বৃহস্পতিবার, ২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ ১৯শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

পায়ের পেশী মজবুত করবেন যেভাবে

news-image

প্রতিদিনের জীবনে আমরা অনেকেই পায়ের ব্যথায় ভুগি। যার কারণ হতে পারে পায়ের পেশির সমস্যা। পায়ের পেশি যদি প্রয়োজনের তুলনায় শক্ত না হয় তাহলে বেশি দৈহিক পরিশ্রমে পায়ে ব্যাথা হয়।

যারা জিম করেন, তাদের ব্যায়ামের তালিকায় পায়ের পেশি মুজবুত করার জন্য স্কোয়াটস ব্যায়ামটি রাখা হয়। দেহের অতিরিক্ত মেদ ঝরানোর জন্যও স্কোয়াটস ব্যায়ামের বিকল্প নেই। স্কোয়াটস সাধারণত তিন রকমভাবে করা যায়। সাধারণ স্কোয়াটস সবাই করতে পারেন। কিন্তু এই ব্যায়ামটিরই বিভিন্ন ধাপ বা পর্যায় আছে।

১। ওয়াইড স্কোয়াটস

এই ব্যায়াম করার জন্য প্রথমে দু’পা ফাঁক করে দাঁড়ান। এ বার দুই হাত টান টান করে সামনে রেখে, হাঁটু ভাঁজ করে অর্ধেকটা বসতে চেষ্টা করতে হবে। যারা নতুন শুরু করবেন তারা প্রথমে ১০ বার পরবর্তীতে চক্র বাড়াবেন। পা এবং কোমরের পেশি মজবুত করতে এটিই সবচেয়ে সহজ একটি পন্থা।

২। জাম্প স্কোয়াটস

হাঁটু ভাঁজ করে সোজা হয়ে দাঁড়ানোর সময়ে লাফিয়ে আবার একই অবস্থানে ফিরে আসতে হবে। প্রতিদিন অন্ততপক্ষে ১০ থেকে ১৫ বার এবং ২ থেকে ৩ সেট করে করতে হবে এই ব্যায়াম।উরু এবং হাঁটুর নিচে, পায়ের পিছনের দিকে পেশি মজবুত করতে এই ব্যায়াম বিশেষ কার্যকর।

৩। ওজনসহ স্কোয়াটস

তবে, বয়স্ক মানুষরা এই ব্যায়াম করার আগে একটু সতর্ক থাকবেন। হাঁটুতে ব্যথা থাকলে, একেবারেই ওজন নিয়ে স্কোয়াট করবেন না। বাড়িতে ডাম্বল থাকলে ভালো। না হলে জলভর্তি দুটি বোতল নিয়ে, একই পদ্ধতিতে করুন স্কোয়াট।