বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

একটা ডিমের দাম ১৩ টাকা হবে কেন

news-image

গাজীপুর প্রতিনিধি ও টাঙ্গাইল সংবাদদাতা : কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক বলেছেন, ‘একটা ডিমের উৎপাদন খরচ ৫ থেকে ৬ টাকা। সেই ডিম সর্বোচ্চ ৮ টাকা বিক্রি হতে পারে। কিন্তু তা না করে সেই ডিম বিক্রি হচ্ছে ১২ থেকে ১৩ টাকা। এটা কেন? একটা ডিমের দাম ১৩ টাকা হবে কেন? এটা কি আমরা নিয়ন্ত্রণ করতে পারি না? এ ব্যাপারে বাণিজ্য মন্ত্রণালয়, প্রাণিসম্পদ মন্ত্রণালয়সহ আমাদের সবার সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন।’

তিনি গতকাল সকালে গাজীপুরে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) মিলনায়তনে কেন্দ্রীয় গবেষণা পর্যালোচনা ও কর্মসূচি প্রণয়ন কর্মশালার উদ্বোধন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাব দিচ্ছিলেন।

আব্দুর রাজ্জাক বলেন, কোনো কারণে ডিমের সরবরাহ কমে গেলে কিছু অসাধু ব্যবসায়ী, ফার্মের মালিক, হ্যাচারির মালিক নানারকম চক্রান্ত করে ডিমের দাম বাড়িয়ে দেন। মানুষকে জিম্মি করে ফেলেন। তাঁদের বিরুদ্ধে কঠোর মনিটরিং (তদারকি) ব্যবস্থা চালু করা উচিত। তিনি আরও বলেন, ‘ডিম আমদানি করলে আমাদের আমদানি নির্ভরতা বাড়বে, যা আমরা সমর্থন করি না। একটু কষ্ট হবে, প্রয়োজনে ডিম কম খাব। তবু স্থানীয়ভাবেই ডিম উৎপাদন করে খেতে হবে। এটা চাহিদা ও সরবরাহের বিষয়। সরবরাহ কমে গেছে বলেই ডিমের বাজারে এত অস্থিরতা। এ সুযোগেই অসাধু চক্র নানা কৌশলে লাভবান হচ্ছে। তাদের নিয়ন্ত্রণ করা জরুরি।’

কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক দেবাশীষ সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কৃষিসচিব (রুটিন দায়িত্ব) মো. রুহুল আমিন তালুকদার, কৃষি উন্নয়ন করপোরেশনের চেয়ারম্যান এ এফ এম হায়াতুল্লাহ, কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান শেখ মোহাম্মদ বখতিয়ারসহ ইনস্টিটিউটের বিজ্ঞানী ও কর্মকর্তারা।

আয়োজকেরা বলেন, এ কর্মশালার কারিগরি অধিবেশন অনুষ্ঠিত হবে আগামী ১৩ ও ১৯ অক্টোবর। বর্তমানে ২১১টি ফসল নিয়ে গবেষণা কার্যক্রম চলমান। ইতোমধ্যে ৬২৫টি উচ্চ ফলনশীল জাত, ৬১২টি উন্নত উৎপাদন প্রযুক্তিসহ ১ হাজার ২৩৭টি প্রযুক্তি উদ্ভাবন করা হয়েছে।

‘সব দলের অংশগ্রহণে জাতীয় নির্বাচন হবে’

টাঙ্গাইল প্রেসক্লাবের বঙ্গবন্ধু মিলনায়তন গতকাল জেলা আওয়ামী লীগের বর্ধিতসভায় প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণের আগে সাংবাদিকদের প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী বলেন, বিএনপি একটি বড় দল, ছোট-বড় সব দলের অংশগ্রহণে আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। সব দলের নির্বাচনে অংশগ্রহণ নিশ্চিত করতে আমরা সর্বাত্মক চেষ্টা করছি, শেষদিন পর্যন্ত চেষ্টা করব।

মন্ত্রী আরও বলেন, আমরা চাই দেশে সুষ্ঠু, সুন্দর ও নিরপেক্ষ নির্বাচন হোক। নিরপেক্ষ নির্বাচন করতে প্রধানমন্ত্রী জাতির কাছে প্রতিশ্রুতিবদ্ধ। আমরা আগেও চেষ্টা করেছি নির্বাচনে সুন্দর পরিবেশ বজায় রাখতে, আগামীতে আমরা চেষ্টা করব।

সভায় সভাপতিত্ব করেন টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান একুশে পদকপ্রাপ্ত বীরমুক্তিযোদ্ধা ফজলুর রহমান খান ফারুক। সংসদ সদস্য বীরমুক্তিযোদ্ধা অ্যাডভোকেট জোয়াহেরুল ইসলামের সঞ্চালনায় সভায় উপস্থিত ছিলেন সংসদ সদস্য আলহাজ মো. ছানোয়ার হোসেন, আলহাজ আতোয়ার রহমান খান, তানভীর হাসান ছোট মনির ও জেলা আওয়ামী রীগের সহসভাপতি শামসুল হক প্রমুখ।