বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশে বাল্যবিয়ের হার বাড়ছে

Narail-নিউজ ডেস্ক: চলতি বছরের জুলাই মাসে ১১ কন্যা শিশু বাল্যবিয়ের শিকার হলেও আগষ্টে ১২ কন্যাশিশু শিকার হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ। গতকাল বুধবার সংগঠনের সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত এক প্রতিবেদনে তারা এ দাবি করেন। বাংলাদেশ মহিলা পরিষদের লিগ্যাল এইড উপ-পরিষদে সংরক্ষিত প্রকাশিত সংবাদের ভিত্তিতে তারা এ প্রতিবেদন প্রকাশ করেন। চলতি বছরের জুলাই মাসে তাদের প্রকাশিত প্রতিবেদনে ৩৭০জন নারী-শিশু নির্যাতনের শিকার হলেও আগষ্টে তার সংখ্যা বেড়ে ৪১৭ তে পৌছেছে। জুলাই মাসে ৮০টি ধর্ষণের ঘটনা ঘটলেও আগস্টে ৯০টি ধর্ষণের ঘটনাসহ মোট ৪১৭টি নারী ও কন্যাশিশু নির্যাতনের ঘটনা ঘটেছে। তারা জানায়, গণধর্ষণের শিকার হয়েছে ১৪ জন নারী, ধর্ষণের পর হত্যা করা হয়েছে ০২ জনকে। এছাড়া ধর্ষণের চেষ্টা করা হয়েছে ২১ জনকে। শ্লীলতাহানির শিকার হয়েছে ১৬ জন। যৌন নির্যাতনের শিকার হয়েছে ০২ জন। এসিডদগ্ধ হয়েছে ০৬ জন তন্মধ্যে এসিডদগ্ধের কারণে মৃত্যু হয়েছে ০১ জনের।

প্রকাশিত প্রতিবেদনে তারা জনায়, গেল মাসে দেশে অগ্নিদগ্ধের ঘটনা ঘটেছে ১২টি। তন্মধ্যে অগ্নিদগ্ধের কারণে মৃত্যু হয়েছে ০৫ জনের। অপহরণের ঘটনা ঘটেছে মোট ০২টি। বিভিন্ন কারণে ৭০ জন নারী ও কন্যাশিশুকে হত্যা করা হয়েছে এবং আরও ০১ জনকে হত্যার চেষ্টা করা হয়েছে। ০৬ জন গৃহপরিচারিকাকে নির্যাতন করা হয়েছে তন্মধ্যে হত্যা করা হয়েছে ০১ জনকে। যৌতুকের জন্য হত্যা ও নির্যাতনের শিকার হয়েছে ৩৯ জন, তন্মধ্যে হত্যা করা হয়েছে ২২ জনকে। উত্ত্যক্ত করা হয়েছে ২৬ জনকে। বিভিন্ন কারনে ৩১ জন আত্মহত্যা করতে বাধ্য হয়েছে; আত্মহত্যার চেষ্টা করেছেন ০১ জন। ১৩ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। বাল্য বিয়ের শিকার হয়েছে ১২ জন। শারীরিক নির্যাতন করা হয়েছে ৩৯ জনকে। বেআইনি ফতোয়ার ঘটনা ঘটেছে ০৪ টি। পুলিশী নির্যাতনের শিকার হয়েছে ০৩ জন। এছাড়া ১৮ টি অন্যান্য নির্যাতনের ঘটনা ঘটেছে।

উল্লেখ্য, জুলাই মাসে বাংলাদেশ মহিলা পরিষদ প্রকাশিত প্রতিবেদনে তারা জানায়, ৩৭০ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার, ধর্ষণের ঘটনা ৮০টি। গণধর্ষণের শিকার হয় ১৬ জন, ধর্ষণের পর হত্যা করা হয় ৩ জন। এছাড়া ধর্ষণের চেষ্টা করা হয় ৮ জনকে। শ্লীলতাহানির শিকার হয় ৮ জন। যৌন নির্যাতনের শিকার হয় ২ জন। এসিডদগ্ধ হয় ২ জন, অগ্নিদগ্ধের ঘটনা ঘটেছে ৫টি। অগ্নিদগ্ধের কারণে মৃত্যু হয় ১ জনের। সাধারণ সম্পাদক মালেকা বানুর পাঠানো ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে- নারী ধর্ষণ, এসিডদগ্ধের পাশাপাশি নারী ও শিশু অপহরণের ঘটনা ঘটেছে ১১টি। নারী ও শিশু পাচার হয়েছে ২ জন, এর মধ্যে যৌনপল্লীতে বিক্রি করা হয়েছে ১ জনকে।

বিভিন্ন কারণে ৭০ জন নারী ও কন্যাশিশুকে হত্যা করা হয়েছে এবং আরও ৪ জনকে হত্যার চেষ্টা করা হয়েছে। এছাড়া ২ জন গৃহকর্মীকে নির্যাতন করা হয়েছে। এর মধ্যে হত্যা করা হয়েছে ১ জনকে। যৌতুকের জন্য হত্যা ও নির্যাতনের শিকার হয় ৩৮ জন। এ কারণে হত্যা করা হয়েছে ১৫ জনকে। উত্ত্যক্ত করা হয়েছে ৩০ নারীকে। উত্ত্যক্তের কারণে আত্মহত্যা করতে বাধ্য হয়েছে ১ জন। বিভিন্ন নির্যাতনের কারণে ২৮ জন আত্মহত্যা করতে বাধ্য হয়েছে। আত্মহত্যার চেষ্টা করেছেন ২ জন। ১৩ জনের রহস্যজনক মৃত্যু বাল্যবিয়ের শিকার ১১ জন। শারীরিক নির্যাতন করা হয়েছে ৩২ জন। বে-আইনি ফতোয়ার ঘটনা ১ টি। পুলিশি নির্যাতনের শিকার ৪ জন। এছাড়া ১৫ টি অন্যান্য নির্যাতনের ঘটনা ঘটেছে বলে জানিয়েছিল।আ/সং

এ জাতীয় আরও খবর

নাসিরনগর উপজেলা পরিষদ নির্বাচনে ৩ পদে ১৪ জন প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ

শ্রম আইন নিয়ে টালবাহানা করছে যুক্তরাষ্ট্র : শ্রম প্রতিমন্ত্রী

সনদ জালিয়াতি: দায় এড়াতে পারেন না কারিগরির সাবেক চেয়ারম্যান, দিতে হবে ব্যাখ্যা

কেএনএফের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ছাত্রলীগ নেতাসহ ৭ জন কারাগারে

ঢাকা ছেড়েছেন কাতারের আমির

প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী

বাংলাদেশিদের রক্তে সীমান্ত সবসময়ই ভেজা থাকছে: রিজভী

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে খেলবেন না ফিজ

টি২০ সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে হারমানপ্রীতরা

জিম্বাবুয়ে সিরিজের ক্যাম্পে সাইফউদ্দিন-আফিফ

পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু

মিয়ানমার থেকে ফিরছেন ১৭৩ বাংলাদেশি