মঙ্গলবার, ২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

নির্বাচন ঘিরে পুলিশকে সর্বোচ্চ সতর্কতার সঙ্গে দায়িত্ব পালনের নির্দেশ

news-image

নিজস্ব প্রতিবেদক : জাতীয় সংসদ নির্বাচন ঘিরে সম্ভাব্য নাশকতা–সহিংসতার বিষয়টি মাথায় রেখে পুলিশকে সর্বোচ্চ সতর্কতার সঙ্গে দায়িত্ব পালনের নির্দেশ দিয়েছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান। তিনি মঙ্গলবার রাজধানীর রাজারবাগের পুলিশ অডিটোরিয়ামে মাসিক অপরাধ পর্যালোচনা সভায় এ নির্দেশ দেন। এ সময় তিনি থানায় সেবাপ্রত্যাশীদের দ্রুততম সময়ে সেবা দেওয়ার বিষয়টি নিশ্চিত করতে বলেন।

ঢাকার পুলিশ প্রধান বলেন, পুলিশের সেবা পেতে প্রথমে থানায় যায় মানুষ। তাই থানাকে আমরা সেবা প্রাপ্তির প্রথম ভরসাস্থল হিসেবে গড়ে তুলতে চাই। ডিএমপি জনসেবায় কতটা আন্তরিক তা দ্রুততম সময়ে সেবা দেওয়ার মাধ্যমে প্রমাণ করতে হবে। রাষ্ট্র আমাদের জনগণের জানমালের নিরাপত্তার দায়িত্ব দিয়েছে। পেশাদারিত্ব ও কাঙ্ক্ষিত সেবা দিয়ে তার বাস্তব প্রতিফলন ঘটাতে হবে। পুলিশি সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে বিট পুলিশিং ও কমিউনিটি পুলিশিং ব্যবস্থাকে আরও বেগবান করতে হবে।

আসন্ন নির্বাচন প্রসঙ্গে ডিএমপি কমিশনার বলেন, হরতাল–অবরোধের মতো রাজনৈতিক কর্মসূচিতে পুলিশকে সতর্কভাবে দায়িত্ব পালন করতে হবে। নির্বাচনের আগে বিরোধীরা আরও হার্ডলাইনে যেতে পারে। জ্বালাও–পোড়াওয়ের মতো ঘটনা বাড়তে পারে। তাই এ সময়ে পুলিশকে নিজের সুরক্ষার পাশাপাশি জনগণের জানমাল রক্ষায় যথাযথভাবে দায়িত্ব পালন করতে হবে। নাশকতাকারীদের হাতেনাতে গ্রেপ্তারের চেষ্টা চালাতে হবে।

তিনি বলেন, ডিএমপির সব সদস্যকে শতভাগ নিয়মানুবর্তিতা মেনে চলতে হবে। মানুষের সঙ্গে সৌজন্যমূলক আচরণ করতে হবে। নগরবাসীর সুরক্ষা নিশ্চিত করতে গিয়ে পুলিশকে দিন-রাত পরিশ্রম করতে হচ্ছে। অনেক সময় ধৈর্যচ্যুতির পরিস্থিতি হতে পারে, তারপরও ধৈর্য ধরে জনগণকে সেবা দিয়ে যেতে হবে। কেউ অপরাধ করলে তার ব্যক্তিগত কর্মকাণ্ডের দায় ডিএমপি নেবে না। আমরা কারও সঙ্গে খারাপ ব্যবহার করব না। পেশাদারিত্বের সঙ্গে ভালো ব্যবহার করে অন্যের খারাপ ব্যবহারের জবাব দেব।

কমিশনার বলেন, যানজট নিরসনে ট্রাফিক ব্যবস্থার ওপর বিশেষ নজর দিতে হবে। ট্রাফিক ব্যবস্থা উন্নয়নে ইতোমধ্যে ট্রাফিক বিভাগের কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে। ট্রাফিকের জ্যেষ্ঠ কর্মকর্তাদের রাস্তায় থেকে দায়িত্ব পালন করতে হবে।

অনুষ্ঠানে ডিএমপির অতিরিক্ত কমিশনার (অ্যাডমিন) এ কে এম হাফিজ আক্তার, অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস্) ড. খঃ মহিদ উদ্দিন, অতিরিক্ত কমিশনার (লজিস্টিকস্, ফিন্যান্স অ্যান্ড প্রকিউরমেন্ট) মহাঃ আশরাফুজ্জামান, অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মুনিবুর রহমান, অতিরিক্ত কমিশনার (সিটিটিসি) মো. আসাদুজ্জামান, অতিরিক্ত কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশীদ প্রমুখ উপস্থিত ছিলেন।

 

 

এ জাতীয় আরও খবর

রোহিঙ্গাদের জন্য ৬৯ মিলিয়ন ডলারের সহায়তা দিচ্ছে জাপান

আফগানিস্তানে দুই হাজার মানুষের সামনে মৃত্যুদণ্ড কার্যকর

ওষুধ ও হার্টের রিংয়ের দাম কমাতেই হবে : স্বাস্থ্যমন্ত্রী

বুধবার ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায়

সংরক্ষিত আসনের এমপিদের গেজেট প্রকাশ

দুর্ঘটনায় প্রাণ হারালেন জনপ্রিয় অভিনেত্রীসহ ৯ জন

ভারতীয় বিমানবাহিনী প্রধানের সঙ্গে সশস্ত্র বাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসারের সৌজন্য সাক্ষাৎ

গ্রামের মেধাবীদের জন্য বিশ্বমানের শিক্ষার পরিবেশ তৈরি হবে : পলক

ওবায়দুল কাদের বিএনপির বিকল্প স্থায়ী কমিটির সদস্য: রিজভী

বিদ্যুতে ব্যবহৃত গ্যাসের দাম বাড়ল ৭৫ পয়সা

‘পুলিশ জনগণের বন্ধু’ এটি প্রতিষ্ঠিত সত্য: প্রধানমন্ত্রী

পঙ্কজ উদাসকে কোনো দিন গোমড়া মুখে দেখিনি: রুনা লায়লা