মঙ্গলবার, ১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বাংলাদেশকে লিডের স্বপ্ন দেখাচ্ছেন তামিম-মুশফিক-লিটন

news-image

স্পোর্টস ডেস্ক : শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের তৃতীয় দিন শেষে ভালো অবস্থানে রয়েছে বাংলাদেশ। ১০৭ ওভার ব্যাট করে ৩ উইকেট হারিয়ে ৩১৮ রান করেছে স্বাগতিকরা। দলের দারুণ ব্যাটিংয়ে অবদান রাখেন তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, মুশফিকুর রহিম ও লিটন দাস। লঙ্কানদের থেকে এখনও ৭৯ রানে পিছিয়ে রয়েছে বাংলাদেশ।

টেস্ট ক্যারিয়ারের ২৬তম হাফসেঞ্চুরি করে অপরাজিত রয়েছেন মুশফিকুর রহিম। তিনি ১৩৩ বলে ২টি চারে ৫৩ করে মাঠ ছাড়েন। অপরাদিকে ১২তম ফিফটি করা লিটন ১১৪ বলে ৮টি চারে ৫৪ রানে অপরাজিত রয়েছেন।

দলীয় ৭২তম ওভারে পেশির টান পড়ায় রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ থেকে উঠে যান তামিম ইকবাল। এসময় ২১৭ বলে ১৫ চারে ১৩৩ রান করে অপরাজিত থাকেন তিনি। এর আগে নিজের টেস্ট ক্যারিয়ারের দশম সেঞ্চুরি তুলে নেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল। ১৬২ বলে ১২টি চারের সাহায্যে তিন অঙ্কের ম্যাজিক ফিগারে পৌঁছান তিনি।

বাংলাদেশের হয়ে টেস্টে দ্বিতীয় সর্বোচ্চ সেঞ্চুরির মালিক তামিম। ১১টি সেঞ্চুরি নিয়ে শীর্ষে রয়েছেন অধিনায়ক মুমিনুল হক। তামিম এর আগে সর্বশেষ ২০১৯ সালে সেঞ্চুরির দেখা পেয়েছিলেন। সেবার নিউজিল্যান্ডের বিপক্ষে হ্যামিল্টন টেস্টে ১২৬ রান করেছিলেন এই বাঁহাতি।

তামিমের সেঞ্চুরির পর অবশ্য বেশিক্ষণ টিকতে পারেননি ওয়ান ডাউনে নামা নাজমুল হোসেন শান্ত। বিশ্ব ফার্নান্দোর কনকাশন বদলি হিসেবে নামা কাসুন রাজিথার বলে ব্যক্তিগত ২ রানে ফেরেন এই বাঁহাতি। পরে মাঠে নেমে দ্রুতই ফিরে যান অধিনায়ক মুমিনুল হক। কাসুন রাজিথার দ্বিতীয় শিকার (বোল্ড) হয়ে ব্যক্তিগত ২ রানে ফেরেন তিনি। তবে তামিম ইকবালের দৃঢ় ব্যাটে দলীয় দুইশ পার করে বাংলাদেশ।

তৃতীয় দিন লাঞ্চ বিরতির পর দ্বিতীয় ওভারেই বিদায় নেন ওপেনার মাহমুদুল হাসান জয়। ফলে প্রথম উইকেট হারায় বাংলাদেশ। আসিথা ফার্নান্দোর বলে উইকেটের পেছনে থাকা নিরোশান ডিকভেলাকে ক্যাচ দেন জয়। এই ডানহাতি ১৪২ বলে ৯টি চারে টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটি করে বিদায় নেন। তার ব্যাট থেকে আসে ৫৮ রান।

চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিনে শুরু থেকেই চালিয়ে খেলেন তামিম। ৫২ বলে ৩৫ রান নিয়ে দিন শুরু করা তামিম এদিন মাত্র ২১ বল খেলেই ফিফটিতে পৌঁছান। ইনিংসের ২৪ তম ওভারের প্রথম বলেই লেট কাটে রমেশ মেন্ডিসকে সীমানাছাড়া করে ব্যক্তিগত অর্ধশতক পূর্ণ করেন তিনি।

টেস্টে ৬১ ইনিংস পর উদ্বোধনী জুটিতে এই প্রথম ১০০ রান তুলেছে বাংলাদেশ। তামিম-জয়ের এই জুটির আগে ২০১৭ সালের মার্চে সর্বশেষ উদ্বোধনী জুটিতে শতরান তুলেছিল বাংলাদেশ, সেটাও ছিল লংকানদের বিপক্ষে।

এর আগে প্রথম ইনিংসে শ্রীলঙ্কা ৩৯৭ রানে অলআউট হয়।

 

এ জাতীয় আরও খবর

আখাউড়ায় হাজার পিস ইয়াবাসহ মাদক কারবারি আটক

হলমার্ক কেলেঙ্কারি: তানভির ও জেসমিনসহ ৯ জনের যাবজ্জীবন

লঙ্কানদের বিপক্ষে টাইগারদের টেস্ট স্কোয়াডে চমক

সাংবাদিকরা যাতে হয়রানির শিকার না হয় সেটা নিশ্চিত করা হবে : তথ্য প্রতিমন্ত্রী

কণ্ঠশিল্পী খালিদ আর নেই

আত্মতুষ্টি নয়, আগামী পাঁচ বছর দেশ পাহারা দেব : পররাষ্ট্রমন্ত্রী

বিএনপি নেতা হাফিজকে নিয়ে অপচেষ্টা হয়েছে : মঈন খান

সৌম্য-জাকেরের চোটের আপডেট জানালো বিসিবি

খালেদা জিয়ার মুক্তির আবেদনের বিষয়ে সিদ্ধান্ত মঙ্গলবার

সিরিজ জয়ে বাংলাদেশ দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দন

দীঘির মুখ খুলতে বারণ

ম্যাজিস্ট্রেট এলে টাঙানো হয় নতুন তালিকা, কমে যায় পণ্যের দাম