বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কিউবা নীতিতে বদল আনল যুক্তরাষ্ট্র

news-image

অনলাইন ডেস্ক : যুক্তরাষ্ট্র ঘোষণা দিয়েছে কিউবা সংক্রান্ত নীতিতে বদল আনতে বেশ কয়েকটি পদক্ষেপ নিতে যাচ্ছে। গতকাল সোমবার ঘোষিত এসব পদক্ষেপের মধ্যে রয়েছে ট্রাম্প আমলে আরোপ করা পারিবারিক রেমিট্যান্স পাঠানোর ওপর বিধিনিষেধ প্রত্যাহার, দ্বীপরাষ্ট্রটিতে ভ্রমণের অনুমতি প্রদান এবং কিউবার নাগরিকদের জন্য যুক্তরাষ্ট্রের ভিসা প্রক্রিয়া ব্যাপকভাবে বাড়ানো। খবর রয়টার্সের।

মার্কিন সরকারের এক দীর্ঘ পর্যালোচনার পর এসব পদক্ষেপ ঘোষণা করা হয়েছে। এর মাধ্যমে ২০২১ সালের জানুয়ারিতে প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতায় আসার পর হাভানার প্রতি মার্কিন মনোভাবের সবচেয়ে গুরুত্বপূর্ণ বদল আনা হয়েছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র এক বিবৃতিতে জানান, সোমবার ঘোষিত পদক্ষেপের মাধ্যমে কিউবার জনগণের প্রতি আরও বেশি সমর্থন দেওয়া হয়েছে। এতে তারা কিউবার সরকারের নিপীড়ন থেকে মুক্ত জীবন যাপনের বাড়তি উপকরণ পাবে এবং আরও বেশি অর্থনৈতিক সুবিধা খোঁজার সুযোগ পাবে।

পারিবারিক রেমিট্যান্স পাঠানোর সীমা তুলে নেবে বলেও জানায় পররাষ্ট্র দপ্তর। আগে চার মাসে এক হাজার মার্কিন ডলার এই রেমিট্যান্স কিউবায় পাঠানোর সুযোগ ছিল। এ ছাড়া যুক্তরাষ্ট্র অনাত্মীয়দের অনুদানমূলক রেমিট্যান্স পাঠানোর অনুমোদন দেবে।

তবে যুক্তরাষ্ট্র স্পষ্ট করে জানিয়েছে তারা কিউবা সীমাবদ্ধ তালিকা থেকে কারও নাম সরাবে না। পররাষ্ট্র দফতরের এই তালিকায় কিউবার সরকার এবং সেনাবাহিনীর পাশাপাশি তাদের সমর্থিত কোম্পানিগুলোর নাম রয়েছে। এগুলোর সঙ্গে কোনও মার্কিন প্রতিষ্ঠান কিংবা নাগরিক বাণিজ্য করতে পারে না।

মার্কিন প্রশাসনের এক কর্মকর্তা বলেন, ‘আমরা কিউবার জনগণের কাছে রেমিট্যান্স প্রবাহ আরও স্বাধীনভাবে বাড়ানো নিশ্চিত করতে চাইছি, একই সঙ্গে মানবাধিকার নিপীড়নে জড়িতদের ধনী হওয়া ঠেকাতে চাই।’

 

এ জাতীয় আরও খবর

বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন : ডেপুটি স্পিকার

প্লেনে অসুস্থ প্রবাসী, এক ঘণ্টায়ও আসেনি শাহ আমানতের অ্যাম্বুলেন্স

হামলায় আমি জড়িত ছিলাম না : রুবেল

তীব্র গরম: প্রাথমিক-মাধ্যমিকে অনলাইনে ক্লাস চালুর চিন্তা

উত্তপ্ত মধুখালীতে ফের বিজিবি মোতায়েন, দিনভর সহিংসতার ঘটনায় মামলা

হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ

তাপপ্রবাহে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা : ইউনিসেফ

এবারের ঈদযাত্রায় দুর্ঘটনা বেড়েছে ৪০ ভাগ

সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত ৬ শ্রমিক

নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিতে এসে ১৭৩ বাংলাদেশিকে ফেরত দিয়ে গেলো মিয়ানমার

মেহজাবীন-সিয়ামের ‘দ্বন্দ্বের’ কারণ প্রকাশ্যে

হাসপাতালে সৌদি বাদশাহ