শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রাজিলের কিংবদন্তি কার্লোস আলবার্তো আর নেই

 

স্পোর্টস ডেস্ক :১৯৭০ বিশ্বকাপে অসাধারণ একটি গোল করেছিলেন তিনি। সেই গোলটিকে বিশ্বকাপের অন্যতম সেরা গোল হিসেবে বিবেচনা করা হয়।তার সেই গোলে ভর করে ৪-১ গোলে ইতালিকে হারিয়ে তৃতীয় বিশ্বকাপের শিরোপা ঘরে তুলেছিল ব্রাজিল। তিনি বিশ্বকাপ জয়ী ব্রাজিল দলের অধিনায়ক।

carlose1477413293

খ্যাতিমান রক্ষণভাগের খেলোয়াড়। তিনি ব্রাজিলের ফুটবলের অন্যতম কিংবদন্তি কার্লোস আলবার্তো তোরেস।

কিংবদন্তি এই ফুটবলার আর নেই। রিও ডি জেনিরোতে ব্রাজিলের স্থানীয় সময় বুধবার হৃদযন্ত্রের ক্রীয়া বন্ধ হয়ে পরপারে পাড়ি জমান তিনি। বিষয়টি নিশ্চিত করেছে তার সাবেক ক্লাব সান্তোস ও স্থানীয় সংবাদ মাধ্যম। তার বয়স হয়েছিল ৭২ বছর।
তিনি ব্রাজিলের হয়ে ৫৩ ম্যাচ খেলেছেন। রক্ষণভাগের খেলোয়াড় হয়েও করেছেন ৮টি গোল। তার মধ্যে একটি গোল ছিল ১৯৭০ বিশ্বকাপের ফাইনালে ইতালির বিপক্ষে। ওই গোলটিকে বিশ্বকাপের অন্যতম সেরা গোল হিসেবে ধরা হয়। ১৯৭০ বিশ্বকাপে পেলে গোল করলেও তার গোল ছাপিয়ে আলোচনায় উঠে আসে কার্লোস আলবার্তো তোরেসের করা চতুর্থ গোলটি। অসাধারণ দক্ষতায় জোরালো শটে গোলটি করেছিলেন তিনি।

১৯৬২ সাল থেকে ১৯৮২ সাল পর্যন্ত তিনি ফ্লুমিনেন্স, সান্তোস, ফ্লামেঙ্গো ও নিউইয়র্ক কসমসের হয়ে খেলেছেন। এরপর তিনি ফুটবল সংগঠক হিসেবে দায়িত্ব নেন। শেষ বয়সে তিনি ব্রাজিলের একটি স্পোর্টস টিভিতে উপস্থাপক ও ধারাভাষ্যকর হিসেবে কাজ করছিলেন। সবশেষ রোববারও তিনি টিভিতে উপস্থাপনা করেছিলেন।

এক বিবৃতিতে সান্তোস জানায়, ‘১৯৬৫-১৯৭৫ সাল পর্যন্ত তিনি ৪৪৫ ম্যাচ খেলেছেন। গোল করেছেন ৪০টি। তাকে প্রাইয়ানো আলভিনেগ্রোর সেরা রাইট-ব্যাক হিসেবে বিবেচনা করা হয়। আমাদের যা কিছু দিয়েছেন তার সবকিছুর জন্য ধন্যবাদ।’

পাশাপাশি ক্লাবটি তিন দিনের শোক ঘোষণা করেছে।

নিউইয়র্ক কসমস এক বিবৃতিতে জানায়, ‘কার্লোস আলবার্তোর মতো একজন কিংবদন্তি ও অসাধারণ একজন মানুষকে হারিয়ে আমরা গভীরভাবে শোকাহত। তিনি সব সময় কসমস পরিবারের সদস্য হয়ে থাকবেন।’

এ জাতীয় আরও খবর

পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, হিট স্ট্রোকে একজনের মৃত্যু

ইরানে ক্ষেপণাস্ত্র হামলা হয়নি, জানাল তেহরান

ঈদযাত্রায় দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে ৪৩৮ জন

নব্য বাকশাল কায়েম করেছে সরকার: মির্জা ফখরুল

যশোরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৬ ডিগ্রি

নিবন্ধনহীন নিউজ পোর্টাল বন্ধ করা হবে : তথ্য প্রতিমন্ত্রী

আ.লীগের সব পর্যায়ের কমিটি গঠন ও সম্মেলন বন্ধ : কাদের

৪২ ডিগ্রি ছাড়াল চুয়াডাঙ্গার তাপমাত্রা, গলে যাচ্ছে রাস্তার পিচ

সর্বোচ্চ তাপমাত্রা যশোরে ৪২.৬ ডিগ্রি, ঢাকায় ৪০ পার

তীব্র তাপপ্রবাহের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান ৫ দিন বন্ধ ঘোষণা

শিল্পী সমিতির নির্বাচন : সভাপতি মিশা সওদাগর, সাধারণ সম্পাদক ডিপজল নির্বাচিত

তাপপ্রবাহ : প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি না করানোর নির্দেশ