বুধবার, ২০শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ ৪ঠা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

গবেষকদের চোখে বিয়ের ১০ উপকারিতা

Sex loveপ্রায় প্রত্যেকটি মানুষের জীবনে কম বেশি বিয়ের বাসনা থাকে। অনেকে আবেগের তাড়নায় নির্দিষ্ট সময়ের আগেই বিয়ে করে ফেলেন। আবার অনেকে মনে করেন বিয়ে করা একটি বাড়তি ঝামেলা। এর চেয়ে অন্যকোন উপায়ে জৈবিক চাহিদা মেটানোই উত্তম।

আসলে বিয়ে করা ভালো না খারাপ নাকি এটি একটি ঝামেলার কাজ তা নিয়ে সাধারণের মধ্যে একটা দ্বন্দ্ব থাকলেও গবেষকরা বলছেন, বিয়ে করাই উত্তম। বিয়ের অনেকগুলো উপকারিতা রয়েছে।

১.পশ্চিমা বিশ্বের অনেক দেশেই দেখা যায় বিয়ে না করেই বান্ধবির সঙ্গে এক ছাদের নিচে বসবাস করছেন এবং সন্তানও নিচ্ছেন। তবে গবেষকরা বিয়ে না করে বান্ধবির সঙ্গে রাত কাটানোর পক্ষে নয়। তারা বলছেন এমনটি না করে বিয়ে করে পারিবারিবকভাবে জীবনযাপন করা উত্তম। তাতে মানসিক শান্তি আসে এবং সন্তানদের মানুষ করে তুলতে সহজ হয়।

২.বিয়ের পরে নারী ও পুরুষ উভয়েই স্বাস্থ্যের ব্যাপারে সচেতন হন। উভয়েই নিয়মিত ব্যায়াম করেন এবং শরীরের যত্ন নেন।

৩. সেক্স সম্পর্কিত বিভিন্ন রোগের হাত থেকে মুক্ত থাকেন বিবাহিত দম্পতি। এইডসসহ বিভিন্ন ধরনের যৌন ব্যাধির সম্ভাবনা থাকে না।

৪.বিয়ের পরে স্বামী-স্ত্রী সর্বদা আনন্দে থাকেন। এছাড়া তারা সেক্স করেও অনেক মজা পান এবং শারীরিকভাবেও অনেক সুস্থ থাকে।

৫. সম্প্রতি একটি গবেষণায় দেখা গেছে, বিবাহিত দম্পতির অ্যালকোহলের প্রতি কোন আকর্ষণ থাকেনা। কারণ তারা মানসিকভাবে খুব কম সময়ই অসুস্থ থাকে।

৬.বিবাহিত নারী ও পুরুষ বেশি বেশি অর্থ উপার্জন করে এবং সে অনুযায়ী ব্যয় করে। তাছাড়া তাদের সমাজের কাছে অন্য ধরণের একটি গ্রহণযোগ্যতা থাকে।

৭.বিবাহিত দম্পতিরা সন্তান সহজভাবেই লালন-পালন করতে পারে। তারা সবকিছু একে অপরকে সহযোগিতা করে বলে অন্যান্য ক্ষেত্রেও তাদের কম ঝামেলায় পড়তে হয়।

৮.তাছাড়া বিয়ের পর মানুষের জীবনযাত্রার মানও বদলে যায়। আগের চেয়ে তারা উন্নতমানের জীবনযাত্রার প্রতি আকৃষ্ট হয়।

৯.বিয়ের পর নারী ও পুরুষ উভয়েই আজীবনের জন্যে একজন সঙ্গী খুঁজে পায়। তার সাথে সুখ দুঃখের সমস্ত বিষয় শেয়ার করতে পারে।

১০.তাছাড়া দাম্পত্য জীবনে মানুষ মানসিকভাবে অনেকটা শান্তিতে থাকে। এজন্য তারা বিভিন্ন রোগের হাত থেকেও মুক্তি পায়।

মানুষের জীবনে বেঁচে থাকার জন্যে একজন সঙ্গী একান্ত প্রয়োজন। এজন্যে বিয়ের বিকল্প কিছু নেই। যারা মনে করেন বিয়ে না করেই অনেক সুখী থাকা যায়, তারা আসলে জীবনে কোন সুখ খুঁজে পায়না।