মঙ্গলবার, ২৮শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ঈদে ঘর সাজাবেন যেভাবে

news-image

অনলাইন ডেস্ক : আর এক-দুইদিন পরই ঈদুল ফিতর। মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। এ দিনে সবাই প্রিয়জনদের সাথে একত্রিত হয়ে থাকে। ঘরেই জমে উঠে প্রিয়জনদের মিলনমেলা।

যেহেতু ঘরেই ঈদের দিনটি কাটাতে হবে, তাই এখনি ঘরের রূপ পাল্টে ফেললে মন্দ হয় না। এখন যেহেতু গরমকাল, তাই চাইলে ঘরে সামার লুক দিতে পারেন। তাহলে ঘরের ভেতরের লুক পুরোই বদলে যাবে, আর অতিথিরাও স্বস্তি পাবে। ঘরের যেদিকেই তাকাবেন, সেদিকেই যেন প্রশান্তি মেলে-ঠিক এমনভাবেই সাজাতে হবে ঘরটি।

ঘর নতুন করে সাজালে প্রাণবন্ত পরিবেশ তৈরি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

ঘরের রঙ
ঈদ মানেই আনন্দ। তাই ঘরের সাজসজ্জায় প্রথমেই দেওয়ালের রঙের কথা উঠে আসে। যেহেতু এখন গরম এজন্য হালকা রংকে প্রাধান্য দিন। আপনার ঘরের রং সাদা, হালকা আকাশি বা হালাক কোন কালার করতে পারেন। তবে দেওয়াল হালকা রং হলে মেঝেতে একটি রঙিন কার্পেট বিছিয়ে দিতে পারেন।

ঘরে গাছ
যেহেতু এখন গরম, তাই ঘরের পরিবেশ ঠান্ডা রাখতে ইনডোর গাছ রাখতে পারেন। এতে পুরো ঘরের সৌন্দর্যই পাল্টে যাবে। ইনডোর প্ল্যান্টগুলোর মধ্যে অ্যালোভেরা, মানি প্ল্যান্ট, লাকি ব্যাম্বু, লিলি কিনে আনুন ও ঘরের বিভিন্ন কোণায় সেগুলো সাজিয়ে রাখুন। এতে ঘরে যেমন সবুজ পরিবেশ পাবেন, ঠিক তেমনি চোখও জুড়াবে সবুজের ছোঁয়ায়।

আসবাব
ঈদের সময় ঘরের জন্য চাইলে নতুন আসবাব কেনা যায় আবার পুরোনো আসবাবকে নতুন রূপ দেওয়া যায়। পেইন্ট করে আসবাবে নতুন ভাব আনা যায়। এ ছাড়া ঘরে নতুনত্ব আনতে আসবাবের জায়গা পরিবর্তনও গুরুত্বপূর্ণ। এতে করে ঘরে নতুন নতুন ভাব আসবে।

পর্দা পাল্টে নিন
ঘরের পর্দাও এই সুযোগে পাল্টে ফেলুন। গরমের সময় খুব মোটা কাপড়ের পর্দা ব্যবহার করবেন না। নয়ত বাইরের বাতাস ঘরে ঢুকতে সমস্যা হবে। বাড়ির দেওয়ালের রং হালকা করলে পর্দা একটু রঙিন রাখার চেষ্টা করুন এবং পাতলা কাপড়ের পর্দা রাখুন।

টেবিল রানার ও ম্যাট
ঈদের দিনে খাবার টেবিলের সাজ পায় বিশেষ গুরুত্ব। মজার মজার খাবার সাজানো হবে যে টেবিলে, সেটারও সাজসজ্জা হওয়া চাই উৎসব উপযোগী। টেবিল সাজানোর অনুষঙ্গগুলোর মধ্যে টেবিল রানার ও ম্যাটকেই প্রাধান্য দিতে হবে। টেবিলে একটু উজ্জ্বল ও গাঢ় রঙের ম্যাট ও রানার সুন্দর লাগবে। টেবিল ক্লথ বাছাইয়ের ক্ষেত্রে সাদা রঙের পরিবর্তে উষ্ণ রং বেছে নিতে পারেন।

ঘরে সুগন্ধ ব্যবহার করুন
আপনার বাড়িতে আনন্দদায়ক পরিবেশ আনতে সুগন্ধ দিয়ে ভরে ফেলুন। গোলাপ, জুঁই বা চন্দনের মতো সুগন্দ বেছে নিন। সুগন্ধযুক্ত মোমবাতি বা প্রয়োজনীয় তেল ডিফিউজারগুলিও ব্যবহার করতে পারেন।