শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রুশ কব্জায় সেনাদের ভাগ্যে কী আছে

news-image

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনের বন্দরনগরী মরিপোলের পতন নিশ্চিত করেছে রুশ বাহিনী। এমনকী মরিপোলের আজভস্তাল ইস্পাত কারখানা থেকে ইউক্রেনের সেনাদের সরিয়ে নেওয়া হয়েছে। রাশিয়া বলছে, এক হাজার সেনা আত্মসমর্পণ করেছে। এসব সেনাকে রুশ নিয়ন্ত্রিত এলাকায় নিয়ে যাওয়া হয়েছে। এসব সেনার ভাগ্য নিয়ে শঙ্কা বাড়ছে। তাদের ভাগ্যে কী আছে তা নিয়েও গভীর অনিশ্চয়তা দেখা দিয়েছে। খবর রয়টার্স।

কয়েক সপ্তাহ থেকে এই আজভস্তাল ইস্পাত কারখানায় আশ্রয় নেওয়া ইউক্রেনীয় যোদ্ধা প্রতিরোধ করে যাচ্ছিল। চলমান যুদ্ধের কেন্দ্র হয়ে উঠেছিল এই ইস্পাত কারখানা। গোটা ইউরোপের মধ্যে অন্যতম বৃহৎ এই কারখানা অবশেষে রুশ সেনারা দখল করে নিয়েছে। রয়টার্সের খবরে বলা হয়, সোমবার গভীর রাতে রাশিয়ার সামরিক যানের পাহারায় বেশকিছু বাস আজভস্তাল কারখানা ছেড়ে যায়। এর মধ্যে পাঁচটি বাস রুশ নিয়ন্ত্রিত শহর নভোজভস্কে পৌঁছেছে।

মস্কোর দাবি, সেখানে আহত যোদ্ধাদের চিকিৎসা করা হবে। এ ছাড়া আজভস্তাল কারখানা থেকে ইউক্রেনীয় যোদ্ধাদের বহনকারী সাতটি বাস ইউক্রেনের পূর্বাঞ্চলীয় ডনবাস অঞ্চলের দোনেতস্কের কাছে রাশিয়া নিয়ন্ত্রিত ওলেনিভকা শহরে একটি কারাগারে পৌঁছেছে। একজন প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে রয়টার্স এ খবর জানিয়েছে। এ সংক্রান্ত প্রকাশিত ভিডিওতে দেখা গেছে, একটি বাসে কয়েকজন নারীও ছিলেন। বেশির ভাগ পুরুষের মতো কিছু নারী জলপাই সবুজ ইউনিফর্ম পরে ছিলেন। তাদের সবাইকে বেশ ক্লান্ত দেখা যাচ্ছিল।

এ ছাড়া একজনকে বাসের মেঝেতে স্তূপ করা ব্যাগের ওপর বিশ্রামও নিতে দেখা যায়। খবরে বলা হয়েছে, এসব সেনার ভাগ্যে কী আছে তা এখনো স্পষ্ট নয়। অন্যদিকে রুশ বার্তা সংস্থা তাস জানিয়েছে- আত্মসমর্পণ করা সেনাদের জিজ্ঞাসাবাদ করার পরিকল্পনা করেছে রাশিয়ার একটি কমিটি। একই সঙ্গে রাশিয়া এটিও বলেছে যে আজভস্তাল কারখানায় যেসব সশস্ত্র ব্যক্তি আটকা পড়েছে, তাদের বেশিরভাগই নব্য নাৎসিবাদী চেতনায় উজ্জীবিত সেনা।

 

এ জাতীয় আরও খবর

শিল্পী সমিতির নির্বাচন : সভাপতি মিশা সওদাগর, সাধারণ সম্পাদক ডিপজল নির্বাচিত

তাপপ্রবাহ : প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি না করানোর নির্দেশ

ব্রাহ্মণবাড়িয়ায় রাতে ট্রেনের ধাক্কায় বাবার মৃত্যু, আহত মেয়ে

নাসিরনগরে কৃষকলীগের ৫২তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

আম দিয়ে পাটিসাপটা

গাজায় মৃত্যু ৩৪ হাজার ছাড়াল

আজ রাতে তীব্র ঝড়ের আশঙ্কা, হুঁশিয়ারি সংকেত

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত

চেন্নাইকে বড় ব্যবধানে হারিয়ে জয়ে ফিরলো লখনৌ

১৩ জেলায় তীব্র তাপপ্রবাহ, গরম থেকে সহসাই মুক্তি মিলছে না

২৩ নাবিকের ভয়ংকর ৩৩ দিন

তীব্র তাপপ্রবাহ, শিক্ষাপ্রতিষ্ঠান আরও ৭ দিন বন্ধের দাবি