাউতলীর উদ্দেশ্যে অটোরিকসা দিয়ে রওনা হন। ফ্লাইওভারের কাজ চলার কারনে মোশাররফ জেলা পরিষদ মার্কেটের সামনে নেমে যায়। তখনই অতর্কিতে বিজয় টেলিকমের মালিক রনিসহ অজ্ঞাত ২ জন সন্ত্রাসী হামলা চালিয়ে মোশাররফকে মারধোর করে। সে মাদ্রাসায় এসে ঘটনাটি জানালে কওমী ছাত্র ঐক্য পরিষদের নেতৃবৃন্দ বিচারের দাবীতে মার্কেটে যান। এসময় তাদের সঙ্গে কথাকাটাকাটি ও হাতাহাতি হয়। এরপর অজ্ঞাতনামা আসামীগন দা,লাঠি,লোহার রড,পিস্তল ককটেল,হাতবোমা,ইটপাটকেলসহ ঘটনাস্থলে এসে দেশের প্রাচীনতম দ্বীন শিক্ষা প্রতিষ্ঠান মাদ্রাসা মসজিদের গ্লাস ভাঙ্গচুর করে এবং তান্ডব চালিয়ে ককটেল ও ইটপাটকেল ছুড়তে ছুড়তে মাদ্রাসার পূর্ব দক্ষিন পাশে হেফজ বিল্ডিংয়ে ডুকে মারপিট করে স্বাক্ষীদের(মাদ্রাসা ছাত্র) জখম করে। ঘটনার এক পর্যায়ে অজ্ঞাত আসামীগন হেফজখানার বিল্ডিং থেকে বের হয়ে মাঠের পূর্বদিকে নির্মানাধীন বিল্ডিংয়ে প্রবেশ করে ককটেল,হাতবোমা,ইটপাটকেল নিক্ষেপ করে মাদ্রাসার ছাত্রদের উপর আক্রমন করে। এতে মাদ্রাসার ছাত্ররা জখম হয়। অধুনামৃত মাসুদুর রহমানকে ৪ তলার ফ্লোর থেকে ফেলে দেয়। অজ্ঞাতনামা আসামীরা দা এর উল্টা পিঠ দিয়ে খুন করার উদ্দেশ্যে মাসুদর রহমানকে কপালের ডান পাশসহ সমস্ত শরীরে বারি মেরে ফুলা জখম করে। এক পর্যায়ে তাকে খুন করার উদ্দেশ্যে ৪ তলা থেকে ফেলে দেয়। এরপর অজ্ঞাতনামা আসামীরা তান্ডব চালিয়ে মসজিদের গ্লাস,টেবিল চেয়ার ও হেফজখানার মালামাল লুটপাট করে প্রায় ২০ লাখ টাকার ক্ষতি সাধন করে। এরপর আসামীরা বিল্ডিং থেকে বের হয়ে গেলে আহত মাসুদকে হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষনা করেন।

এদিকে ঐ দু-দিনে হত্যা ঘটনাসহ শহরের বিভিন্নস্থানে তান্ডব চালিয়ে ভাঙ্গচুরের ঘটনায় এখন পর্যন্ত ১২ টি মামলা হয়েছে। এসব মামলায় প্রায় ৮ সহ¯্রাধিক লোককে আসামী করা হয়েছে। তবে এসব মামলার কোন আসামী গ্রেফতার হয়নি। তবে মাদ্রাসার শিক্ষদের মামলার বিষয়ে পুলিশ মুখ খুলছেনা।
তবে মাদ্রাসার শিক্ষকরা জানিয়েছেন শহরের পরিস্থিতি উত্তপ্ত। এই পরিস্থিতিতে নতুন করে যাতে আর কোন ঘটনা না ঘটে সেজন্যে তারা মামলাটি এভাবে দিয়েছেন। বলেছেন তদন্তেই আসামীদের নাম বের হয়ে আসবে।
এদিকে সহিংস ঘটনার প্রতিবাদে সাংবাদিক সম্মেলন করেছে জেলা সচেতন আলেম সমাজ। আজ শনিবার দুপুরে ব্রাহ্মণবাড়িযা প্রেসক্লাব মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন জাতীয় ওলামা সমন্বয় পরিষদের কেন্দ্রীয় সভাপতি মুফতি মাসুম বিল্লাহ, জেলা আওয়ামীলীগের ধর্ম বিষয়ক সম্পাদক মাওলানা জাকির হোসেন, মুফতি নুরুল ইসলাম প্রমূখ। এ সময় বক্তারা ব্রাহ্মণবাড়িয়ায় ঘটে যাওয়া তান্ডবের নিন্দা জানান এবং প্রকৃত দোষীদের বিচারের আওতায় আনার দাবী জানান। এদিকে সহিংস ঘটনায় আগুনে পুড়ে যাওয়া সুর স¤্রাট ওস্তাদ আলাউদ্দিন সঙ্গীতাঙ্গন আজ সকালে পরিদর্শন করেছেন ব্রাহ্মণবাড়িয়া সদর আসনের সংসদ সদস্য র,আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী। এসময় তিনি প্রতিষ্ঠানের সাধারন সম্পাদক আব্দুল মান্নান সরকার এর নিকট তার ব্যক্তিগত তহবিল থেকে নগদ ১ লক্ষ টাকা অনুদান প্রদান করেন।

এ জাতীয় আরও খবর

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের মানবাধিকার রক্ষা করতে হবে: জাতিসংঘ বিশেষজ্ঞরা

বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত

ডেকোরেটরকে নিবন্ধন নিতে হবে দক্ষিণ সিটি থেকে

কৃষক লীগকে শহরে আটকে না রেখে গ্রামে নিয়ে যাওয়া ভালো : ওবায়দুল কাদের

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী তিন যুবক নিহত

১৫০ বাংলাদেশিকে ফিরিয়ে ২৮৫ সেনাকে নিয়ে ফিরবে মিয়ানমারের জাহাজ : পররাষ্ট্রমন্ত্রী

‌‘নামাজ পড়ে এসে দেখি দাউ দাউ করে আগুন জ্বলছে’

থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙে ঢুকে গেল বাস, প্রকৌশলী নিহত

শিশু হাসপাতালে আগুনের ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি

৪১ দশমিক ৩ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা

আরও বাড়তে পারে গরম

ভারতে লোকসভা নির্বাচনের ভোট শুরু