শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুদ্ধের দামামা: সীমান্তে সামরিক শক্তি বাড়াচ্ছে চীন

news-image

ভারত-চীন সীমান্ত পরিস্থিতি ক্রমশ জটিল হচ্ছে। ভারতকে কোন পাত্তাই দিচ্ছে না চীন। যুদ্ধের হুঙ্কার দিয়ে ভারত সীমান্তের নিকটে ব্যাপক সামরিক মহড়া শুরু করেছে চীন। চীনের এমন অবস্থানে ভারতের কপালে পড়েছে চিন্তার ভাঁজ।

ভারতীয় গণমাধ্যম বলছে, উত্তর তিব্বতে বিভিন্ন অত্যাধুনিক সামরিক সরঞ্জামসহ চীন সেনাবাহিনী ইতিমধ্যে পৌঁছে গেছে। অন্য একটি সূত্র বলছে, গত মাসের শেষ থেকেই তিব্বতে ভিড় জমায় চীন সেনাবাহিনী। উত্তর তিব্বতের কুনলুন পর্বত এলাকা ভরে গেছে চীনের বিভিন্ন সামরিক সরঞ্জামে। সীমান্ত উত্তেজনার মধ্যেই ব্যাপক সেনা মোতায়েনের বিষয়টি ভারত-চীন যুদ্ধের বিষয়টি উস্কে দিচ্ছে।

জানা গেছে, সামরিক সরঞ্জামগুলি সড়ক ও রেলপথে ওয়েস্টার্ন থিয়েটার কমান্ডের তত্ত্বাবধানে নিয়ে আসা হয়েছে। এদিকে ঝিনজিয়াং এবং তিব্বতে নজরাদারি চালানো অব্যাহত রেখেছে চীন। চলতি সপ্তাহে তিব্বতে চীনা সেনাবাহিনী যে লাইভ-ফায়ার ড্রিল অনুশীলন করেছেন সেটিও অত্যন্ত অত্যাধুনিক। ভারত সরকারও চীনের গতিবিধি গভীরভাবে পর্যবেক্ষণ করছে।

তবে দুই দেশের ডোকালামের সীমান্ত পরিস্থিতির জন্যে ভারতকেই পুরোপুরি দায়ী করেছে চীন। চীন দাবি করে আসছে, সেখানে ভারতীয় সেনাবাহিনী জোর করে চীনা ভূখন্ডে অনুপ্রবেশ করেছে। ভারতীয়দের অনুপ্রবেশ রুখতেই চীনা সৈন্য মোতায়েন করা হয়েছে।

প্রসঙ্গত, ভৌগলিকভাবে ডোকালাম অত্যন্ত গুরুত্বপূর্ণ অঞ্চল। অঞ্চলটি ভারত, চীন এবং ভুটানের সীমান্ত ঘেঁষে অবস্থিত। কৌশলগতভাবেও জায়গাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। ডোকালামের কর্তৃত্ব নিজেদের মধ্যে নেয়ার জন্যই ভারত-চীন মুখোমুখি অবস্থান নিয়েছে।

এ জাতীয় আরও খবর

আম দিয়ে পাটিসাপটা

গাজায় মৃত্যু ৩৪ হাজার ছাড়াল

আজ রাতে তীব্র ঝড়ের আশঙ্কা, হুঁশিয়ারি সংকেত

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত

চেন্নাইকে বড় ব্যবধানে হারিয়ে জয়ে ফিরলো লখনৌ

১৩ জেলায় তীব্র তাপপ্রবাহ, গরম থেকে সহসাই মুক্তি মিলছে না

২৩ নাবিকের ভয়ংকর ৩৩ দিন

তীব্র তাপপ্রবাহ, শিক্ষাপ্রতিষ্ঠান আরও ৭ দিন বন্ধের দাবি

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের মানবাধিকার রক্ষা করতে হবে: জাতিসংঘ বিশেষজ্ঞরা

বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত

ডেকোরেটরকে নিবন্ধন নিতে হবে দক্ষিণ সিটি থেকে

কৃষক লীগকে শহরে আটকে না রেখে গ্রামে নিয়ে যাওয়া ভালো : ওবায়দুল কাদের