শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাড়ছে প্রবীণের সংখ্যা, প্রতি ১০ জনে একজন ৮০ বছর বয়সী

news-image

অনলাইন ডেস্ক : পূর্ব এশিয়ার দেশ জাপানে দিন দিন বাড়ছে প্রবীণ জনগণের সংখ্যা। দেশটিতে বর্তমানে প্রতি ১০জন নাগরিকের মধ্যে একজনের বয়স ৮০ বা তার বেশি। আর এই কারণেই দেশটিকে বিশ্বের সবচেয়ে প্রবীণ জনগোষ্ঠীর দেশের তকমা দিয়েছে জাতিসংঘ।

গত রবিবার দেশটির স্বরাষ্ট্র ও যোগাযোগ মন্ত্রণালয় প্রবীণদের এই হিসাব প্রকাশ করে। মঙ্গলবার এক প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরে বার্তাসংস্থা বিবিসি নিউজ।

জাপানের জাতীয় তথ্য অনুযায়ী, ১২ কোটি ৫০ লাখ জনসংখ্যার এই দেশটিতে ২৯.১ ভাগ জনগণই ৬৫ বা তার বেশি বয়সী। যা বিশ্বের সবচেয়ে বয়স্ক জনসংখ্যার একটি রেকর্ড।

এই তালিকার দ্বিতীয়তে আছে ইতালি, যেখানে প্রবীণ নাগরিকের সংখ্যা ২৪.৫ শতাংশ এবং তৃতীয় অবস্থানে আছে ফিনল্যান্ড, যেখানে প্রবীণ নাগরিকের সংখ্যা দাঁড়িয়েছে ২৩.৬ শতাংশে।

এদিকে জাপানের ন্যাশনাল ইনস্টিটিউট অফ পপুলেশন অ্যান্ড সোশ্যাল সিকিউরিটি রিসার্চ অনুসারে ২০৪০ সাল নাগাদ দেশটিতে ৬৫ বছরের বেশি বয়সী জনসংখ্যার হার ৩৪.৮ শতাংশে দাঁড়াবে বলে ধারণা করা হচ্ছে।

জাপানে প্রবীণদের সংখ্যা বেড়ে যাওয়ার কারণে দেশজুড়ে শ্রমের ঘাটতিও দেখা দিয়েছে। দেখা গেছে, জাতীয় কর্মশক্তির ১৩ শতাংশেরও বেশি এখন প্রবীণরা যোগান দিয়ে থাকেন। তবে তা জাপানের সামাজিক নিরাপত্তা ব্যয়ের বোঝা খুব একটা কমাতে পারছে না।

মূলত বেশ কয়েক বছর ধরেই জাপান বিশ্বের সর্বনিম্ন জন্মহার এবং প্রবীণ জনগোষ্ঠীর বৃদ্ধির অনুপাত নিয়ে দীর্ঘ লড়াই করছে৷

জীবনযাত্রার ক্রমবর্ধমান ব্যয় ও দীর্ঘ কর্মঘণ্টার কারণে জন্মহার বৃদ্ধিতেও তেমন কোন গতি দেখা যাচ্ছে না। বিবিসি জানায়, দেশটিতে গত বছর ৮ লাখেরও কম শিশু জন্ম নিয়েছে। সত্তরের দশকেও এ সংখ্যা ছিল ২০ লাখের বেশি।

চলতি বছরের জানুয়ারিতে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেছিলেন, ক্রমহ্রাসমান জন্মহারের কারণে জাপান একটি সমাজ হিসেবে পিছিয়ে পড়ছে।