শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বঙ্গবন্ধু ম্যুরালে বিজয়ের পুস্পমাল্য ছিড়ার ঘটনায় বৃদ্ধা ও প্রতিবন্ধী আটক : ককশিট উদ্ধার

news-image

রংপুর ব্যুরো : রংপুর মহানগরীর বঙ্গবন্ধু চত্বরে অবস্থিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে সোমবার রাতে মহান বিজয় দিবসের পুস্পমাল্য তছনছ করে ছিড়ে ফেলেছে অজ্ঞাত দুস্কৃতিকারীরা। এ ঘটনার প্রতিবাদে মঙ্গলবার সড়ক অবরোধ করে ঘটনার সাথে জড়িদের গ্রেফতারের দাবি জানিয়েছে জেলা ও মহানগর আওয়ামী লীগ। একই দাবিতে পীরগঞ্জ, গঙ্গাচড়া ও সদর উপজেলার পাগলাপীরে বিক্ষোভ করেছে আওয়ামী লীগ দলীয় নেতাকর্মীরা।

এদিকে, আজ মঙ্গলবার সন্ধ্যায় রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনারের সভা কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পুলিশ কমিশনার মোহাঃ আবদুল আলীম মাহমুদ বলেন, এ ঘটনার সাথে জড়িত আকাশ মিয়া নামের ছেলেটি একজন বুদ্ধিপ্রতিবন্ধি। তার কাছে খাওয়ার জন্য কোন টাকা না থাকায় ঘটনার দিন মধ্যরাত্রির পর সে ম্যূরালের পুস্পস্তবকের ফুলগুলো খুলে আলাদা করে। এই ঘটনার সাথে আরও ছখিনা বেগম এক বৃদ্ধাকে আটক করা হয়েছে।

পুলিশ ও আওয়ামী লীগের দলীয় সূত্র জানায়, রংপুর মহানগরীর বঙ্গবন্ধুর ম্যুরালে মহান বিজয় দিবস উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক দল, শিক্ষা প্রতিষ্ঠান ও পেশাজীবি সংগঠনসহ সাধারণ মানুষ পুস্পমাল্য দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। বিজয় দিবসের শ্রদ্ধার ফুলে ভরে যায় পুরো ম্যুরাল। সোমবার গভীর রাতে কে বা কারা বঙ্গবন্ধুর ম্যুরালে হামলা চালিয়ে এসব পুষ্পমাল্যসহ ফুল ছিড়ে নীচে ফেলে দিয়ে তছনছ করে ছিড়ে ফেলে রেখে যায়।

মঙ্গলবার সকালে ঘটনা জানাজানি হলে ম্যুরাল এলাকা পরিদর্শন করেন সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোহাম্মদ আব্দুল আলীম মাহমুদ, জেলা প্রশাসক আসিব আহসান, আরপিএমপির উপ পুলিশ কমিশনার শহীদুল্লাহ কায়সার, কোতয়ালী থানার ওসি আব্দুর রশিদসহ প্রশাসনের অন্যান্য কর্মকর্তারা।

এর আগে সেখানে অবস্থান নেন আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতা কর্মীরা। তারা ম্যুরালের সামনের সড়কে অবস্থান নিয়ে অবরোধ গড়ে তোলে। সেখানে বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সভাপতি মমতাজ উদ্দিন আহমেদ, মহানগর সভাপতি সাফিউর রহমান সাফি, জেলা সাধারণ সম্পাদক এ্যডভোকেট রেজাউল করিম রাজু, মহানগর সাধারণ সম্পাদক তুষার কান্তি মন্ডল প্রমুখ। এসময় তারা এ ঘটনার সাথে জড়িতদের ৪৮ ঘন্টার মধ্যে গ্রেফতারের দাবি জানান।

এদিকে পুরো ঘটনাস্থল কর্ডন করে রেখেছে পিবিআই ও সিআইডি। এ বিষয়ে অভিযান চালিয়ে মুন্সিপাড়া থেকে ছকিনা নামের এক বৃদ্ধাকে ১২/১২টি পুষ্পমাল্যে ব্যবহৃত বাঁশের ফালটিসহ আটক করে নিয়ে জিজ্ঞাসাবাদ করছে।

সূত্র জানায়, পুলিশী জিজ্ঞাসাবাদে ওই বৃদ্ধা ছকিনা জানিয়েছে, ভোরে ডিসির মোড়ে ঝাড়– দিতে গিয়ে ম্যুরোলে এলোমেলো অবস্থায় ফুলমালাগুলোতে ওই বাঁশের ফালটিগুলো দেখতে পায়। সেখান থেকে কয়েকটি ফালটি তিনি নিয়ে যান।

অন্যদিকে ইঞ্জিনিয়ার পাড়ার বাদশা ফুল বিতান থেকে দুপুরে পুষ্পমাল্যে ব্যবহৃত ৮ টি ককশিট উদ্ধার করেছে পুলিশ। ঘটনাস্থলের দুই পাশে দুটি সিসি ক্যামেরা আছে। সিসি ক্যামেরার ফুটেজ দেখে দুর্বৃত্তদের শনাক্তের প্রচেস্টা চালাচ্ছে পুলিশ। পুলিশের একটি বিশ্বস্ত সূত্র জানায়, সিসি ক্যামেরায় দেখা গেছে এক যুবক মধ্যরাতে সেথানে এসে ফুলের মালাগুলো ছিড়ে তছনছ করে ফেলে রেখে চলে যায়।

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা