বুধবার, ১লা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ ১৮ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

ইকুয়েডরকে হারিয়ে নকআউট পর্বে সেনেগাল

news-image

স্পোর্টস ডেস্ক : কাতার বিশ্বকাপে গ্রুপ পর্বে নিজেদের তৃতীয় ও শেষ ম্যাচে ইকুয়েডরকে ২-১ গোলে হারিয়েছে সেনেগাল। এ জয়ে ‘এ’ গ্রুপ থেকে নেদারল্যান্ডসের সঙ্গে শেষ ষোলো পর্ব নিশ্চিত করল আফ্রিকার দেশটি।

সেনেগাল নিজেদের ইতিহাসে দ্বিতীয়বারের মতো নকআউট পর্বে উঠল। এর আগে নিজেদের প্রথম বিশ্বকাপ অংশগ্রহণে ২০০২ সালে কোয়ার্টার ফাইনালে খেলেছিল দলটি। এরপর ২০১৮ আসরে গ্রুপ পর্বে শেষ হয়। এই গ্রুপ থেকে কাতার ও ইকুয়েডরের বিদায় ঘটল।

ম্যাচে ইসমাইলা সারের পেনাল্টি গোলে এগিয়ে থেকে প্রথমার্ধে মাঠে ছাড়ে সেনেগাল। তবে দ্বিতীয়ার্ধে মোইসেস সাইসেদো ইকুয়েডরকে সমতায় ফেরান। তবে দ্রুতই সেনেগাল অধিনায়ক কালিদু কোলিবালি গোল করে দলের জয় নিশ্চিত করেন।

মঙ্গলবার খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ‘এ’র গুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি হয় দুদল। তবে ম্যাচের শুরু থেকে ইকুয়েডর বল দখলে এগিয়ে থাকলেও, আক্রমণে সেনেগালই ধার দেখায়। যেখানে তারা ১৪টি শট নেয়। আর ইকুয়েডর মাত্র ৯টিতে শট নিতে পারে।

এদিন ম্যাচের তৃতীয় মিনিটে ভালো সুযোগ পায় সেনেগাল। তবে একটুর জন্য শট লক্ষ্যে রাখতে পারেননি ইদ্রিসা গানা গেই। ছয় মিনিট পর ফের এগিয়ে যাওয়ার সুযোগ আসে। কিন্তু এবার গোল করতে ব্যর্থ হন বোলায়ে দিয়া।

৪৪তম মিনিটে সফল স্পট কিকে সেনেগালকে এগিয়ে নেন ইসমাইলা সার। পিয়েরো ইনকাপিয়ে এই ফরোয়ার্ডকে ফাউল করাতেই পেনাল্টি পেয়েছিল আফ্রিকার দলটি।

যদিও এত আক্রমণ করে লক্ষ্যে শট রাখতে পারছিল না সেনেগাল। অবশেষে ম্যাচের শেষ দিকে এসে পেনাল্টি গোল স্বস্তি এনে দেয় শিবিরে। ইকুয়েডরের বক্সে ইসমাইলা সারকে ফাউল করেন পিয়েরো ইনকাপিয়। পেনাল্টির বাঁশি বাজান রেফারি। আর সেই স্পট কিক থেকেই গোল করে আফ্রিকার দেশটিকে এগিয়ে দেন ইসমইলা সার।

বিরতির পর ম্যাচের ৬৭ মিনিটে ইকুয়েডরকে সমতায় ফেরান সাইসেদো। কর্নার থেকে আসা বলে তোরেস হেড করেন, সেখান থেকে বল সাইসেদোর কাছে গেলে আলতো টোকায় গোলটি করেন এই ফুটবলার।

তবে খুব দ্রুতই ফের লিড নেয় সেনেগাল। তিন মিনিট পরেই ফ্রি-কিক থেকে আসা বল তোরেসের কাঁধে লেগে কোলিবালির কাছে চলে যায়। সেখান থেকে অনায়াসেই গোল করেন সেনেগাল অধিনায়ক।

ম্যাচের বাকি সময় আর কোনো গোল না হলে ২-১ ব্যবধানের জয় নিয়েই মাঠ ছাড়ে সেনেগাল।

এই গ্রুপে ৩ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে শেষ করেছে নেদারল্যান্ডস। তারা নিজেদের শেষ ম্যাচে স্বাগতিক কাতারকে ২-০ গোলে হারায়। আর সমান ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে দুইয়ে থেকে নকআউটে সেনেগাল। বাদ পড়া ইকুয়েডরের পয়েন্ট ৪ ও তিন ম্যাচেই হেরে যাওয়া কাতার কোনো পয়েন্ট পায়নি।

 

এ জাতীয় আরও খবর

মাতৃভাষার মাস শুরু আজ

২১০ রান টপকে অবিশ্বাস্য এক জয় কুমিল্লার

বগুড়ায় উপ-নির্বাচন : নেতাকর্মীরা ভোটকেন্দ্রে গেলেই ব্যবস্থা নেবে বিএনপি

আগুন নিয়ন্ত্রণে মোংলা ইপিজেডের

নিজেদের ইচ্ছামতো বিশ্ববিদ্যালয় চালানো যাবে না : রাষ্ট্রপতি

বিএনপির ছেড়ে দেওয়া ৬ আসনে ভোটগ্রহণ আজ

অতিরিক্ত পুলিশ সুপার মুকুলের অফিস থেকে ঘরে ফেরা হলো না

আমি আহলে হাদিসের অনুসারী, পকেটে দুই কোটি ভোট : রহমতুল্লাহ

স্বাস্থ্যের ৪ পরিচালককে বদলি, নিপসমে সেব্রিনা ফ্লোরা

ভুল তথ্যে র‌্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছিল আমেরিকা : সংসদে পররাষ্ট্র প্রতিমন্ত্রী

বিশ্বের শীর্ষ ১০ ধনীর তালিকা থেকে ছিটকে গেলেন আদানি

বাণিজ্য মেলায় ১০০ কোটি টাকার পণ্য বিক্রি