মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যমুনায় পানি বৃদ্ধি, বাঁধে ধস

news-image

নিজস্ব প্রতিবেদক,বগুড়া : বগুড়ায় বন্যা নিয়ন্ত্রণ বাঁধ রক্ষায় নির্মিত রিং বাঁধের ৯৫ মিটার অংশ ধসে গেছে। যমুনা নদীর পানি বেড়ে যাওয়ায় তীর রক্ষা বাঁধ ভাঙনের পর এবার রিং বাঁধও ধসে পড়ল।

আজ মঙ্গলবার পুখুরিয়া এলাকায় রিং বাঁধের দুই স্থানে প্রায় ৯৫ মিটার অংশ নদীগর্ভে ধসে গেছে। এর আগে সোমবার বিকেল থেকে যমুনা নদীর পানি বিপদসীমার ১৬ দশমিক ৭০ সেন্টিমিটার উপরে রয়েছে।

স্থানীয় সূত্রে জানা যায়, ২০১৯ সালে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ রক্ষায় ধুনট উপজেলার পুখুরিয়া থেকে কাজিপুর উপজেলার ঢেকুরিয়া পর্যন্ত প্রায় এক হাজার মিটার রিং বাঁধটি নির্মাণ করা হয়। কিন্ত ২০২১ সালে বর্ষা মৌসুমে রিং বাঁধের পুখুরিয়া অংশে ফাটল ধরে। ওই সময় বাঁধ রক্ষায় বিভিন্ন ব্যবস্থা নিলেও পরবর্তীতে পানির প্রবল স্রোতে পাইলিং করা অংশে ফের ধস দেখা দিয়েছে।

এদিকে যমুনা নদীর অব্যাহত ভাঙনে ১৯ মে পুকুরিয়া-ভুতবাড়ি এলাকায় তীর রক্ষা বাঁধের প্রায় ১০০ মিটার এবং সোমবার সকাল ৫টার দিকে একই এলাকায় আরো ৮০ মিটার অংশ বিলীন হয়েছে। নদী ভাঙনের হুমকিতে পড়েছে আবাদি জমি, জনবসতি ও বন্যা নিয়ন্ত্রণ বাঁধ। ঘরবাড়ি হারানোর ভয়ে আছেন নদী তীরবর্তী মানুষ।

বগুড়া জেলা পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) উপ-সহকারী প্রকৌশলী নিবারন চক্রবর্তী জানান, যমুনা নদীর পানি বেড়ে গিয়ে তীর রক্ষা বাঁধ এবং রিং বাঁধের কয়েক স্থানে ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্থ স্থান সমূহ পরিদর্শন করা হয়েছে। জরুরিভাবে মেরামত কাজ করা হবে।

 

এ জাতীয় আরও খবর

নাসিরনগর উপজেলা পরিষদ নির্বাচনে ৩ পদে ১৪ জন প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ

শ্রম আইন নিয়ে টালবাহানা করছে যুক্তরাষ্ট্র : শ্রম প্রতিমন্ত্রী

সনদ জালিয়াতি: দায় এড়াতে পারেন না কারিগরির সাবেক চেয়ারম্যান, দিতে হবে ব্যাখ্যা

কেএনএফের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ছাত্রলীগ নেতাসহ ৭ জন কারাগারে

ঢাকা ছেড়েছেন কাতারের আমির

প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী

বাংলাদেশিদের রক্তে সীমান্ত সবসময়ই ভেজা থাকছে: রিজভী

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে খেলবেন না ফিজ

টি২০ সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে হারমানপ্রীতরা

জিম্বাবুয়ে সিরিজের ক্যাম্পে সাইফউদ্দিন-আফিফ

পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু

মিয়ানমার থেকে ফিরছেন ১৭৩ বাংলাদেশি