বৃহস্পতিবার, ৭ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ ২৩শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

আফগানিস্তানে ভূমিকম্প : আন্তর্জাতিক সহায়তা চায় তালেবান

news-image

অনলাইন ডেস্ক : শক্তিশালী ভূমিকম্পে ব্যাপক প্রাণহানিসহ বিধ্বস্ত হয়েছে আফগানিস্তানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় প্রদেশ পাকতিকা। সেই পরিস্থিতি কাটিয়ে উঠতে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে সহায়তার আবেদন জানিয়েছে আর্থিক সংকটে থাকা তালেবান সরকার। বৃহস্পতিবার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বুধবার ভোরে ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্প আঘাত হানে আফগানিস্তানে। এতে নিহতের সংখ্যা ছাড়িয়ে গেছে হাজার। আহত হয়েছেন দেড় হাজারের মতো মানুষ। আরও অনেকেই মাটির তৈরি বাড়ির ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে থাকতে পারেন বলে ধারণা করা হচ্ছে। এই ভূমিকম্পে পাকিস্তানেরও বিভিন্ন এলাকা কেঁপে ওঠে।

বিবিসি জানিয়েছে, ভূমিকম্পে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত পাকতিকা প্রদেশে জরুরি আশ্রয় ও খাদ্য সহায়তা দিতে হিমশিম খাচ্ছে জাতিসংঘ। তা ছাড়া ভারী বৃষ্টির কারণে এবং প্রয়োজনীয় সরঞ্জামের অভাবে উদ্ধার কার্যক্রম ব্যাহত হচ্ছে।

ভুক্তভোগী ও উদ্ধারকর্মীরা জানিয়েছে, ভূমিকম্পের উৎপত্তিস্থলের আশপাশের গ্রামগুলো সম্পূর্ণভাবে ধ্বংস হয়ে গেছে। বিধ্বস্ত হয়েছে রাস্তা ও মোবাইলের টাওয়ার। আশঙ্কা করা হচ্ছে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

তালেবানের একজন সিনিয়র কর্মকর্তা আব্দুল কাহার বলখি বলেছেন, আফগানিস্তান একটি মানবিক ও অর্থনৈতিক সংকটের মধ্যে রয়েছে। সরকার আর্থিকভাবে জনগণকে প্রয়োজনীয় পরিমাণে সহায়তা করতে অক্ষম।

তিনি বলেন, প্রতিবেশী দেশসহ অনেকেই সাহায্য করছে। তবে এ সাহায্যের পরিমাণ কম। তাই বিশ্ব সম্প্রদায়ের প্রতি আরও সাহায্যের আহ্বান জানিয়েছেন তিনি।

 

এ জাতীয় আরও খবর