শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বে সর্বোচ্চ বাড়ি বিক্রি দুবাইয়ে

news-image

অনলাইন ডেস্ক : ২০২৩ সালের দ্বিতীয় প্রান্তিকে দুবাইয়ে কোটি ডলারের বেশি বাড়ি বিক্রি হয়েছে। গ্লোবাল কনসালটেন্সি ফার্ম নাইট ফ্রাঙ্ক বলছে, এ সময়ের মধ্যে বিশ্বজুড়ে এটিই ছিল বাড়ি বিক্রির সর্বোচ্চ রেকর্ড। আর এর কারণ ছিল, আমিরাতে বিলাসবহুল আবাসনের চাহিদা বৃদ্ধি। খবর দ্য ন্যাশনাল বিজনেস।

মধ্যপ্রাচ্যের বাণিজ্যিক ও পর্যটন কেন্দ্র দুবাই। অঞ্চলটিতে বাড়ি বিক্রির পরিমাণ নিউইয়র্ক, লন্ডন, প্যারিস, হংকং, সিডনি ও সিঙ্গাপুরসহ অন্যান্য ১১টি শহরের রেকর্ড পরিমাণ বিক্রিকে ছাড়িয়ে গেছে। এ সময়ের মধ্যে অঞ্চলটি প্রায় ৯৫টি বাড়ি বিক্রি করেছে। প্রতিবেদন অনুসারে, গত বছরের একই সময়ে সে সংখ্যা ছিল ৫৩।

প্রতিবেদনে আরো বলা হয়, সব মিলিয়ে দুবাইয়ে বিক্রির পরমিাণ ১৫০ কোটি ডলার। এছাড়া লন্ডন ও নিউইয়র্কের মোট বিক্রির পরিমাণ ১০০ কোটি ডলারের বেশি। চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে ১২টি বাজারে মোট বিক্রির পরিমাণ ৭৩০ কোটি ডলার। ধনী ব্যক্তিদের উচ্চ চাহিদার কারণে দুবাইয়ে বিলাসবহুল বাড়ির চাহিদা বাড়ছে।

তবে নাইট ফ্রাঙ্কে অন্তর্ভুক্ত ১২টি শহরের মধ্যে মোট বিক্রির পরিমাণ ১৩ শতাংশ কমে ৪৮৩-তে নেমে এসেছে। এ কমার কারণ বিশ্বব্যাপী উচ্চ সুদহার। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সুদহার বাড়াতে থাকে। চলতি বছরের জুনে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক সুদহার বাড়িয়েছে। ২০২২ সালের মার্চ থেকে ১১ বার বেড়েছে সুদহার। দেশটির মূল্যস্ফীতি ২ শতাংশ লক্ষ্যমাত্রায় রাখতে এ পদক্ষেপ নেয়।

এক বছরে বিশ্বব্যাপী মোট বাড়ি বিক্রির পরিমাণ ছিল ১ হাজার ৬৩৮টি, যা প্রাক-মহামারী স্তরের তুলনায় ভালো। ২০১৯ সালে বাড়ি বিক্রির পরিমাণ ছিল ১ হাজার ৯টি।

এ জাতীয় আরও খবর

গাজায় ‘জয়ী’ হতে না পেরে অন্যত্র দৃষ্টি ইসরায়েলের

বাবার ইচ্ছে পূরণে হেলিকপ্টার উড়িয়ে কনের বাড়িতে বর

‘রোহিঙ্গা গণহত্যা মামলা প‌রিচালনার তহ‌বি‌ল অপর্যাপ্ত’

জিম্বাবুয়েকে হারিয়ে যা বললেন শান্ত

তীব্র তাপপ্রবাহে ঝুঁকিতে বোরো উৎপাদন, চিটা হওয়ার শঙ্কা

দীর্ঘদিন কৃষকের ঘরেই সংরক্ষণ করা যাবে পেঁয়াজ

এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ১২ মে

মার্চে ৮০ লাখ অ্যাকাউন্ট নিষিদ্ধ করল হোয়াটসঅ্যাপ, কিন্তু কেন

প্রতিদিন মা হারাচ্ছে ৩৭ ফিলিস্তিনি শিশু

গাজা পুনর্নির্মাণে লাগবে ৪০ বিলিয়ন ডলার, সময় ৮০ বছর

মুক্ত গণমাধ্যম সূচকে শ্রীলঙ্কা, পাকিস্তান ও ভারতের নিচে বাংলাদেশ

তানজিদের অভিষেক ফিফটিতে বাংলাদেশের বড় জয়