শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এবারও ছোট পরিসরে সিকদার বাড়ির ঐতিহ্যবাহী দুর্গাপূজা

news-image

সোহাগ হাওলাদার,বাগেরহাট : ৮৫১টি প্রতিমা নিয়ে এশিয়ার সর্ববৃহৎ দুর্গাপূজার আয়োজন করা হয় বাগেরহাটের হাকিমপুর সিকদার বাড়ি। আর এই বাড়ির পূজা নিয়ে সকলের আগ্রহের শেষ থাকে না। কিন্তু করোনার কারণে গত কয়েক বছরের মতো এবারও এই শিকদার বাড়িতে বড় করে পূজা আয়োজন না করায় হতাশা প্রকাশ করেছে এখানকার হিন্দু ধর্মাবলম্বীদের হাজারো মানুষ।

শিকদার বাড়িতে কয়েক বছর আগে ৮৫১টি প্রতিমা তৈরি করে ইতিহাস সৃষ্টি করেছিল এই দুর্গা মন্দির। আয়োজকদের মাধ্যমে জানা যায়- সত্য, ত্রেতা, দ্বাপর ও কলি যুগের বিভিন্ন অবতার এবং দেব-দেবীর নানা কাহিনী তুলে ধরে সনাতন ধর্মের মানুষকে ধর্মের প্রতি আরও আকৃষ্ট করা এই সিকদার বাড়ির লক্ষ্য। আগামী ১ অক্টোবর ষষ্ঠী পূজার মধ্যদিয়ে শুরু হতে যাচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের এই দুর্গোৎসব।

বাগেরহাটের হাকিমপুর গ্রামের শিল্পপতি সমাজসেবক লিটন শিকদারের স্বর্গীয় পিতা দুলাল কৃষ্ণ শিকদার ২০১১ সালে সর্বপ্রথম ১৫০টি প্রতিমা নির্মাণ করে দুর্গাপূজা শুরু করেন। পরে প্রত্যেক বছর ধাপে ধাপে সেই প্রতিমার সংখ্যা বৃদ্ধি করে ২০১৮ সালে ৭০১টি প্রতিমা তৈরি করা হয়। যা দেশের গণ্ডি ছাড়িয়ে দক্ষিণ এশিয়ার মধ্যে সর্ববৃহৎ পূজার খ্যাতি অর্জন করে। ২০১৯ সালে দুলাল কৃষ্ণ শিকদার পরলোকগমন করার পর তার ছেলে শিল্পপতি লিটন শিকদার ও পুত্রবধূ পূজা শিকদার তার পিতার সম্মানে ১৫০টি বাড়িয়ে মোট ৮৫১টি প্রতিমা নির্মাণ করে বিশ্বের বিভিন্ন দেশে বেশ সাড়া ফেলে।

ঐতিহ্যবাহী সিকদার বাড়ির মন্দিরে গিয়ে দেখা যায়, মন্দিরে শুধু প্রধান প্রতিমার রং তুলির কাজ চলছে। চোখে পড়ার মতো আর তেমন কোনো প্রতিমা তৈরি হয়নি এ বছর। বাড়িসহ বিভিন্ন স্থানে চলছে নতুন করে রঙের কাজ। পুরো এলাকা জুড়ে পরিচ্ছন্ন কর্মী কাজ করে যাচ্ছে। মন্দিরের সামনে বিশাল টিনশেড এলাকায় চলছে সাজ সজ্জার কাজ।

শিল্পপতি লিটন শিকদারের ভাই শিশির শিকদার দৈনিক আমাদের সময়কে বলেন, ‘দেশ-বিদেশের অনেক ভক্ত মা দুর্গার দর্শন পেতে আমাদের শিকদার বাড়ির মন্দিরে আসে। বর্তমানে করোনা মহামারির চতুর্থ ঢেউ এখনো বিরাজমান রয়েছে। তাই এবারও আমরা স্বল্প পরিসরে দুর্গা মায়ের পূজা করার সিদ্ধান্ত নিয়েছি। আগামীতে করোনা পরিস্থিতির উন্নতি হলে আবারও পূর্বের ন্যায় বেশি সংখ্যক প্রতিমা নির্মাণ করে দুর্গা মায়ের পূজা অর্চনা করা হবে।’

 

এ জাতীয় আরও খবর

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের মানবাধিকার রক্ষা করতে হবে: জাতিসংঘ বিশেষজ্ঞরা

বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত

ডেকোরেটরকে নিবন্ধন নিতে হবে দক্ষিণ সিটি থেকে

কৃষক লীগকে শহরে আটকে না রেখে গ্রামে নিয়ে যাওয়া ভালো : ওবায়দুল কাদের

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী তিন যুবক নিহত

১৫০ বাংলাদেশিকে ফিরিয়ে ২৮৫ সেনাকে নিয়ে ফিরবে মিয়ানমারের জাহাজ : পররাষ্ট্রমন্ত্রী

‌‘নামাজ পড়ে এসে দেখি দাউ দাউ করে আগুন জ্বলছে’

থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙে ঢুকে গেল বাস, প্রকৌশলী নিহত

শিশু হাসপাতালে আগুনের ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি

৪১ দশমিক ৩ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা

আরও বাড়তে পারে গরম

ভারতে লোকসভা নির্বাচনের ভোট শুরু