বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রংপুরে স্বজনহারা জাকলীর ভাগ্যে জোটেনি ভাতার কার্ড!

news-image

রংপুর ব্যুরো : ৪৮ বছর আগে হারিয়ে যাওয়া মেহেরন নেছা জাকলী আজও তার বাবা মাকে খুঁজে পায়নি। তার দুটি চোখ আজও খুঁজে ফেরে হারিয়ে যাওয়া বাবা-মা ভাই বোনদের। স্বাধীনতা যুদ্ধের সময় ভারতের কুচবিহারের দিনহাটা স্মরনার্থী ক্যাম্পে হারিয়ে যায় জাকলী।

তৎকালীন সময়ে হারিয়ে যাওয়া ৭ বছরের শিশু জাকলীকে নিয়ে আসে রংপুরের পীরগঞ্জের মুক্তিযুদ্ধে অন্যতম সংগঠক সাবেক সাংসদ প্রয়াত এ্যাড: গাজী রহমান। তার বাসায় স্থান জোটে কাজে ঝি হিসেবে। সেখানে বড় হয়ে উঠে জাকলী। প্রকৃতি নিয়মে বেড়ে উঠা জাকলী এক সময় যৌবনে পা দেয়।

গাজী রহমান গাইবান্ধা জেলার সাদুল্যাপুর উপজেলার ঘেগার বাজার গ্রামের দুলা মিয়া নামের এক যুবকের সাথে বিয়ে দেন। সেখানে ৬ পুত্র কন্যা সন্তান জন্ম দেন জাকলী। ভাগ্যের নির্মম পরিহাসে জাকলীর স্বামী এক সময় অকাল মৃত্যুর পর বাস্তুভিটা টুকু দখল করে নেয় তার স্বামীর ছোট ভাই ফুল মিয়া। সন্তানদের নিয়ে হতাশা ও ভরাক্রান্ত মন নিয়ে ফিরে আসেন পূর্বের ঠিকানায়।

এদিকে গাজী রহমানের বাড়ীর ভিটের এক পার্শ্বে ছোট একটি ঘর তুলে সন্তানদের নিয়ে বসবাস শুরু করেন। কয়েক বছর পূর্বে গাজী রহমান মৃত্যু বরণ করেন। এর পরে শেষ আশ্রয় টুকু ভেঙ্গে নিয়ে যেতে হয় রংপুর-ঢাকা মহা সড়কের পার্শ্বে ইক্ষু ক্রয় কেন্দ্রের পরিত্যক্ত ভবনের একটি কক্ষে বসবাস করে আসলে পরবর্তীতে আবারও গাজী রহমানের বারান্দায় রাত্রি যাপন করেন জাকলী। বর্তমান সেখান থেকেই শেষ বয়সে এসে ভিক্ষাবৃত্তি করে জীবিকা নির্বাহ করেন।

সরেজমিন গিয়ে জাকলীর সাথে কথা হলে শিশু কালের কোন কথা স্মরণ নেই তার। শুধু এটুকু বলতে পারে তার বাবার নাম মলং হাজি, ভাইয়ের নাম তমিজ মেকার, মায়ের নাম নছিমন, ভারতের কোচবিহার দিনহাটা থানার পাশে তাদের বাড়ি ছিলো। ৫৫ বছরের এই জীবনে জাকলীর অনেক চড়াই- উৎরাই দুঃখ বেদনা নিয়ে বেঁচে আছে।

তিনি আরো জানান, যখন তাদের কথা মনে হয়,তখন হাউ-মাউ করে কেঁদে উঠি। স্বাধীনতা যুদ্ধের ৫৫ বছরে তার ভাগ্যে একটা সনদ পর্যন্ত জোটেনি। শেষ বয়সে এসে তার নামে বিধবা বা বয়স্ক ভাতার কার্ড আজও পর্যন্ত তিনি পাননি।

এব্যাপারে পীরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার টিএম মমিন বলেন, আমি বিষয়টি জানিনা। এখন জানলাম। খোঁজ নিয়ে দেখছি।

এদিকে সমাজের দানশীল, সুধী মহল ও উর্ধতন কর্তৃপক্ষ অসহায় জাকলীর সহযোগিতায় এগিয়ে আসবেন এমনটাই প্রত্যাশা তার।

এ জাতীয় আরও খবর

শপথ নিলেন আপিল বিভাগের ৩ বিচারপতি

ঢাকা কৃত্রিম মরুভূমিতে পরিণত হয়েছে: মির্জা আব্বাস

অস্ত্র মামলায় খালাস পেয়েছেন গোল্ডেন মনির

ইউক্রেনে মার্কিন সামরিক সহায়তা আইনে বাইডেনের সই

উপজেলা ভোট ব্যর্থ হলে ৭ জানুয়ারির প্রতিষ্ঠিত গণতন্ত্র ব্যর্থ হবে-সিইসি

সোনার দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৩ হাজার ৫৬১ টাকা

অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখা সরকারের লক্ষ্য: অর্থ প্রতিমন্ত্রী

টাঙ্গাইল শাড়ি বাংলাদেশেই থাকবে : শিল্পমন্ত্রী

বিএনপি যেকোনো উপায়ে ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : কাদের

আবারও ঢাকাই সিনেমায় পাওলি দাম

টি-টোয়েন্টি বিশ্বকাপে টাইগারদের লক্ষ্য জানালেন সাকিব

ভারতীয় ৫২৭ খাদ্যপণ্যে ক্যানসার-সৃষ্টিকারী রাসায়নিক পেয়েছে ইইউ