শুক্রবার, ১লা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

দ্বিতীয় ধাপে ১০-১১ নভেম্বর ডিসি-এসপিদের প্রশিক্ষণ দেবে ইসি

news-image

নিজস্ব প্রতিবেদক : জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে দ্বিতীয় ধাপে জেলা প্রশাসক (ডিসি), পুলিশ সুপার (এসপি) এবং বিভাগীয় কমিশনারদের প্রশিক্ষণ দেবে নির্বাচন কমিশন (ইসি)। সংসদ নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে করতেই প্রথম ধাপের প্রশিক্ষণ সম্পন্ন করেছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। হরতাল-অবরোধের কারণে এর আগেও দ্বিতীয় ধাপের প্রশিক্ষণের জন্য দিন তারিখ পেছানো হয়। নতুন করে আগামী শুক্রবার (১০ নভেম্বর) ও শনিবার (১১ নভেম্বর) নতুন দিন ধার্য করা হয়েছে।

বাংলাদেশ নির্বাচন কমিশনের নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউটে (ইটিআই) প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে।

সোমবার (৬ নভেম্বর) ইসি থেকে এ তথ্য জানা গেছে। ইটিআই-এর মহাপরিচালক এস এম আসাদুজ্জামান স্বাক্ষরিত চিঠি সংশ্লিষ্টদের পাঠানো হয়।

ইসি জানায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে বিভাগীয় কমিশনার, পুলিশ কমিশনার, উপ-মহাপুলিশ পরিদর্শক, জেলা প্রশাসক, পুলিশ সুপার, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা এবং সিনিয়র জেলা/জেলা নির্বাচন অফিসারদের নির্বাচন ব্যবস্থাপনা সংক্রান্ত প্রশিক্ষণে আমন্ত্রণ জানানো হয়েছে।

পত্রের প্রেক্ষিতে ইসি জানায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে বিভাগীয় কমিশনার, পুলিশ কমিশনার, উপ-মহাপুলিশ পরিদর্শক, জেলা প্রশাসক, পুলিশ সুপার, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা এবং সিনিয়র জেলা/জেলা নির্বাচন অফিসারদের নির্বাচন ব্যবস্থাপনা সংক্রান্ত প্রশিক্ষণের প্রথম পর্যায়ের ১১৬ জনের প্রশিক্ষণ এরই মধেই অনুষ্ঠিত হয়েছে।

প্রশিক্ষণের দ্বিতীয় পর্যায়ের ১১৪ জনের প্রশিক্ষণ আগামী শুক্র ও শনিবার নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউটে অনুষ্ঠিত হবে। সকাল ৯টায় থেকে প্রশিক্ষণ শুরু হবে।

ঢাকা, ময়মনসিংহ ও সিলেটের বিভাগীয় কমিশনার প্রশিক্ষণে অংশ নেবেন। এছাড়া গোপালগঞ্জ, মাদারীপুর, শরীয়তপুর, ফরিদপুর, রাজবাড়ী, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, নরসিংদী, নারায়ণগঞ্জ, ঢাকা, গাজীপুর, ময়মনসিংহ, টাঙ্গাইল, জামালপুর, শেরপুর, নেত্রকোণা, কিশোরগঞ্জ জেলার ডিসি, এসপি ও জেলা নির্বাচন অফিসারকে প্রশিক্ষণে অংশ নিতে চিঠি পাঠানো হয়েছে।

সুনামগঞ্জ, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ, কুমিল্লা, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া, ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, চট্টগ্রাম, খাগড়াছড়ি, রাঙ্গামাটি, বান্দরবান ও বরিশাল জেলার এসডি, ডিসি ও নির্বাচন কর্মকর্তাদেরও চিঠি দেওয়া হয়েছে প্রশিক্ষণে অংশ নিতে।