বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঈদে আপনার ঘরটি সাজাবেন কিভাবে?

%e0%a6%88%e0%a6%a6-%e0%a6%89%e0%a6%aa%e0%a6%b2%e0%a6%95%e0%a7%8d%e0%a6%b7%e0%a7%87-%e0%a6%ac%e0%a7%87%e0%a6%a1%e0%a6%b0%e0%a7%81%e0%a6%ae-%e0%a6%ac%e0%a6%b8%e0%a6%be%e0%a6%b0%e0%a6%98%e0%a6%b0ঈদ-উপলক্ষ-েবডেরুম-বসারঘর-ও-খাবারঘর-সাজানোর-পরার্মশঈদ আসছে, পোশাক কেনা নিশ্চয়ই এরই মধ্যে শেষ। এবার পালা ঘর গোছানোর। শুরু করে দিয়েছেন? আপনার গোছানোকে পূর্ণতা দেওয়ার জন্যই আমাদের কিছু হোম টিপস। সামান্য চেষ্টা।
বিছানা ঘরের অনেকটা জায়গা জুড়ে থাকে, ঈদের বিশেষ এই দিনে তাই বিছানার চাদর এবং কুশন নির্বাচনে যতœবান হতে হবে। বেডরুমে জামা-কাপড় এলোমেলো না রেখে স্টোর করার জন্য ওয়্যারড্রোব বা আলমারি ব্যবহার করুন। ঈদে বেডরুমের চেহারা বদলে দিতে সাহায্য করবে রঙবেরঙের কুশন। আর ওয়্যারড্রোবের চেহারা পাল্টে দিতে পারে নানাধরনের আকর্ষণীয় ফেস্টিভ্যাল স্টিকার। অতিথি আপ্যায়নে সবসময়ই বসার ঘরটি পরিপাটি করে রাখতে হয়। মনে রাখবেন, বসার ঘরের অন্দরসাজ আমাদের রুচির প্রথম বহিঃপ্রকাশ। যেহেতু বসার ঘর বাড়ির অন্যতম গুরুত্বপূর্ণ অংশ, তাই এই ঘরটা সুন্দর করে গুছিয়ে রাখা অত্যন্ত জরুরি।
অনেক দিন ঘরের আসবাবপত্রগুলো একই জায়গায় থাকলে কিছু জিনিসের ডেকোরেশন বদলে দিন। ঈদ এবং যেকোনো উৎসবে আমাদের বসার ঘরের আলোকসজ্জাকে অবশ্যই হতে হবে আধুনিক ও সুন্দর। স্ট্যান্ডিং লাইট হলে সোফার ডান বা বাম পাশে লাইট রাখুন। সোফার কভার এবং কুশন আর জানালার পর্দাগুলো পাল্টে দিন, দেখবেন পুরো বাড়ি ঈদের সাজে নতুন হয়ে উঠবে।
ঘর সাজানোর নিত্যনতুন ডিজাইনের নতুন বিছানার চাদর, পর্দা, কুশনসহ নানারকম পণ্য কিনতে যেতে পারেন হাউস আড়ং, দেশাল, বিবিয়ানা, রং, অঞ্জন’স, কে-ক্রাফট, যাত্রা। এসব হাউসে বিছানার চাদরের দাম ৫০০-২০০০ টাকা, পর্দার দাম পড়বে ৪০০-৬০০, কুশনকভারের দাম ১৫০-৪০০ টাকা। প্রায় প্রতিটি ফ্যাশন হাউসের পর্দা, কুশন ও বেডকভারের দাম কাছাকাছি। ঈদের মূল আকর্ষণ কিন্তু মজার মজার সব খাবার। এসব খাবারগুলো তৈরি হয় রান্নাঘরে। ঈদের অন্তত দুদিন আগেই রান্নাঘর পরিষ্কার করুন। মসলার পাত্রের গায়ে নাম লিখে গুছিয়ে নিন, যেন প্রয়োজনেই হাতের নাগালে পেতে পারেন। ঈদের দিনের কাজের চাপ কমাতে কিছু বিশেষ রান্না আগেই করে ফ্রিজে রেখে দিন।
বটি, ছুরি আগেই ধার দিয়ে আনুন এবং এসব জরুরি ও প্রয়োজনীয় জিনিসগুলো আপনার হাতের কাছেই রাখুন। ঈদ পরবর্তীতে বাসায় অতিথি উপস্থিতি থাকে। অনেক সময় হঠাৎই নতুন অতিথির উপস্থিতি ঘটতে পারে, তখন খুব দ্রুত রান্না করার দরকার হয়। তাই বেশ খানিকটা মসলা ব্লেন্ড করে ফ্রিজে রেখে দিন, রান্না করতে কষ্ট কমে যাবে।
আগেই চেক করুনÑ প্লেট-গ্লাস, কাপ-পিরিচ, চামচ সব সেট মেলানো আর গোছানো আছে কিনা। শোকেস আর কিচেন কেবিনেট থেকে সবকিছু বের করে পরিষ্কার করে গুছিয়ে রাখুন। এজন্য প্রয়োজন হবে অনেকগুলো প্যাকেট। এগুলোও আগেই এনে রাখুন।
ফুল কে না ভালোবাসে, কে না পুলকিত হয়। ফুলে প্রফুল্ল হয় মন। ঈদ উৎসবে আপনার ঘরের সৌন্দর্যবর্ধনে ফুলকেও বেছে নিতে পারেন। পছন্দের কিছু তাজা ফুল রেখে দিন। আপনার ভালো তো লাগবেই, অতিথির প্রশংসাও পেতে পারেন। তাজা ফুলের সৌরভে ঈদের আনন্দে ভরে উঠুক বাংলাদেশের প্রতিটি মানুষ, প্রতিটি পরিবার, প্রতিটি ঘর।

এ জাতীয় আরও খবর

চুয়েট বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ

আধুনিকতায় চাহিদা নেই হুক্কার, কমেছে চাহিদা 

৪ মে থেকে স্কুল-কলেজে শনিবারও ক্লাস

নাসিরনগরে আইন-শৃংখলা কমিটির সভা অনুষ্ঠিত

মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠাল বিজিবি

বিশ্বকাপে অতিরিক্ত ক্রিকেটার নেবে না বিসিবি

সূচকের পতন প্রায় শতক ছুঁয়েছে

শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়বে কিনা, সিদ্ধান্ত শনিবারের মধ্যে

যুদ্ধ বন্ধে বিশ্ব নেতাদের যে আহ্বান জানালেন প্রধানমন্ত্রী

আরও তিন দিন থাকতে পারে তাপপ্রবাহ

বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন : ডেপুটি স্পিকার

প্লেনে অসুস্থ প্রবাসী, এক ঘণ্টায়ও আসেনি শাহ আমানতের অ্যাম্বুলেন্স