বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সহিংসতায় ক্ষতিগ্রস্তের পরিমাণ শত কোটি টাকা (ভিডিও)

IMG_20160114_020719_319-400x284ব্রাহ্মণবাড়িয়ায় মাদরাসা শিক্ষার্থীদের সহিংসতায় ক্ষতিগ্রস্ত রাষ্ট্রীয় ও ব্যাক্তিগত সম্পদের তালিকা করছে প্রশাসন। তালিকার পর এসব প্রতিষ্ঠানকে আর্থিক ভাবে সহায়তা দেয়া হবে বলে জানিয়েছে জেলা প্রশাসক। স্থানীয়া বলছেন, ক্ষয় ক্ষতির পরিমাণ ছাড়িয়েছে শত কোটি টাকা। যদিও সংস্কৃতি কর্মীরা বলছে সংস্কৃতি অঙ্গণের যে ক্ষতি তা অপূরণীয়।
দুদিনের সহিংসতায় হামলা পালটা হামলা। মাদরাসা ছাত্রের মৃত্যুতে শিক্ষার্থীদের তা-ব। রাষ্ট্রীয় ও ব্যক্তিগত প্রতিষ্ঠানে ভাংচুর লুটপাট। শহর যেনো রণক্ষেত্র। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয় সংস্কৃতি অঙ্গণ।
আর এখন সেসব ক্ষতির তালিকায় করছে প্রশাসন।
ক্ষতিগ্রস্ত হয় রেলস্টেশন, মুক্তিযোদ্ধা কমপ্লেক্স, স্কুল ও হাসপাতাল। রক্ষা পায়নি জেলা শিল্পকলা একাডেমী, শহীদ ধীরেন্দ্রনাথ এর ভাস্বকর। এমন কি মাদরাসার ছাত্ররা তা-ব চালায় সুর সম্রাট আলাউদ্দিনের সঙ্গীতাঙ্গনেও। পুড়ানো তার হয় স্মৃতিবিজরিত বাদ্যযন্ত্রসহ অসংখ্য ছবি। সাংস্কৃতিক কর্মীরা বলছেন, এ ক্ষতি অপূরণীয়।
সচেতন মহল বলছেন, ক্ষতিগ্রস্থ স্থাপনা গুলোসংস্কার হবে। কিন্তু  ওস্তাদ আলাউদ্দিন খাঁ স্মৃতি বিজয়িত অন্যান্য মূল্যবান জিনিস আর ফিরে পাওয়া যাবে না।