রবিবার, ৭ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

বর্ষাকালে চুল পড়া বেড়ে যায়? জেনে নিন করণীয়

news-image

লাইফস্টাইল ডেস্ক : বর্ষাকাল এলে অনেকেরই চুল পড়া বেড়ে যায়। এসময় চুলের গোড়ায় খুশকি কিংবা ফাঙাল ইনফেকশনের মতো সমস্যাও বেশি দেখা দেয়। এর প্রধান কারণ হলো বৃষ্টির দিনের স্যাঁতস্যাঁতে পরিবেশ। সেইসঙ্গে অনেক সময় বৃষ্টিতে ভেজার পর মাথা না শুকানোর কারণেও এমনটা হয়ে থাকে। চুলের গোড়া না শুকালে খুশকি বা ফাঙাল ইনফেকশন হতে পারে। তাই বর্ষাকালে চুলের যত্নে বিশেষ সচেতন হতে হবে।

বিশেজ্ঞরা বলছেন, বর্ষাকালে চারপাশে আর্দ্রতা বেশি থাকে। যে কারণে আমাদের স্ক্যাল্প তৈলাক্ত হয়ে যায়। এর ফলে ভেঙে যেতে পারে চুল। আবার এই আর্দ্রতার কারণেই চুলে খুশকি ও ব্যাকটেরিয়া বৃদ্ধি পায়। এছাড়া চুল পড়ার আছে আরও কিছু কারণ। তার মধ্যে একটি হলো পুষ্টির অভাব বা পাকস্থলির সমস্যা। আবার কিছু ভুল অভ্যাসও আপনার চুল পড়ার পরিমাণ বাড়িয়ে দিতে পারে।

বর্ষাকালে বৃষ্টি হবে এটাই স্বাভাবিক। তবে এসময় বৃষ্টির পানিতে ভেজা এড়িয়ে চলতে হবে। কখনো ভিজলেও আবার বাড়িতে গোসল করতে হবে। এক সময় বৃষ্টির পানি আমাদের জন্য উপকারী ছিল। তবে বর্তমানে দূষণ বৃদ্ধি পাওয়ার ফলে এই পানির উপকারিতা কমে গেছে অনেকটাই। তাই বৃষ্টিতে ভিজলেও আবার গোসল করে নিতে হবে। এতে চুলের ক্ষতি হওয়া থেকে রক্ষা পাবেন।

বর্ষাকালে চুলে খুশকির সমস্যা বেড়ে যায় অনেকটাই। এসময় চুলকে খুশকি থেকে রক্ষা করার জন্য সচেতন হতে হবে আপনাকেই। চুলের গোড়ায় যেন ময়লা না জমে বা অপরিষ্কার না থাকে, সেদিকে খেয়াল রাখুন। এসময় ব্যাকটেরিয়ার সংক্রমণ বেড়ে যায়। তাই প্রতিদিন চুল পরিষ্কার পানিতে দিয়ে ধোয়া প্রয়োজন। সেইসঙ্গে চিরুনিও পরিষ্কার রাখতে হবে। দিনে দুইবার চুল আঁচড়াবেন। হেলমেট ব্যবহার করলে তার নিচে একটি সুতির রুমাল ব্যবহার করবেন।

 

এ জাতীয় আরও খবর

নাসিরনগরে বসত ঘরে অভিযান, সীসা কার্তুজ উদ্ধারসহ একজন গ্রেফতার

আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়ে সায়েন্সল্যাব ছাড়লেন শিক্ষার্থীরা

বগুড়ায় রথযাত্রায় বিদ্যুৎস্পৃষ্টে নিহত ৫, আহত ২০

ইংরেজি দ্বিতীয়পত্রে অনুপস্থিত পৌনে ১৩ হাজার, বহিষ্কার ৭৬

তিস্তা নিয়ে ভারতের প্রস্তাব প্রথমে বিবেচনা করবে বাংলাদেশ : পররাষ্ট্রমন্ত্রী

‘আমাকে ২৫ কোটি না দিলে প্রযোজকদের দেখে নেব’

এক সপ্তাহে পেঁয়াজের দাম কেজিতে বাড়ল ৩০ টাকা

আমার জীবন অত্যন্ত ঝুঁকিপূর্ণ : শেখ হাসিনা

‘বাংলা ব্লকেড’ : অচল শাহবাগ, বাড়ছে যানবাহনের সারি

রৌমারী-রাজীবপুরে ৭৬ হাজার মানুষ পানিবন্দী

পানামাকে গোল বন্যায় ভাসিয়ে সেমিতে কলম্বিয়া

ব্রাজিলের বিদায়, টাইব্রেকারে জিতে সেমিতে উরুগুয়ে