বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রাহ্মণবাড়িয়ায় ক্রেতাদের নজর কাড়ছে ৩০ মন ওজনের টাইগার বাবু

news-image

তৌহিদুর রহমান নিটল, ব্রাহণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ায় ক্রেতাদের নজর কাড়ছে প্রায় ৩০ মন ওজনের টাইগার বাবু। উচ্চতায় সাড়ে ৫ ফুট এবং লম্বায় ১১ ফুট। প্রতিদিন বিভিন্ন স্থান থেকে ক্রেতারা ভীর করছে ক্ষুদ্র খামারী অলি মিয়ার বাড়িতে। এখন পর্যন্ত এর দাম উঠেছে ৭ লক্ষ টাকা। জেলা প্রাণি সম্পদ অধিদপ্তর কর্মসংস্থান বৃদ্ধির জন্য এ ধরনের উদ্যোগের বিকল্প নেই উল্লেখ করে হেভীওয়েট এসব কোরবানীর পশুকে প্রশিক্ষণলদ্ধ জ্ঞানের সুফল বলে মনে করছেন।

৭ বছর আগে ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরের সৌদি ফেরৎ অলি মিয়া ফ্রিজিয়াম জাতের ২টি গরু কেনেন। ভাগ্য বিড়ম্বনার শিকার অলি স্বপ্ন দেখেন খামার প্রতিষ্টার মাধ্যমে স্বাবলম্বী হবার। উপজেলার কুন্ডা ইউনিয়নের মসলন্দপুর গ্রামে অলি মিয়া ও তার স্ত্রী হাবিবা বেগম বাড়ির আঙ্গিনায় গড়ে তুলেন খামার। একে একে বংশ বৃদ্ধির মাধ্যমে গরুর সংখ্যা দাড়ায় ১৫ টিতে। অলি মিয়া জানান খামারে থাকা অন্যন্য গরুগুলে বিক্রি হয়ে গেলেও অবশিষ্ট রয়েছে টাইগার বাবু। আদর করেই নাম রেখেছেন টাইগার। আসন্ন কোরাবানি ঈদকে সামনে রেখে প্রাকৃতিক উপায়ে একে হৃষ্টপুষ্ট করা হয়েছে। খাবারের তালিকায় খৈল, ভূষি, বন, খড়, ঘাসসহ বিভিন্ন প্রাকৃতিক খাবার রয়েছে। পরিবারের সদস্যদের মতই চলছে পরিচর্যা ।

শুধু তাই নয় খাবারের জন্য বাড়ির পাশে জমিতে ধান চাষ বাদ দিয়ে ঘাসের আবাদ করেছেন। বিশাল দেহী টাইগার বাবুর ওজন প্রায় ৩০ মণ। আগাগোড়া একেবারে থুলথুলে মাংসল। পরিবারের সদস্যের মত লালন-পালন করা এই গরুটিকে বিক্রি করতে কষ্ট পেলেও খামারের পরিধি বাড়ানোর জন্য তা করতে হচ্ছে। এটিকে এক নজর দেখার জন্য অলি মিয়ার খামারে ভীড় করছে অসংখ্য লোকজন। এখন পর্যন্ত এর দাম উঠেছে ৭ লক্ষ টাকা। প্রাণিসম্পদ বিভাগ জানায়, খামারি অলি মিয়া একটি অনুকরণীয় দৃষ্টান্ত। এর মাধ্যমে যুব সমাজ বেকারত্ব দূর করার পাশাপাশি নতুন নতুন কর্মসংস্থানের সৃষ্টি হবে, মিটবে কোরবানীর চাহিদা। খামার মালিক ওলি মিয়া জানান এটি বিক্রি করে খামার সম্প্রসারনের পরিকল্পনার রয়েছে। উন্নত প্রযুক্তিতে হৃষ্ট-পুষ্ট করনের উপর দেয়া প্রশিক্ষনের ফলেই বিভিন্ন খামারে ২৫/৩০ মন ওজনের পশু পাওয়া যাচ্ছে উল্লেখ করে বিক্রির ঝামেলা এড়াতে অনলাইন মার্কেটিংয়ে কথা জানালেন এই কর্মকর্তা।

উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্ত মোঃ শাহ জালাল । উল্লেখ্য জেলায় সাড়ে ১২ হাজার খামারে কোরবানীর পশু হৃষ্ট-পুষ্টকরনের কাজ চলছে, কোরবানীর পশুর চাহিদা রয়েছে ১লক্ষ ৭০ হাজার।

এ জাতীয় আরও খবর

শপথ নিলেন আপিল বিভাগের ৩ বিচারপতি

ঢাকা কৃত্রিম মরুভূমিতে পরিণত হয়েছে: মির্জা আব্বাস

অস্ত্র মামলায় খালাস পেয়েছেন গোল্ডেন মনির

ইউক্রেনে মার্কিন সামরিক সহায়তা আইনে বাইডেনের সই

উপজেলা ভোট ব্যর্থ হলে ৭ জানুয়ারির প্রতিষ্ঠিত গণতন্ত্র ব্যর্থ হবে-সিইসি

সোনার দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৩ হাজার ৫৬১ টাকা

অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখা সরকারের লক্ষ্য: অর্থ প্রতিমন্ত্রী

টাঙ্গাইল শাড়ি বাংলাদেশেই থাকবে : শিল্পমন্ত্রী

বিএনপি যেকোনো উপায়ে ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : কাদের

আবারও ঢাকাই সিনেমায় পাওলি দাম

টি-টোয়েন্টি বিশ্বকাপে টাইগারদের লক্ষ্য জানালেন সাকিব

ভারতীয় ৫২৭ খাদ্যপণ্যে ক্যানসার-সৃষ্টিকারী রাসায়নিক পেয়েছে ইইউ