শুক্রবার, ২রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে কৃষি খাত: কৃষিমন্ত্রী

news-image

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি : কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, ‘জলবায়ু পরিবর্তনের প্রভাব আমাদের কৃষির বড় চ্যালেঞ্জ। সে চ্যালেঞ্জ মোকাবিলায় সরকার কাজ করছে। প্রধানমন্ত্রীর চাওয়া হচ্ছে সবুজ বাংলাদেশ গড়ার মাধ্যমে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলা করা।

আজ শনিবার বিকেলে গাজীপুরের শ্রীপুরে সিসিডিবির ক্লাইমেট সেন্টার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মন্ত্রী।

তিনি বলেন, ‘আমরা এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। ফল ফসলের জাত ও চাষ পদ্ধতির নানা প্রযুক্তি উদ্ভাবন করে দেশে কৃষি খাতের বৈপ্লবিক পরিবর্তন আনা হয়েছে। এখন আমাদের পার্বত্য চট্টগ্রামে কফি ও কাজু বাদাম উৎপাদন হচ্ছে।’

কৃষিমন্ত্রী বলেন, ‘সিসিডিবি কৃষি প্রযুক্তি, জলবায়ুর পরিবর্তন, জলবায়ুর প্রভাব, কৃষি প্রযুক্তির উৎদ্ভাবন বিষয়ে কাজ করছে। দেশ বিদেশের প্রতিনিধিরা এখান থেকে প্রশিক্ষণ নিতে পারবে। সিসিডিবি দেশকে পাঁচটি জোনে ভাগ করে প্রযুক্তি উন্নয়নে কাজ করছে।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন গাজীপুর-৩ আসনের সংসদ সদস্য মুহাম্মদ ইকবাল হোসেন সবুজ, ব্রেড ফর দ্য ওয়ার্ল্ড জার্মানির ইন্টারন্যাশনাল প্রোগ্রাম ডিরেক্টর মিস পেট্টা বারনার, সিসিডিবির ক্লাইমেট অ্যাডভাইজারি বডির কো-চেয়ারম্যান ড. আইনুন নিশাত, সদস্য ড. সালিমুল হক, সিসিডিবি কমিশনের চেয়ারম্যান ডেভিড এ হালদার ও প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক মিস জুলিয়েট মালাকার প্রমুখ।

উল্লেখ্য, ২০১৮ সাল থেকে শ্রীপুরের তেলিহাটি ইউনিয়নের উত্তর পেলাইদ গ্রামে ৫৭ একর জমিতে সংস্থার কার্যক্রম শুরু হয়।