বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আমলকীর অবিশ্বাস্য ৪ স্বাস্থ্য উপকারিতা

news-image

অনলাইন ডেস্ক : আমলকীতে অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন রয়েছে। এর অনেক স্বাস্থ্য সুবিধাও রয়েছে। আমলকীতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, যা অসুস্থতার পরে শরীরের নিরাময়ে সহায়তা করে।

ভারতের পুষ্টিবিদ লাভনীত বাত্রা তার ইনস্টাগ্রাম পোস্টে আমলকী কেন অবশ্যই খাও্য়া উচিত তার ৪টি কারণ তুলে ধরেছেন।

লিভারের কার্যক্রম বাড়ায়: এতে প্রচুর পরিমাণে ফাইটোকেমিক্যাল রয়েছে যেমন- কোয়ারসেটিন, গ্যালিক অ্যাসিড, কোরিলাগিন এবং এলাজিক অ্যাসিড যা শরীরকে ডিটক্সিফিকেশন এবং ফ্রি রেডিক্যালের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে।

রক্তে গ্লুকোজ বিপাকে উন্নতি ঘটায়: আমলকী ডায়াবেটিস রোগীদের মধ্যে গ্লুকোজ বিপাক উন্নত করতে সহায়তা করে। তাই শরীরে উপোস এবং পরবর্তী রক্তে গ্লুকোজের মাত্রা হ্রাস করে। আমলকীর একটি খনিজ ক্রোমিয়াম, যা অ্যান্টি-ডায়াবেটিক প্রভাবের জন্য দায়ী।

চুলের বৃদ্ধিতে সহায়ক: এটি চুল পড়া রোধ করে। একটি নির্দিষ্ট এনজাইমের কার্যকলাপকে রোধ করে এবং চুলের নির্দিষ্ট ফলিকল কোষের বিস্তার বাড়িয়ে দেয়। এতে চুল বৃদ্ধিতে সহায়ক হয়।

কোলেস্টেরলের মাত্রা কমায়: উচ্চমাত্রার কোলেস্টেরল কমাতে সহায়ক আমলকী। পিপিএআর-এ হল লিপিড এবং কোলেস্টেরল বিপাকের সঙ্গে জড়িত প্রধান প্রোটিন। আমলকী পিপিএআর-এ মাত্রা বৃদ্ধিতে সহায়তা করে। এর ফলে শরীরে মোট কোলেস্টেরল, এলডিএল কোলেস্টেরল, ভিএলডিএল কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমে যায়।

 

এ জাতীয় আরও খবর